ডাউনলোড সংখ্যা ১০ কোটি ছাড়িয়ে গেল ফায়ারফক্স-৪!

12
331
ডাউনলোড সংখ্যা ১০ কোটি ছাড়িয়ে গেল ফায়ারফক্স-৪!

এলেবেলে

রাফি আল মাহমুদ। ব্লগিং করতে ভালই লাগে, কিন্তু আলসেমীর জন্য লেখা হয়না তেমন একটা। সামু আর টেকটিউন্সের অনিয়মিত ব্লগার। মানুষটাই এলেবেলে...তাই কথাবার্তাও বেড়াছাড়া।
ডাউনলোড সংখ্যা ১০ কোটি ছাড়িয়ে গেল ফায়ারফক্স-৪!

firefox 4 ডাউনলোড সংখ্যা ১০ কোটি ছাড়িয়ে গেল ফায়ারফক্স-৪!

রিলিজের মাত্র ২৪ ঘন্টার মধ্যেই ৭ মিলিয়ন বার ডাউনলোড করা হয়েছিল ফায়ারফক্সের নতুন ভার্সন Firefox 4. আর মাত্র ১ মাসের মাথায় সেই ডাউনলোড সংখ্যা ১০ কোটি ছাড়িয়ে গেল! নেট ইউজাররা দেখিয়ে দিলেন আগুনশিয়ালের প্রতি তাদের ভালোবাসার পরিমাণ।

ব্রাউজার মার্কেটের দুই জায়ান্ট ফায়ারফক্স আর ইন্টারনেট এক্সপ্লোরারের মধ্যে মোকাবেলায় আরও একবার প্রমাণ হয়ে গেল ফায়ারফক্সই সেরা! অনেক বিজ্ঞাপণ আর ক্যাম্পেইন করেও ইন্টারনেট এক্সপ্লোরারের নতুন ভার্সন IE9-কে খুব বেশী জনপ্রিয় করতে পারেনি মাইক্রোসফট।

এদিকে গুগলের তৈরী ব্রাউজার গুগল ক্রোমের ইউজার সংখ্যা বেড়েই চলেছে। গত বছরের ৫% থেকে এখন প্রায় ১৫% -এ উন্নীত হয়েছে গুগল ক্রোমের ব্রাউজার মার্কেট শেয়ার। পরিসংখ্যানই বলে দিচ্ছে আগের ইন্টারনেট এক্সপ্লোরার ব্যবহারকারীরা এখন গুগল ক্রোমের দিকে ঝুঁকছেন। তাই, সেই দিন হয়ত আর খুব বেশী দূরে নয় যেদিন এই গুগল ক্রোমই ব্রাউজার মার্কেটের সিংহভাগ দখল করে নেবে।

আমি হলফ করে বলে দিতে পারি, আজ থেকে দশবছর পর ইন্টারনেট এক্সপ্লোরারের ইউজার সংখ্যা তলানিতে গিয়ে ঠেকবে। ব্রাউজার মার্কেট শাসন করবে গুগল ক্রোম আর ফায়ারফক্স।

দেখা যাক কি হয়…

 

……

12 মন্তব্য

    • আপনার ফায়ারবাগ চলছেনা কেন বুঝতে পারছিনা। নতুন ভার্সনটির বেটা অবস্থায় ফায়ারবাগ না চললেও, এই এডঅনটি ফায়ারফক্স ৪ এর জন্য কম্পাটিবল ভার্সন রিলিজ করেছে আরও প্রায় একমাস আগে। তারপর থেকে কোন সমস্যা ছাড়াই চলার কথা…

    • পুদিনা পাতা ভাই, আপনার সমস্যার সমধান হল- Firebug 1.6 এর পরিবর্তে Firebug 1.7 ব্যবহার করা। এই আপডেটেড ভার্সনটি কোন সমস্যা ছাড়াই ফায়ারফক্স ৪ সাপোর্ট করবে।
      [img]http://i.imgur.com/TRfgu.png[/img]

একটি উত্তর ত্যাগ