ভিডিও এডিটিং শিখুন খুব সহজে-পর্ব-৩

6
1335
ভিডিও এডিটিং শিখুন খুব সহজে-পর্ব-৩

এciড Azmol

সর্বদা কম্পিউটারে কাজ করতে ভালবাসি। প্রথম জীবন শুরু করি ডিসের বিজ্ঞাপন দিয়ে। যেটা ছিলভিজুয়্যাল বেসিক দিয়ে তৈরী। পরে একটি প্রতিষ্ঠানে ভিডিও এডিটিং এর কাজ করি ৩ বছর। সেখান থেকে হার্ডয়্যার ও কম্পিউটার ট্রেনিং করায় আরো ৪ বছর। তারপরে দীর্ঘ সময় কাজ করি এ্যাড ফার্মে, এখানে ভিজিটিং কার্ড থেকে শুরু করে মাথার উপর বড় বড় সাইন বোর্ড ডিজাইন করতাম। পরে একটি পত্রিকার বিজ্ঞাপন বুথে কাজ করি। এভাবেই বিভিন্ন প্রতিষ্ঠানে কাজ করে প্রচুর সফটওয়্যারের উপর অভিজ্ঞতা হয়। আরো অনেক কিছু আছে পরে জানতে পারবেন.............
স্বাক্ষর!... সেটা আবার কি?
ভাই আমি তো নিরক্ষর
ভিডিও এডিটিং শিখুন খুব সহজে-পর্ব-৩
ভিডিও এডিটিং এই পর্বে আমরা শিখবো প্রত্যেকটি মেনুর কোনটির কোন নাম। কারণ আমরা যদি প্রত্যেকটি মেনুর নাম না জানি তাহলে খুব সহজে যে কোন কাজ করতে পারব না। এমনি কেউ যদি কাজ জেনে থাকে তাহলে তাকে আপনি কাছে না পান।
কিন্তু মোবাইল করতে পারবেন, তখন আপনাকে যদি স্ট্যার্ন্ডাড বার এ যেতে বলা হল, কিন্তু সমস্যা দাড়াঁলো যে আপনি স্ট্যার্ন্ডাড বারই চিনেন না, কিভাবে আপনি আপনার সমস্যার সমাধান পাবেন। তাই এই পর্বটা খুবই গুরুত্বপূর্ণ।ভিডিও এডিটিং শিখুন খুব সহজে-পর্ব-৩১। টাইটেল বার বলে। আমরা যখন কোন ফাইল সেছ করবো তখন সেই নাম আনটাইটেল এ আসবে
২। মেনু বার । বিভিন্ন কমান্ড রয়েছে তবে আমরা যত কাজ করবো তার বেশির ভাগ রয়েছে (৫) টাইমলাইন এ(যাকে বলে এমএস এয়ার্ড এর মত,মেনুবারের সব কমান্ড রয়েছে স্ট্যান্ডার্ড বার এ )
৩। স্ট্যান্ডার্ড বার (যাকে বলে এমএস এয়ার্ড এর মত, মেনুবারের সব কমান্ড রয়েছে স্ট্যান্ডার্ড বার এ )
৪। প্রিভিউ এ আমরা যে কাজ করবো সেই ছবি বা ভিডিও তে ইফেক্ট বা প্রজেক্ট আকারে যা করবো তা এখানে দেখতে পাবেন।
৫। টাইম লাইন এর আইকন বিভিন্ন কাজ এর সাহায্যে করে থাকি তবে এখন প্রত্যেকটির বিস্তারিত দেওয়া সম্ভব নয়। তবে কাজ করতে করতে শিখা হবে।
৬। এখানে সময় দেওয়া আছে যাকে বলে স্কেল এর মত ইঞ্চি দেওয়া আছে সেরকম সময় শুরু থেকে দেওয়া ০ ১ 2 3 4 6 সেক্ন্ডে তারপরে মিনিট তার পরে ঘন্টা আর যদি ভিডিও যত বড় হবে তার সময় দেখাবে ।
৭। ভিডিও টাইমণা এখানে আমরা ভিডিও ইনপুট করবো এবং যে কোন ভিডিও বা ইমেজ সংযুক্ত করবো। তবে
আপনি যে টাইম লাইনে ভিডিও ফাইল আনবেন ঠিক সেই নাম অনুসারে নিচে (Va-Video = Aa-Audio), (Vb-Video = Ab-Audio) এভাবে হবে । তবে ইমেজ ফাইল সংযুক্ত করলে সেক্ষেত্রে Aa-Audio, Ab-Audio) যে কোন টাইম লাইনে অডিও সংযুক্ত করতে পারেন।
৮। এখানে আমরা দুটি টাইম লাইনের মদ্যে ইফেক্ট দেব এসল প্রকার ইফেক্ট এখানে সংযুক্ত করতে হবে।
৯। এখানে সকল প্রকার ইফেক্ট থাকে। অডিও, ভিডিও, ইমেজ ইফেক্ট , ভিডিও ফিল্টার
এছাড়াও আরো অনেক কিছু আছে যা কাজ করতে গেলে লাগবে । যতটুকু দেখানো হলো ভাল করে দেখেন যদি এডিটিং শেখার ইচ্ছা থাকে আর না থাকলে আমাকে জানান টিউন লেখা বন্ধ করে দেব । কিন্তু শেখার পরে ভুলতে পারবেন না। কারণ যে কোন সময় আমি আপনাদের বাসায় এসে জিজ্ঞাসা করবো কি শিখলেন।
আমার টিউন যদি আপনাদের এতটুকু ভাল লেগে থাকে। তাহলে আপনাদের কাছে আমার অনুরোদ ফ্রি মেম্বার হবার জন্য। মেম্বার হলে পরবর্তীতে আমার প্রতিটি টিউন আপনি ই-মেইল এর মাধ্যমে পেয়ে যাবেন। মেম্বার হবার নিয়মঃ
১। আমার ওয়েব সাইটের ডানপাশে লিখা আছে “আপনার ই-মেইল লিখুন” এইখানে আপনার ই-মেইল লিখেন এবং সাবমিট বাটনে ক্লিক করুন।
২। তারপরে ফিডবার্নার নামে আরেকটি ফায়ারফক্স চালু হবে। নিচে ফাকা টেক্স বক্সে বড় নিল রং এর লিখা লিখে কমপ্লিট বাটনে ক্লিক করুন।
৩। আপনার কোড লিখাটি সঠিক হলে আরেকটি বক্স আসবে ই-মেইল সাব-স্কক্রিমশন রি-কুয়েস্ট। ক্লোজ উইন্ডোতে ক্লিক করুন।
৪। আপনার ইমেইল খুলুন। ওখানে লক্ষ করুন ফিড বার্নার থেকে একটি ম্যাসেজ গিয়েছি। তাতে একটিভ করার জন্য লম্বা আন্ডার লাইন দেয়া একটি লাইন  আছে তাতে ক্লিক করলেই আপনার কাজ শেষ। পরবর্তীতে আমি যতবার আমার ওয়েব পোষ্ট অথবা টপিক লিখব তা আপনি অটোমেটি ই-মেইল এর মাধ্যমে পেয়ে যাবেন। ধন্যবাদ।
কিছুই না বুঝলে আমাকে মোবাইল করতে পারেনঃ ০১৯১৪৭১৮২৯৯, ০১৯১৪৭১৮২৯৯
টিউনারপেজের নতুন টিউন আপনাকে ইমেইল করব?
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting

6 মন্তব্য

  1. ২০০১ এর দিকে এর কাজ করতাম । খুব ভালো হচ্ছে ।

  2. Vai aponar porbo golo porjai crome shajie ekti page ready korun jate amra je kono shomoy eta vole gele abar shikhe nite pari [html er kaj ta KAKTARUA vai jevabe dekhaisen]. R emne amra onek din visit korte pari na.fole shikha hoy na.abar shikha holeo vole jai.tai please page ta koshto kore ready kore post korun

একটি উত্তর ত্যাগ

Please enter your comment!
Please enter your name here

two × 4 =