কারা আমার ব্লগ পড়ে? কারা পড়ে না? কেনো পড়ে না??

প্রথমে চলুন কিছু কুশল বিনিময় করে নেই। আশা রাখছি সবাই ভালো আছেন, আমি আলহামদুলিল্লাহ্‌ ভালো আছি। তবে নানা ব্যস্ততার কারণে এখন আর ব্লগিং এর দিকে খুব একটা সময় দিতে পারছি না। যদিও ব্যস্ততা সবটাই অকাজের, “অলস মস্তিষ্ক শয়তানের চাবি-কাঠি” এরকম কিছু একটা বলা যায় আর কি!! আজকে আমরা ব্লগ, পাঠক আর দুই-একটি টুকটাক বিষয় নিয়ে কিছু আলোচনা করবো সবাই মিলে। যদিও আমি নিজেও নতুন এবং বলতে গেলে সামান্য কিছু বিষয় ছাড়া অন্য আর কিছুই জানি না! তাই আমার পয়েন্টে মিস্টেক হওয়াটাই স্বাভাবিক এবং সেটা ধরিয়ে দেয়া আপনাদেরই দায়িত্ব। :) কারা আমার ব্লগ পড়ে? কারা পড়ে না? কেনো পড়ে না??

চলুন সামনে আগানো যাকঃ-

প্রথমে কোন একজনের মন্তব্য দেখেই শুরু করা যাক ► “আমি সাম্প্রতি আমার লেখার জন্য একটি ব্লগ তৈরি করেছি, তবে আমি লিখায় কোন ইন্টারেস্ট পাচ্ছি না এবং কেউ আমার ব্লগ পড়ছেও না। যার ফলে আমার আর লেখতে ভালো লাগছ না” আপনাদের কি মনে হয়? কেন তার ব্লগে কেউ যাচ্ছে না? কেন পড়ছে না তার আর্টিকেল? এবং এতে আমরা লক্ষ্য করেছি যে সে হতাশ হয়েছে এবং সেই কারনেই লেখা ছেড়ে দিয়েছেন। :( আসলে লক্ষ্য করে দেখবেন সমস্যা সবটুকুই তার। কারণ সে প্রথমেই বলেছে আমি লেখায় কোন ইন্টারেস্ট বা আগ্রহ পাচ্ছি না। ঠিক এরকম সমস্যা এখন অনেক ব্লগারদের হচ্ছে। আসলে তাদের লেখা অন্য কেউ পড়বেই বা কিভাবে? যে জায়গায় তার নিজের উপর নিজেরি কনফিডেন্ট বা আস্থা নেই ।

কিছু কথা বলতে চাই তাদের উদ্দেশ্যেঃ-

আপনি আসলেই চান লিখতে? সেই লিখার জন্য একটি নিজস্ব ব্লগ বা কমিউনিটি ব্লগে একটি একাউন্ট খোলা হয়ে গিয়েছে? তবে ভাইয়া-আপু একটু শান্ত ভাবে বসে সঠিক ভাবে চিন্তা করুন। চিন্তা করুন বড়, বড় সব বিখ্যাত ব্লগাদের। তাদের জনপ্রিয়তাকে। চিন্তা করে দেখুন তারা যদি না লিখত তবে কেউ তাদের চিন্তনা। সম্ভব হতোনা তাদের এই পর্যন্ত পৌঁছানোর। তারা শূন্য থেকেই শুরু করেছে এবং দুই দিন লিখেই বলে নি যে “আমার লেখা কেউ পড়ে না”। :P কারা আমার ব্লগ পড়ে? কারা পড়ে না? কেনো পড়ে না?? এবার আপনিই ভাবুন “কেন আপনার লেখা কেউ পড়বে না”?? আপনি যদি সত্যি সময়ের সাথে তাল মিলিয়ে প্রয়োজনীয় কিছু লিখেন তবে তা অবশ্যই সবাইকে পড়তেই হবে এবং আমি তামিম এটা আপনার সাথে চ্যালেঞ্জ করলাম। আপনি যদি সত্যিই লিখার মনোভাব নিয়ে সামনে এগুতে চান তবে জাস্ট ডুইটঃ- ক্রিয়েট ব্লগ, স্টার্ট রাইটিং এবং তার পর শূন্য থেকে কিভাবে কিছু একটা তৈরি হয় তা দেখার জন্য ধৈর্য নিয়ে নিয়মিত চেষ্টা চালিয়ে যান।
চিন্তা করুন আপনি রয়েছেন একটি বিশাল মাঠের মাঝখানে। চারপাশে ঘিরে রয়েছে শতশত পাঠক। তারা সামান্য কিছু শব্দের মাঝে জানতে চায় যে “কেন তারা আপনার ব্লগে যাবে, লেখা পড়বে”? আপনি এখন বলতে পারেন এটা কোন কথা বললেন? আমি বলবো হ্যাঁ বললাম এবার আপনি চিন্তা করার চেষ্টা করুন কেন তা বললাম? এবং উত্তর কি হবে? ;) কারা আমার ব্লগ পড়ে? কারা পড়ে না? কেনো পড়ে না??

কারা আপনার ব্লগের পাঠক??

আপনার ব্লগের পাঠক যে সবাই হবে দয়াকরে এটি আপনি কখনো স্বপ্নেও ভাবতে যাবেন না। আর এই স্বপ্নেও না ভাবার কারণ হচ্ছে বিষয় বস্তু। আমি একজন টেক বিষয়ক লেখক, এখন আমি কি চিন্তা করবো সে সাহিত্য যারা পছন্দ করে এমন কেউ আমার ব্লগ পড়বে? অবশ্যই নয়। ঠিক তেমনি আপনারো এটা চিন্তা করা চলবে না। কারণ আপনি যদি সাহিত্যিক ব্লগার হন তবে টেকি ভিজিটরের আশা ছেড়ে দিন এবং এর থেকেই আপনি চিন্তা করুন যে আপনি আসলে কি লিখবেন এবং কি লেখার যোগ্যতা আপনার আছে। সাহিত্য নাকি টেক?

সাম্প্রতিক চাহিদার উপর লক্ষ্য রাখুনঃ-

অনেকেই আছেন যারা নিজের “রোজনামচা” ব্লগে লিখে থাকেন । যেমন ধরুন তিনি আজকে কি করলেন, কোথায় গেলেন, কি আড্ডা দিলেন ইত্যাদি, ইত্যাদি। তাদের নিয়ে আমার কিছু বলার নেই। তাদের কথা আমি এখানে বাদ দিচ্ছি। আমি এখানে বলবো আমি এবং অন্যদের কথা। এই যে ধরুন কয়েকদিন আগে “Cyber Wear” হয়ে গেলো। তখন কিসের উপর চাহিদা ছিল বেশি? অবশ্যই এক কথায় বলা যায় “হ্যাকিং” এর উপর  । এখন ধরুন আমি একটি পোষ্ট লিখলাম যে “যেভাবে আপনি অল্প সময়ে নাচ শিখে নিতে পারেন” আর অমুক জন একটি পোষ্ট লিখলো যে “এবার হ্যাকার কে হ্যাকিং কাকে বলে শিখিয়ে দিন আপনিও”। তাহলে কে বেশি ভিজিটর পাবে আপনারাই বলুন? অবশ্যই “অমুক” জন তাই নয়কি? আসলে সত্য কথা বলতে আমি নিজেও যাবো নাচ শেখা বন্ধ করে দিয়ে হ্যাকার কে হ্যাকিং শেখাতে :D কারা আমার ব্লগ পড়ে? কারা পড়ে না? কেনো পড়ে না??
তাই সবসময়ের জন্য একটি কথা বলে দেই আপনাদের “অবশ্যই লক্ষ্য রাখুন সাম্প্রতিক চাহিদা এবং পরিবেশের উপর” । তাহলে আপনিও বলতে পারবেন “ঠেকাবি কে আমায়?” ;) কারা আমার ব্লগ পড়ে? কারা পড়ে না? কেনো পড়ে না??

ভিজিটরদের নিয়ে আলোচনা করুন,তাদের আলোচনায় যোগ দিনঃ-

আপনার ব্লগিং এর চলার পথে একটি গুরুত্বপূর্ণ ধাপ হচ্ছে এটি। আপনার নিজের পক্ষে কখনোই সম্ভব নয় জানতে পারা যে মূলত তারা কি চায়? তাই তাদের মন্তবের উত্তর দিন। তাদের নিজ থেকে ডেকে বলুন যে “তাদের কোন সমস্যা রয়েছে কি না”? তাদের কিছু বুঝতে সমস্যা হচ্ছে কিনা?। মাঝে, মাঝে ফ্রী সময়ে তাদের সাথে আড্ডা দিন, তারা কি চায়, তাদের চিন্তা ধারা কিরকম সচেতন ভাবে তা বুঝে নিন। আজকের জন্য তবে আপাতত বিদায়!! সবাই ভালো থাকবেন, আমার জন্য দোয়া করবেন!! আগামীতে যেন আরো নতুন কিছু নিয়ে ফিরে আসতে পারি!! :) কারা আমার ব্লগ পড়ে? কারা পড়ে না? কেনো পড়ে না??

14 COMMENTS

  1. আমাদের মত পিচকে ব্লগার দের অনেক কাজে লাগবে

  2. কেউ মনে কিছু কইরেন না কিছু কথা বলি ।আজকাল পাঠক বেশী না পাওয়ার কিছু কারন বলি
    ১ যে পারতাছে একটা ব্লগ সাইট বানাইতাছে
    ২ একি টিউন অনেক সাইটে একি ভাবে করা
    ৩ অনেক সময় সাইটের সমস্যার হলে ভিজিটর আসে না
    ৪ টিউনে কোন সমস্যা হলে পাঠক প্রশ্ন করে সঠিক উত্তর পায় না
    এ রকম আরো কারন আছে ।
    আসলে যারা সাইটের পরিচালনা করে তারা এখন পাঠকের হাতে পায়ে ধরে তারপর টিউনটি পড়তে বলে ।

    • সব আমার ব্লগ,
      আমি সব ব্লগেরি লেখক :) ।
      হ্যাঁ তবে এটা যদি বলেন যে অনেকেই তো আজাইরা ব্লগ বানায় কামে, অকামে তাহলে আমি বলবো সেরকম আমারো ২/ ৩খান আছেঃ-
      http://tarchiratamim.tk/
      http://blog.tarchiratamim.tk/
      http://bloggertamim.blogspot.com/
      আপাতত আর নাই :P

LEAVE A REPLY

5 − one =