কম্পিউটার সমস্যা ও সমাধান : পর্ব ০৪

2
600
কম্পিউটার সমস্যা ও সমাধান : পর্ব ০৪

বান্দা_ ইখতিয়!র

আসসালামু আলাইকুম। স্বাগতম আপনাকে। কেমন আছেন আপনি? আশা করি ভাল আছেন। আমি তথ্য প্রযুক্তিকে ভালবাসি। তাই দীর্ঘ
দিন যাবত এখানে আছি। https://www.facebook.com/amidorunto
কম্পিউটার সমস্যা ও সমাধান : পর্ব ০৪

আসসালামু আলাইকুম। আশা করি সবাই ভাল আছেন।

সমস্যা : আমার কম্পিউটার থেকে টেক্সট ফাইল প্রিন্ট করা গেলেও কোনো ধরনের জেপিইজি (jpeg) ফরম্যাটের ফাইল প্রিন্ট হয় না। এমনকি ইন্টারনেট থেকে সরাসরি কোনো টেক্সট ফাইলও প্রিন্ট করা যায় না।
আইয়ুব আলী, নজরগঞ্জ রোড, জিনজিরা, কেরানীগঞ্জ।

– সমাধান : আপনি জেপিইজি ফাইলটি আগে ফটোশপ অথবা ইলাস্ট্রেটর ব্যবহার করে খুলুন। এবার জেপিইজি ফরম্যাটের ফাইল প্রিন্ট করা যায় কি না দেখুন। ইন্টারনেট থেকে প্রিন্ট করার সময় ফাইলটিতে প্রিন্ট অপশন আছে কি না দেখুন।

সমস্যা : পেনড্রাইভ থেকে কোনো ফাইল কম্পিউটারে কপি করা যায় না। কিন্তু কম্পিউটার থেকে সব ধরনের ফাইল পেনড্রাইভে স্থানান্তর করা যায়। অনেক সময় পেনড্রাইভের সব ফাইলও দেখা যায় না।
আবদুল্লাহ মুর্শেদ, উত্তর আগ্রাবাদ, চট্টগ্রাম।

– সমাধান : আপনার পেনড্রাইভটি ভাইরাসে আক্রান্ত। লাইসেন্সকৃত উন্নতমানের অ্যান্টিভাইরাস দিয়ে একে আগে মুক্ত করুন এবং পিসিটিও স্ক্যান করে নিন।

সমস্যা : আমার কম্পিউটার চালু হওয়ার কিছুক্ষণ পর হঠাৎ করে হ্যাং হয়ে যায় এবং এক ধরনের আওয়াজ করে। কম্পিউটার চালু করার জন্য রিস্টার্ট দিলে অনেকক্ষণ পর চালু হয়।
মাখলেছুল ইসলাম, শিক্ষার্থী, রাজশাহী বিশ্ববিদ্যালয়, রাজশাহী।

– সমাধান : আপনার কম্পিউটারের কেসিংয়ের সঙ্গে যুক্ত পাওয়ার সাপ্লাইটি পরিবর্তন করতে হবে। এ ছাড়া হার্ডডিস্কের ‘সি ড্রাইভ’ ফরম্যাট করার পাশাপাশি নতুন করে অপারেটিং সিস্টেম ইনস্টল করুন।

সমস্যা : কম্পিউটার চালু করলে মনিটরে কোনো কিছু দেখা যায় না। এমনকি কম্পিউটার রিস্টার্ট করলেও রিস্টার্ট হয় না। তবে কম্পিউটারের পাওয়ার সুইচ বন্ধ করলে কম্পিউটার বন্ধ করা যায়।
আজিজুল হাকিম খোকন, পাইকপাড়া সরকারি কলোনি, মিরপুর-১, ঢাকা।

– সমাধান : আপনার কম্পিউটারের সঙ্গে মনিটরের সংযোগ কেব্ল্ ঠিক আছে কি না তা পরীক্ষা করুন। এবার মাদারবোর্ড থেকে প্রসেসরটি খুলে প্রসেসর ফ্যানটি পরিষ্কার করে লাগিয়ে নিন। এবার মাদারবোর্ড থেকে র‌্যাম খুলে পরিষ্কার করে আবার সংযোগ দিন।

সমস্যা : কম্পিউটারে ঠিকমতো কাজ করা গেলেও যখন কম্পিউটার চালু করা হয়, তখন কম্পিউটারের ঘড়িতে ভুল সময় প্রদর্শন করে।
রেজাউল করিম, কাশিয়ানী, গোপালগঞ্জ।

– সমাধান : আপনি ডেস্কটপের নিচের বারে কম্পিউটারের ঘড়ি আইকনটিতে ডাবল ক্লিক করুন। ঘড়িটির বিস্তারিত তথ্য আপনি দেখতে পারবেন। এবার ঘড়িটির সময়, তারিখ ও সাল পরিবর্তন করে নিন।

:: কালের কন্ঠ :: আপনার যেকোনো সমস্যার সমাধান জানাতে আমাদের আছে ‘টেক ডাক্তার’। আপনার পাঠানো সমস্যার সমাধান জানাচ্ছেন বিশেষজ্ঞরা। আগামী ‘টেক ডাক্তার’-এর জন্য সমস্যা লিখে পাঠিয়ে দিন এই ঠিকানায় :


টেক প্রতিদিন,

কালের কণ্ঠ, প্লট-৩৭১/এ, ব্লক-ডি,

বসুন্ধরা আবাসিক এলাকা, বারিধারা, ঢাকা-১২২৯।

ই-মেইল : techprotidin@kalerkantho.com


2 মন্তব্য

  1. অনেক ভিডিও টিউটরিয়াল দেখলে দেখা যায় যে, কোন একটি বিষয় লক্ষ্যনীয় হিসেবে দেখানোর জন্য বিভিন্ন রংয়ের মোটা স্টাইলের মার্কার কলমের ন্যায় দেখানো হয়। এটা কিভাবে করা যায়। তাছাড়া windows xp sp2 দ্বারা এই কাজটা করা যাবে কি? যদি xp দিয়ে না করা যায় তাহলে কিভাবে করতে হবে সেটা যদি একটু জানাতেন তাহলে আপনার চ্যানেলের একজন subscriber হিসেবে উপকৃত হতাম।

  2. পেনড্রাইভ থেকে কোনো ফাইল কম্পিউটারে কপি করা যায় না। কিন্তু কম্পিউটার থেকে সব ধরনের ফাইল পেনড্রাইভে স্থানান্তর করা যায়। অনেক সময় পেনড্রাইভের সব ফাইলও দেখা যায় না।

    – সমাধান : আপনার পেনড্রাইভটি ভাইরাসে আক্রান্ত। লাইসেন্সকৃত উন্নতমানের অ্যান্টিভাইরাস দিয়ে একে আগে মুক্ত করুন এবং পিসিটিও স্ক্যান করে নিন।

    (ইউ এস বি – লাভ হয় না ফরমেট ও করা যায়না । )

একটি উত্তর ত্যাগ