টিউনার পেইজকে আপন করে নিন (টিউটোরিয়াল ১)

16
915

“টিউনার পেইজ” বাংলা টেকনোলজির উন্নতির আরেক ধাপ। আমি এর আগে একটি সাইটে লিখতাম। সেখানে পোষ্টিং এর কাজগুলো মোটামুটি বোধগম্য ছিল। যখন টিউনার পেইজে প্রথম আসলাম এ কাজগুলো করতে আমাকে একটু সমস্যায় পড়তে হয়েছিল। যা হোক, যখন নিয়ম বুঝতে পারলাম তখন মনে হল অন্যান্য ভাইদের জন্য এই কাজগুলোর প্রতি দিকনির্দেশনা দেওয়া দরকার। কিন্তু কারও প্রয়োজন আছে বলে মনে করিনি বিধায় কাজটিতে হাত দেইনি। সেদিন দেখলাম “টিউনার পেইজ” এর সাপোর্ট দলের পক্ষ থেকে এর আবদেন করা হয়েছে টিউটোরিয়ালের ব্যাপারে। তাই উক্ত কাজটিতে হাত দিচ্ছি। (যদি আল্লাহ সঙ্গ দেয়)
আমি এই টিউটোরিয়ালকে কয়েক ভাগে ভাগ করছি।
১। “টিউনার পেইজ” এর সদস্য হওয়ার জন্য রেজিষ্ট্রেশন করা এবং লগিং করা।
২। প্রোপাইল ও পাসওয়ার্ড পরিবর্তন করা।
৩। পাসওয়ার্ড হারিয়ে গেলে উপায়।
৪। পোষ্টিং শুরু
৫। লিংক দেওয়া
৬। ছবি,ভিডিও,অডিও যোগ করা
৭। এবং তা পোষ্টে পদর্শন করানো
৮। লিখতে লিখতে ক্লোজ হয়ে গেলে।
……………………………………… ইত্যাদি
তাহলে আসা যাক কাজের কথায়।
১। “টিউনার পেইজ” এ রেজিষ্ট্রেশন করা এবং লগিং করা
“টিউনার পেইজ” একটি ওয়ার্ডপ্রেস ব্লগ। যা “the ultimate path of bangla technology” বিশ্বাসকে বুকে নিয়ে এগিয়ে চলেছে। যাকে সাজানো হয়েছে প্রায় ২৮টি বিভাগ দিয়ে।
টিউনার পেইজকে আপন করে নিন (টিউটোরিয়াল ১)

ভিজিটরদের উদ্দেশ্যে বলছি কিভাবে এই ধারুন প্রযুক্তি সাইটের সদস্য হতে পারবেন,প্রথমে তা আলোচনা করব।প্রথম http://www.tunerpage.com/ যান। দেখতে পাবেন আপনার কাঙ্ক্ষিত সাইটের front page চলে আসবে।

টিউনার পেইজকে আপন করে নিন (টিউটোরিয়াল ১)

এরপর উপরে ডান দিকে লক্ষ্য করলে দেখবেন loging এবং register লিখা আছে। যেহেতু আপনি রেজিষ্ট্রেশন করবেন তাই register এ ক্লিক করুন। এর পর সাইন আপের আন্ডারে যে খালি জায়গা অর্থাৎ নাম ও ইমেইলের স্থান আছে তা পূরণ করুন।

টিউনার পেইজকে আপন করে নিন (টিউটোরিয়াল ১)

সাথে সাথে আপনার ই-মেইলে আপনার user name ও password চলে যাবে।

টিউনার পেইজকে আপন করে নিন (টিউটোরিয়াল ১)

আর এরই সাথে আপনি টিউনার পেইজের একজন সদস্য হয়ে যাবেন।
২। লগিং ও পাসওয়ার্ড পরিবর্তন
ম্যান পেইজ ডানের উপরের দিকে যে, login ছিল তাতে আপনার প্রাপ্ত user name ও password দিয়ে প্রবেশ করুন।
টিউনার পেইজকে আপন করে নিন (টিউটোরিয়াল ১)

আর এরি সাথে আপনি আপনার টিউনার পেইজে ডুকে গেলেন। এখন আপনি নতুন পোষ্ট লেখা,পোষ্ট এডিট করা,মন্তব্য করাসহ আরো অনেক কিছু করতে পারবেন।
আপনাকে টিউনার পেইজের পক্ষ থেকে যে পাসওয়ার্ড দেওয়া হয় তা আন-ইজি এবং মুখস্ত রাখার মত নয় তাই আপনি নিজের মত করে পাসওয়ার্ড সেট করতে পারবেন। এর জন্য প্রথমেআপনার অ্যাকাউন্টে প্রবেশ করুন। তারপর “প্রফাইল এডিট” এ ক্লিক করুন।

টিউনার পেইজকে আপন করে নিন (টিউটোরিয়াল ১)

আপনার প্রয়োজনীয় সেটিং ও পাসওয়ার্ড পরিবর্তনের পর update profile দিয়ে বের হয়ে যান। আর আপনার পাসওয়ার্ড পরিবর্তন হয়ে গিয়েছে। এখন আপনি নতুন পাসওয়ার্ড দিয়ে প্রবেশ করুন।
৩। পাসওয়ার্ড হারিয়ে গেলে উপায়
টিউনার পেইজের একটি সমস্যা হল যদি আপনি লাগাতার ৩ বার পাসওয়ার্ড ভুল দেনা তাহলে ৩০ মিনিটের জন্য আপনার অ্যাকাউন্ট বন্ধ থাকবে। জানি এটা সিকিউরিটির জন্য তবুও ঝামেলা থেকে মুক্ত নয়। তাই আপনাকে খেয়াল রাখতে হবে যাবে পাসওয়ার্ড ভুল দেওয়া না হয়। যদি কোন কারণে পাসওয়ার্ড হারিয়ে যায় তাহলে “পাসওয়ার্ড হারিয়েছেন” বাটনে ক্লিক করুন। এবং খালি জায়গায় আপনার ই-মেইল দিন।

টিউনার পেইজকে আপন করে নিন (টিউটোরিয়াল ১)

সাথে সাথে আপনার ই-মেইলে নতুন একটি পাসওয়ার্ড চলে গেছে।

16 মন্তব্য

  1. এই পোস্ট টাই খুজতেছিলাম, এই পোস্টটি আবার নতুন করে পোস্ট করা উচিত. তাতে এটা মিস করেছে অথবা আমার মত যারা নতুন তাদের জন্য খুঁজে পেতে সুবিধা হবে.
    অনেক অনেক ধন্যবাদ সুন্দর পোস্টটির জন্য.

একটি উত্তর ত্যাগ