হ্যাকারদের হাত বাচার সহজ উপায়

24
1042

হ্যাক শব্দটা শুনলেই অনেকে ভয় পেয়ে যায়, আসলে ভয় পাওয়ার কিছু নেই শুধুমাত্র কিছু বেসিক জানলেই আপনি নিজে হ্যাকার থেকে বাচতে পারবেন আজকের টিউনে তা আপনাদের বোঝানোর চেস্টা করবো। আজকাল যা দেখি বেশির ভাগ সফটওয়্যার এ Stealers, Keyloggers and Trojans থাকে। হ্যাকাররা ভালো সফটওয়্যার এর সাথে তাদের ভাইরাস বাইন্ড করে ভালো ফোরাম গুলাতে ছেড়ে দেয়। আর ওরা এভাবে বাইন্ড করে যা অরিজিনাল নাকি ভাইরাস তা চিহ্নিত করা মুশকিল।

তাহলে আর দেরি না করে এই গুলা অনুসরণ করুনঃ-

1. Anti-Virus :- আপনার পিসিতে এন্টিভাইরাস রান করে রাখুন, পিসি পাওয়ারফুল না হলেও এন্টিভাইরাস সেটআপ করে রাখুন। এই খানে কিছু টপ ফ্রি এন্টিভাইরাস এর নাম দেওয়া হলো।

আর আপনার এন্টিভাইরাস সব সময় আপডেট রাখার চেষ্টা করুন তাহলে ভাইরাস থেকা মুক্তি পাওয়া যাবে। 2. Firewall: আপনার উইন্ডোজ এ Firewall রান করতে ভুলবেন না। আপনি যদি সঠিক ভাবে Firewall সেটিং করতে পারেন তাহলে আপনার পিসিতে অনাহুতভাবে কোনো কিছু প্রবেশ করতে পারবে না। ফ্রি এন্টিভাইরাস এ সাধারনত Firewall থাকে না, যারা ফ্রি এন্টিভাইরাস ব্যবহার করেন তারা আলাদা Firewall সফটওয়্যার ব্যবহার করতে পারেন। কিছু নাম দেওয়া হলো ঃ-

3. Key Scrambler:- এইটা চমৎকার একটি টুল। Key Scrambler ব্যবহার করুন নিজেকে keylogging থেকে রক্ষা করুন। আপনারা অনেক এই জানেন keylogger এর মুল কাজ হচ্ছে আপনার Keystroke চুরি করা। এই টুলসটির প্রধান কাজ হচ্ছে আপনার Keystroke এনক্রাইপ্ট করা। এই ছবিটা দেখেন

হ্যাকারদের হাত বাচার সহজ উপায়

যারা Mozilla ব্যাবহার করেন তারা একটি Addon Install করলেই হবে, Click ME আপনারা যদি আরো Software এ Keystroke encrypt করতে চান তাহলে এইটা Download করুন Download বিঃদ্রঃ- আপনারা যখন অভ্র দিয়ে বাংলায় টাইপ করবেন তখন এটিকে ডিসাবল করে রাখবেন না হলে সমস্যা দেখা দিবে। এইটা Taskbar থেকে Turn off করে দিয়েন। 4. Checking Digital Signature :– এইটা একটা খুব সহজ পদ্ধতি কোনো exe কে চিহিত করার।

হ্যাকারদের হাত বাচার সহজ উপায়

এখানে দেখুন ২ টা একি ধরনের সফটওয়্যার কিন্তু একটি তে ভাইরাস এড করা আরেকটি অরিজিনাল , অথচ ২ টাই অরিজিনাল দেখা যাচ্ছে, এবার আসুন চিহ্নিত করি কোনটা আসল এবং কোনটা নকল।

হ্যাকারদের হাত বাচার সহজ উপায়

ডিজিটাল সিগনেচার সাধারণত মুল সফটওয়্যার এ থাকে, কোনো ক্র্যাক,প্যাচ এবং কিজিন এ থাকে না । আবার অনেক মুল সফটওয়্যার এ ও থাকে না যেমন Winrar । 5.অনলাইন ভাইরাস স্কেনার ব্যবহার করা :– আমরা সাধারণত পিসিতে একটি এন্টিভাইরাস ব্যবহার করি, একের অধিক ব্যবহার করতে গেলেই আপনার পিসির ১২ টা বাজে। তাই অনেক সময় আপনার প্রিয় এন্টিভাইরাস কিছু ভাইরাস ধরতে না পারলেও অন্য এন্টিভাইরাস তা ধরতে পারি ঠিকই। তাই বলবো অনলাইন ভাইরাস স্কেনার ব্যবহার করতে। যাতে ৪২ টা এন্টিভাইরাস স্ক্যান করে আপনাকে তার রেজাল্ট জানাবে। http://vscan.novirusthanks.org/ এবং http://www.virustotal.com এই দুটি অনলাইন স্ক্যানার খুব ভালো, তবে আমি virustotal কে রেফার করবো কারন এটি সবচেয়ে বেশি ৪২ টি এন্টিভাইরাস দিয়ে স্ক্যান করে। এর ব্যবহার : –

হ্যাকারদের হাত বাচার সহজ উপায়

রেজাল্ট এর কিছু স্ক্রিনশট v1 হ্যাকারদের হাত বাচার সহজ উপায়ভাইরাস যুক্ত স্ক্রিনশট :-

6. ডাউনলোড করুন ট্রাস্টেড সোর্স থেকে :- সবাই নিজ নিজ পছন্দের সাইট থেকে ডাউনলোড করেন। তবে ডাউনলোড করার আগে দেখে নিন যেই লোকটা আপনাকে ফ্রী তে দিচ্ছে সে Trusted কিনা, যদি Warez সাইট থেকে ডাউনলোড করেন তাহলে তার রেপুটেশন দেখেন নিন । আমি warez-bb থেকে ডাউনলোড করি তাই এই সাইট থেকে কিভাবে ভাইরাস মুক্ত সফটওয়্যার ডাউনলোড করবেন তা দেখাচ্ছি প্রথমে http://www.warez-bb.org এ যান , তারপরে আপনার একাউন্ট দিয়ে লগিন করেন। তারপরে…

হ্যাকারদের হাত বাচার সহজ উপায়

হ্যাকারদের হাত বাচার সহজ উপায়

হ্যাকারদের হাত বাচার সহজ উপায়

7. ব্রাউজার এ পাসওয়ার্ড সেভ না করা :— কোনো ওয়েবসাইট ভিসিট করার জন্য ব্রাউজার আবশ্যক তাতো আর নতুন করে কিছু বলার দরকার নেই। আপনি যেই ব্রাউজার ই ব্যবহার করুন না কেনো, তাতে পাসওয়ার্ড সেভ করবেন না। কারন পাসওয়ার্ড সেভ করলে তা সহজেই তার cookies চুরি করা যায়। আর যারা মন ভোলা মানুষ তারা মাষ্টার পাসওয়ার্ড ব্যবহার করতে পারেন মজিলা তে।

যেভাবে করবেনঃ

প্রথমে মজিলা Firefox 3.6.13 ইন্সটল করে নিন। না থাকলে এখান থেকে ডাউনলোড করে নিন।

  1. Tools menu ওপেন করুন।
  2. Options… এ ক্লিক করুন। তারপরে Security তে ক্লিক করুন।
  3. ওখানে দেখতে পারবেন Use a Master Password, এটা ক্লিক করলেই আপনাকে পাসওয়ার্ড দিতে বলবে আপনার পাসওয়ার্ড দিন ব্যস হয়ে গেল।

এখন কেউ আপনার ব্যক্তিগত পাসওয়ার্ড চুরি করতে পারবে না । হ্যাপি ব্রাউজিং :) এখন যতবার আপনি সেভ করা পাসওয়ার্ড এর লগিন পেজ এ যাবেন আপনার কাছে মাষ্টার পাসওয়ার্ড চাবে । 8. ফেক জিনিষ ডাউনলোড না করা : – চটকদার কিছু দেখে ডাউনলোড করবেন না, ধরেন কোনো জাগায় দেখেলেন ফেসবুক হ্যাকিং , ইয়াহু হ্যাকিং অথবা হটমেইল হ্যাকিং নরমাল ইউসার রা এই গুলা দেখলেই ডাউনলোড করতে চায়, আসলে উনি এটা জানতেছে না যে উনি নিজেই হ্যাক হইতাসে লোল। এই সব টুলস ৯৯.৯% ফেক হয়। এই সব টুলসকে কখনই বিশ্বাস করবেন না, আর না হলে আপনিই বিপদে পরবেন। 9. কখনো মেসেঞ্জার Like Yahoo, MSn, Gtalk and Skype এই গুলা তে পাসওয়ার্ড সেভ করে রাখবেন না। 10. আপনাদের মেসেঞ্জারে অনেক ফ্রেন্ড থাকে যাদের আপনি ভালো করে চিনেন না। অপরচিত কাউর কাছ থেকে ছবি অথবা কোনো সফটওয়্যার মেসেঞ্জারে সেন্ড করলে তা একসেপ্ট করবেন না সাথে সাথে ডিক্লাইন করে দিবেন। আশা করি টিউনটি আপনাদের কাজে লাগবে, যদি ভালো লেগে থাকে তাহলে অবশ্যই কমেন্ট করে জানাবেন।

বিঃদ্রঃ এইটা কোনো হ্যাকিং টিউন না, হ্যাকিং টিউনে ভিউ বেশি হয় তাই হ্যাকিং সেকশন এ দিয়েছি, আমি চাই সবাই এটা দেখুক :P

24 মন্তব্য

একটি উত্তর ত্যাগ