কাল মুক্তি পাচ্ছে উবুন্টুর নতুন ভার্সন - ১১.০৪!

9
341
কাল মুক্তি পাচ্ছে উবুন্টুর নতুন ভার্সন - ১১.০৪!

এলেবেলে

রাফি আল মাহমুদ। ব্লগিং করতে ভালই লাগে, কিন্তু আলসেমীর জন্য লেখা হয়না তেমন একটা। সামু আর টেকটিউন্সের অনিয়মিত ব্লগার। মানুষটাই এলেবেলে...তাই কথাবার্তাও বেড়াছাড়া।
কাল মুক্তি পাচ্ছে উবুন্টুর নতুন ভার্সন - ১১.০৪!

উবুন্তু পাগলাদের অপেক্ষার প্রহর শেষ! উবুন্তুর নির্মাতা প্রতিষ্ঠান ক্যানোনিকালের ঘোষনা অনু্যায়ী উবুন্টুর নতুন ভার্সন ১১.০৪ কোডনেম “ন্যাটি নারওয়াল” এর স্ট্যাবল ভার্সন ডাউনলোডের জন্য উন্মুক্ত হবে ২৮ এপ্রিল অর্থাৎ আগামীকাল!

এই ভার্সনটিতে আসছে লিনাক্স কার্নেলের নতুন ভার্সন 2.6.38, যা সার্বিকভাবে অপারেটিং সিস্টেমটির পারফর্মেন্স বাড়াবে। নোম (GNOME) ডেস্কটপ শেলের বদলে নিয়ে আসা হয়েছে “ইউনিটি” নামের পরিচ্ছন্ন ডেস্কটপ ইন্টারফেস, যা নিজে থেকেই কম্পিজ উইন্ডো ম্যানেজার ব্যবহার করবে। কাজেই ভিজুয়াল দিক থেকে উবুন্টু আরও বেশী আকর্ষনীয় হবে।

ubuntu_unity কাল মুক্তি পাচ্ছে উবুন্টুর নতুন ভার্সন - ১১.০৪!

তবে নতুন এই চেহারা ভাল না লাগলে পুরাতন চেহারায় ফিরে যাওয়ার ব্যবস্থাও রাখা হয়েছে। লো কনফিগারেশন পিসিতে রিসোর্স বাঁচাতে ইউনিটি নিজে থেকেই কম্পিজ থেকে ক্লাসিক লুকে চলে যাবে। যেহেতু, এবারের উবুন্টুর ভার্সনটিতে চেহারার উপর খুব গুরুত্ব দেয়া হচ্ছে তাই আমার মনে হচ্ছে নতুন গ্রাফিক্স ইফেক্টের কারনে এবারের ভার্সনটি স্মুথলি চলার জন্য নূন্যতম হার্ডওয়্যার রিকয়্যারমেন্ট বেড়ে যেতে পারে।

ubuntu_libre office কাল মুক্তি পাচ্ছে উবুন্টুর নতুন ভার্সন - ১১.০৪!

 

ওপেন অফিসের বদলে থাকছে লিব্রা অফিস। ডিফল্ট মিউজিক প্লেয়ার হিসেবে রিদমবক্স পরিবর্তন করে বানশী দেয়া হবে। আর ডিফল্ট ব্রাউজার হিসেবে ফায়ারফক্স ৪! কন্ট্রোল প্যানেলেও বেশ কিছু পরিবর্তন এনে নতুন নতুন অপশন যোগ করার কথা জানা গেছে।

এবার আসি, কিভাবে পাওয়া যাবে এই উবুন্টু- ন্যাটি নারওয়াল। ShipIt সার্ভিসটি বন্ধ হয়ে যাওয়ায় আগের মত ঘরে বসে ফ্রি ফি এখন আর উবুন্টু সিডি পাওয়া যাবেনা। তাই হয় আপনি উবুন্টুর ৭০০ মেগাবাইট আইএসও ইমেজটি নিজেই ডাউনলোড করে নিন নয়ত অন্য কারও থেকে সংগ্রহ করে নিতে হবে।

রিলিজের পর অপারেটিং সিস্টেমটি উবুন্টুর অফিশিয়াল ওয়েবসাইট থেকে ডাউনলোড করতে পারবেন। আর ডিরেক্ট ডাউনলোডে সমস্যা হলে টরেন্ট তো আছেই!!

এখন শুধু কয়েকটা ঘন্টার অপেক্ষা…

9 মন্তব্য

  1. উবুন্টুর সুবিধাগুলো নিয়ে একটা পোস্ট করেই ফেলুন না। দেখি এটাই আমার পরবর্তী অপারেটিং সিস্টেম হিসেবেই বেছে নেব। এবং এই সংবাদের জন্য ধন্যবাদ তো দিতেই হবে… ভালো থাকবেন…

একটি উত্তর ত্যাগ