১টি মোবাইল / মডেম / সিম কার্ড দিয়ে একাধিক পিসিতে ইন্টারনেট ব্যাবহার

20
2707

আজকে দেখাবো কিভাবে একটি মাত্র মডেম অথবা মোবাইল দিয়ে মাত্র একটি যে কনো ধরনের মোবাইল সিম দিয়ে একাধিক কম্পিউটারে ইন্টারনেট ব্যবহার করতে পারবেন। অনেকের বাসায় অনেক ভাই বোন আছে, রিতিমত ঝরগা লেগে যায় কার আগে কে নেটে বসবে, তাই না? আবার অনেক সময় ২টা পিসি এক সাথে ইউস করার দরকার হয়ে থাকে। আবার যারা মেছে থাকেন বন্ধুরা মিলে একটি সিম কিনবেন, সবাই মিলে টাকা দিবেন একটি লাইনের কিন্তু ইউজ করবেন ২/৩জন মিলে। আসা করি ভালো লাগবে।
tunerpage ১টি মোবাইল / মডেম / সিম কার্ড দিয়ে একাধিক পিসিতে ইন্টারনেট ব্যাবহার
চলেন শুরু করি।

স্টেপ – ১

প্রথমে একটি ডায়েল আপ ইন্টারনেট কানেকশন বানিয়ে নিতে হবে। এখানে বিস্তারিত বাংলায় লিখা আছে সেদিন আমি পোস্ট করেছিলাম দেখে নিন

স্টেপ – ২ (ক) (২টি পিসি ইউস করার জন্য)

যে কনো কাছের সাইবার ক্যাফে যাবেন অথবা কম্পিউটারের পার্স সেল করে এমন দোকানে গিয়ে বলবেন

“ভাই আমাকে Compro cat6 তার দেন, তারের দুই মাথায় connector লাগিয়ে দিবেন p2p মানে পিসি ২ পিসি কানেক্ট করার জন্য।যদি আরো সিউর হতে জিজ্ঞাস করে কি করবেন, আপনি বলবেন  ২টা পিসি শেয়ারিং করব। তাহলেই হবে তারা বুঝে নিবে।

(যত মিটার আপনার দরকার নিয়ে নিন, যদি একটি পিসি এক রুমে থাকে আরেকটি অন্য রুমে তাহলে সেই দুরত্য হিসাব করে তার নিবেন, অন্য তার ও নিতে পারেন Compro তারটা ভালো আছে ১৪ থেকে ১৬টাকা প্রতি মিটার এর দাম রাখবে)

স্টেপ – ২ (খ) (২টির বেশী পিসি ইউস করার জন্য)

যে কনো কাছের সাইবার ক্যাফে যাবেন অথবা কম্পিউটারের পার্স সেল করে এমন দোকানে গিয়ে বলবেন, “ভাই আমাকে একটা ৪ পোর্ট এর হাব অথবা সুইচ দেন” সাথে নিজের প্রয়োজন মত তার নিবেন। আগের মতই বলবেন যে connector লাগিয়ে দিতে, তবে এবার বলবেন ক্রস ক্যাবল করে দিতে।  সিউর ভাবে বুঝানর জন্য বলেন আমি সুইচ অথবা হাব দিয়ে একটি পিসি থেকে অনেক পিসিতে নেট শেয়ার করব। এবং এর পরে বলবেন ১ মিটার এর আলাদা  আরেকটু তারের ২ মাথায় connector লাগিয়ে দিতে।

(সুইচ এর দাম একটু বেশী পরবে ৫০০ থেকে ৬০০ টাকা ৪ পোর্টের জন্য, যদি আপনি ৩টার বেশী পিসি ইউস করতে যান তাহলে যত পোর্ট আপনার দরকার তত পোর্টের সুইচ নিবেন, হাব আর সুইচ এর কাজ অনেকটা এক, হাব এর ২০০টাকা পরবে, হাব না নেয়াই ভালো, হাব নিলে স্পীড মাঝে মাঝে কম পাবেন ২দিন পর পর নষ্ট হয়ে যাবে)

স্টেপ – ৩ (ক) (২টি পিসি ইউস করার জন্য)

দোকান থেকে কিনে আনা তার এর একটি মাথা যে কনো একটি পিসিতে লাগার আরেকটি মাথা আরেকটা পিসিতে লাগান ল্যান কার্ডে (পিসির পিছনে দেখেন ল্যান কার্ড লাগানো আছে কিনা না থাকলে ল্যান কার্ড কিনতে হবে ২৭০ টাকা থেকে ৩২০টাকা দাম পরবে)

স্টেপ – ৩ (ক) (২টির বেশী পিসি ইউস করার জন্য)

দোকান থেকে কিনে আনা ১মিটার তার এর একটি মাথা সুইচ এর যে কনো একটি পোর্টে লাগান আরেকটি মাথা লাগান যে পিসিতে মডেম অথাবা মোবাইল লাগাতে চান। আমারা একটিকে মাস্টার পিসি বা মাদার পিসি অথবা সার্ভার পিসি বলি। এখন বাকি যেই লম্বা তার আছে তার একটি মাথা সুইচ এর যে কনো একটি পোর্টে ঢুকান এবং আরেক মাথা আরেকটি পিসিতে লাগান, এভাবে যত গুলো পিসিতে লাইন নিতে চান করতে থাকেন, একটি মাথা সিউচ এ ঢুকাবেন আরেকটি মাথা পিসিতে, বুঝা গেছে? গুড বয়। হিহি

স্টেপ – ৪ (২টি বা ২টির বেশী যাই হক এই ভাবেই শেয়ার করবেন)

সব কাজ শেষ। এখন জাস্ট একটু কাজ বাকি আছে। মাদার পিসি বা সার্ভার পিসিতে প্রথমে একটি ডায়েল আপ ইন্টারনেট কানেকশন বানিয়ে নিতে হবে। এখানে বিস্তারিত বাংলায় লিখা আছে সেদিন আমি পোস্ট করেছিলাম দেখে নিন। এখন আপনার বানানো ডায়াল আপ কানেকশনের Properties এ যান। (control panel > network connection ত্থেকে আপনার বানানো কানেকশন টি দেখতে পারবেন) Properties এ যাবার পরে উপরে ট্যাব এ দেখুন Advanced লিখা আছে সেখানে ক্লিক করে নিচের ছবিতে যেখানে যেখানে মার্ক করা আছে আপনেও করে দিন। কাজ হয়ে যাবে।

internet-sharing ১টি মোবাইল / মডেম / সিম কার্ড দিয়ে একাধিক পিসিতে ইন্টারনেট ব্যাবহার

 

স্টেপ – ৫

হিহি, বস কাজ শেষ, এখন আপনি আপনার আরেকটি পিসি চেক করে দেখেন ইন্টারনেট চালু হয়ে গেছে। যদি ভাবেন একটি সিম দিয়ে স্পীড অনেক কম পাবেন তাহলে আপনি একদম ভুল ভাবছেন, তবে ৪টির বেশী পিসি ইউজ করলে স্পীড কম পাবেন ২/৩ টি পিসি ইউজ করলে স্পীড কম হবে না। যেমন স্পীড আগে পাইতেন ঠিক তেমন স্পীড এ সব গুলো পিসিতে পাবেন। এর কারন আছে। কারন মোবাইল কোম্পানি গুলো একটি আইপি দিয়েছে আপনাকে। আমরা এখানে কি করেছি, শেই আইপি টা শেয়ার করি নাই আমরা জাস্ট ইন্টারনেট শেয়ার করেছি। তাই সার্ভার পিসিতে যেই স্পীড পাবেন একদম সেম স্পীড অন্য সব পিসিতে পাবেন। আমি এভাবে অনেকের সাইবার ক্যাফ ও সেটআপ করে দিয়েছি তখন গ্রামীণ এর একটি স্পেশাল সিম ছিলো VOIP সিম, বিল ছিলো কম একটি সিম দিয়ে পিসি চলত ২০টির মতন, বিল দিতে হত একটির। মজা না? যাই হক মবাইলে হেল্প লাগলে টিজে প্লাবন এর মোবাইলে কল দিতে পারেন, টিউনারপেজের হেল্প লাইন ওপেন আছে আপনাদের জন্য।

20 মন্তব্য

  1. আমি windows7 অ বাংলালীয়ন উসে করছি … connectify softwear use করছি ..
    এখন প্রবলেম হলো আমি যে কোনো pc বা mobile অ কন্নেচ্ত করাতে পারি but কোনো পগে ওপেন হই না …….@কেহ কি হেল্প করবেন প্লজ্জ্জ্জ

একটি উত্তর ত্যাগ