(HAM) নামকরনের ইতিহাস,হ্যাম হবার যোগ্যতা ও সুবিধাসমূহ

5
504

প্রাচীনতম বেতার সেবা (রেডিও সার্ভিস) :
বেতার যন্ত্রের আবিস্কারের পর থেকেই অ্যামেচার রেডিওর যাত্রা শুরু । অনেকেই এই প্রযুক্তি নিয়ে কাজ করেছেন , যোগাযোগ করেছেন , পরীক্ষা নিরীক্ষা করেছেন এবং আজো করে যাচ্ছেন ।
শুরুতে তারা মোর্স কোড বা টরে টক্কা (সাংকেতিক শব্দ) ব্যাবহার করে নিজেদের মাঝে যোগাযোগ করতেন । এই মোর্স কোড বা টরে টক্কা ডট . এবং ড্যাশ – এর এক অদ্ভুদ ব্যাবহার যা আজো অনেকের কাছে আশ্চর্যের বিষয় ।
হ্যাম (HAM) নামকরনের ইতিহাস :
বিশ্বের প্রথম অ্যামেচার রেডিও স্টেশন পরিচালনা করেছিলেন যে তিনজন তারা ছিলেন Albert S Hyman , Bob Almy এবং Poogie Murray । তারা তাদের স্টেশনের নামকরন করেছিলেন “Hyman-Almy-Murray” বা Hyalmu ।কিন্তু ১৯০১ সালে Hyalmu রেডিও স্টেশন এবং মেক্সিকান জাহাজ Hyalmo এর প্রেরিত বেতার সংকেত সনাক্তকরনে গোলযোগ সৃষ্টি হওয়ায় তারা তাদের তিনজনের নামের প্রথম অক্ষরগুলো ব্যাবহার করে তাদের ষ্টেশনের নামকরন করেন “HAM” বা হ্যাম ।তাদের সেদিনের উদ্যোগের ফলে বিশ্বব্যাপী এই সার্ভিসের নামকরন করা হয় “HAM” এবং আশা করা যায় শেষ পর্যন্ত এটি “HAM” নামেই বিদ্যমান থাকবে ।
হ্যাম হবার যোগ্যতা :
যে কোন বয়সের যে কোন সুস্থ জ্ঞানসম্পন্ন মানুষ বি,টি,আর,সি এর নির্ধারিত ফিস প্রদান করে পরীক্ষার মাধ্যমে হ্যাম রেডিও লাইসেন্স পেতে পারেন যা হ্যামদের কাছে টিকেট নামে পরিচিত ।
আমরা আশা করছি বি,টি,আর,সি অতি দ্রুত লাইসেন্স পরীক্ষার ব্যাবস্থা গ্রহন করবে ।
হ্যাম হবার সুবিধাসমূহ :
(১)হ্যাম রেডিও ব্যাবহার করে আপনি বিশ্বব্যাপী বিভিন্ন জাতীগোষ্ঠীর মানুষের সাথে যোগাযোগ , বন্ধুত্ব এবং সাংস্কৃতিক মেলবন্ধন রক্ষা করতে পারবেন ।
(২)সাধারত হ্যামরা ইংরেজীতে নিজেদের মাঝে কথা বলে এতে করে আপনার ইংরেজী চর্চা হবে আরো বাস্তবসম্মত ।
(৩)ইলেকট্রনিক্সে দক্ষ হতে চাইলে আপনি হ্যাম রেডিওর মাধ্যমে বিশ্বব্যাপী হ্যামদের কাছ থেকে সরাসরি সহযোগীতা পাবেন ।
(৪)আপনার হ্যাম বন্ধু , আত্মীয় বা পরিবারের সদস্যদের সাথে বিনেপয়সায় অফুরন্ত সময়ের জন্য কথা বলতে পারবেন বিশ্বের যে কোন যায়গা থেকে ।
(৫)ছাত্র হিসেবে আপনি যে কোন বিষয়ে আপনার বন্ধুদের সাথে দলগত আলোচনায় অংশ নিতে পারবেন ।
(৬)প্রাকৃতিক দুর্যোগের ফলে যোগাযোগ বিচ্ছিন্ন এলাকায় ত্রান এবং পুনর্বাসন কার্যক্রমের জন্য রেড ক্রস ও ফায়ার সার্ভিসের মতো সংস্থার সাথে জরুরী যোগাযোগ স্থাপন করতে পারবেন ।
(৭)আপনার কাছে উপযুক্ত হ্যান্ডসেট বা ডিভাইস থাকলে তা পিসিতে মডেম হিসেবে ব্যাবহার করতে পারবেন ।
এছাড়াও আপনি আরো অনেক সুযোগ উপভোগ করতে পারবেন যা লিখতে গেলে কয়েক ডজন কলম শেষ হয়ে যেতে পারে ।
এবার দ্রুত লাইসেন্স পেতে আসুন একটু জোরে আওয়াজ দিই সবাই মিলে s21hq@barl.org এই ঠিকানায় ।
আরো বিস্তারিত জানতে দেখুন www.barl.org ।

5 মন্তব্য

একটি উত্তর ত্যাগ