পোস্ট ও মন্তব্য লেখার সময় যত্নশীল হওয়াটা কি জরুরী নয়?

15
388
পোস্ট ও মন্তব্য লেখার সময় যত্নশীল হওয়াটা কি জরুরী নয়?

এলেবেলে

রাফি আল মাহমুদ। ব্লগিং করতে ভালই লাগে, কিন্তু আলসেমীর জন্য লেখা হয়না তেমন একটা। সামু আর টেকটিউন্সের অনিয়মিত ব্লগার। মানুষটাই এলেবেলে...তাই কথাবার্তাও বেড়াছাড়া।
পোস্ট ও মন্তব্য লেখার সময় যত্নশীল হওয়াটা কি জরুরী নয়?

একথা বললে নিশ্চয়ই ভুল বলা হবে না যে, টিউনারপেজে যারা লেখালেখি করেন তারা সবাই শখের বশেই লেখেন । লেখাজোকাটা টিজেরদের নেশা, পেশা নয়। টিউনারপেজে টিজেরা লেখার ব্যাপারে পূর্ণ স্বাধীনতা ভোগ করেন। পাশাপাশি এটা ভুলে গেলে চলবে না যে, আপনি যা লিখবেন তার দায়িত্বও কিন্তু আপনাকেই নিতে হবে।

দায়িত্বজ্ঞান নিয়ে যখন কথা উঠলই, তখন একজন টিজের  কথা না বলে পারছিনা।  তিনি হচ্ছেন সহব্লগার “ফাহাদ রকার” — অল্প সময়ে অধিক মন্তব্য করার প্রতি যিনি অনেকটাই নেশাগ্রস্থ হয়ে পড়েছেন। ব্লগারদের উৎসাহ যোগাতে তার এ উদ্যোগ অভিনন্দন পাওয়ার যোগ্য ও সহব্লগার হিসেবে তাকে মন্তব্য করা চালিয়ে যাওয়ার পূর্ণ সমর্থন জানাচ্ছি। কিন্তু যে বিষয়টি কোনভাবেই সমর্থন করতে পারছিনা সেটা হচ্ছে বেশি বেশি মন্তব্য করার নেশায় পড়ে তিনি বাংলা ভাষাকে রীতিমত ধর্ষন করে যাচ্ছেন।

Advertisement

* ব্যবহার- কে লিখছেন বেবহার… * শুনেছি- কে লিখছেন সুনেছি…  * ধন্যবাদ- কে  ধন্নবাদ… *পদ্ধতি-কে পদ্দতি…*খুবই- কে খুব এ….* কিনতে-কে কিন্তে…*যায়-কে জাই… *জানা-কে যানা… * কোন-কে কুনো….*জায়গা-কে জাইগা, *বেশি-কে বেসি……এমন অজস্র অমার্জনীয় ভুল :(

উনার এই সমস্যাটা অনেকদিন ধরেই চোখে লাগছে। কিন্তু উনি মন খারাপ করতে পারেন ভেবে বলছিলাম না। শেষ পর্যন্ত ব্লগার বান্দা_ইখতিয়!র ভাইয়ের “Typing Master Pro v7 full version এখনই ডাউনলোড করুন” পোস্টের মন্তব্যের ঘরে ব্লগার ফাহাদ রকার-কে তার এই ভুলগুলো ধরিয়েই দিলাম। এই কাজটি আমি ব্যক্তিগত আক্রমণের জন্য নয় বরং টিউনারপেজের মান রক্ষা আর বাংলার প্রতি ভালোবাসা থেকেই করেছি… কিন্তু দুঃখ পেলাম উনার উত্তর দেখে। আমার মন্তব্যের জবাবে উনি সাফাই দিলেন এই বলে- “হুম । তারাতারি টাইপ করলে এরকম হয় ।”

ভাইরে, বাংলা ভাষাটা আমাদের বড় আদরের ধন।  দুঃখ লাগে, কষ্ট পাই যখন একজন বাংগালীই বাংলাকে বিকৃত করে। সেই দুঃখটা আরও বেড়ে যায় যখন তার ভুল ধরিয়ে দেয়ার পরও কোন অনুশোচনা বা ক্ষমার বাণী শুনি না। নিজের মায়ের ভাষাকে বিকৃত করে লিখতে আপনার বিবেকে কি একটুও আটকায় না? বিশ্ববিদ্যালয়পড়ুয়া প্রাপ্তবয়স্ক একজন মানুষের কি ছেলেমানুষী মানায়?

থাক, বানানের কথা নাহয় বাদই দিলাম। আপনার নিজের লেখাগুলোর  প্রতিও কি নিজের মায়া হয়না? এন্টারআপলোড নিয়ে পোস্টে আপনার ৩টা বড় ভুল ধরিয়ে দিলাম। ফর্মেট ফ্যাক্টরী সফটওয়্যারকে ওপেন সোর্স বলে বিভ্রান্ত করে দিলেন, ওইখানেও মন্তব্য দিতে বাধ্য হলাম।

একজন লেখক তার লেখার সময় যত বেশী  তাড়াহুড়া করবেন, তার সে লেখায় ভুল হবার সম্ভাবনাও তত বেড়ে যায়। প্রশ্ন হচ্ছে- এহেন তাড়াহুড়ার আদৌ কি কোন প্রয়োজন আছে? টিউনারপেজ ব্লগিং এর জায়গা, কোন রেস ট্র্যাক নয়। তাই, নিজের উদাসীনতার দোহাই দিয়ে পাঠককে ভুল তথ্য দিয়ে বিভ্রান্ত করাটা কি ঠিক? যদি তাড়াহুড়ার কারণে আপনি ভুল তথ্য দেন তাহলে পাঠকদের উপকারের চাইতে অপকারই কি বেশী হবেনা???

পুনশ্চঃ আমরা কেউই ভুলের ঊর্ধে নই এবং অনেক সময় অনিচ্ছাকৃতভাবে আমাদের ভুল হয়ে যায়। আমি নিজে  তালেবর গোছের কেউ নই, বরং খুবই সাধারণ একজন মানুষ। নিজে সামান্য যা জানি, সেই ক্ষুদ্র জ্ঞানটুকু সঠিকভাবে অন্যদের মাঝে ছড়িয়ে দিতে চাই…তাই কোন কিছু লেখার আগে দুইবার করে ভেবে নেই, ঠিক লিখছি কিনা, কেননা আমি বিশ্বাস করি কুশিক্ষিত হওয়ার চাইতে অশিক্ষিত থাকাও ভাল।

তাই, এই লেখার মাধ্যমে  টিউনারপেজের সকল উদাসীন ব্লগারদের একজন সহব্লগার হিসেবে বিনীত অনুরোধ জানাচ্ছি- দয়া করে পোস্ট ও মন্তব্য লেখার সময় একটুখানি যত্নশীল হন।

সবাই ভাল থাকুন। পুরোদমে ব্লগিং চলুক। সঠিক আর সুস্থ ব্লগিং দিয়ে মুখরিত হোক টিউনারপেজ  :)

 

………

15 মন্তব্য

  1. আমি আপনার সাথে একমত, এলেবেলে ভাই.. আর, সকলের কাছে আমার অনুরোধ, আমি যদি কখনো কোন প্রকার ভুল করে থাকি, তাহলে আমাকে নিজের ছোট ভাই মনে করে, ছোট ভাই এর মত শাসন করে দিয়েন…..

  2. হুম । তারাতারি টাইপ করলে এরকম হয় । হা হা হা !
    ভাই , আমি মোবাইল থেকে টাইপ করে টিউনারপেজের সাথে আছি । আমারও তো এত ভুল হয়না বলে মনে করছি । তবে যারা কম্পিউটারে অভ্র ব্যবহার করেন তাদের একটু ছাড় দিতেই হবে । কারন দোষটা অভ্র’র । উদাহরণঃ “তুমি ” লিখতে “টুমি” হয় । সবারই বাংলার ভাষার প্রতি ও বাংলা বানানের ক্ষেত্রে যত্নশীল হওয়া উচিত্‍ বলে মনে করছি ।

  3. এই পোষ্টটি মূলত আমার ক্ষেত্রে প্রযোজ্য,কারন এরক ভূল আমারই বেশি হয়.

    • পোস্টটি আমাদের সবার জন্যই প্রযোজ্য, আমার নিজের জন্যেও। ভুলের ব্যপারে মনে করিয়ে দেয়ার জন্যই এই লেখা। আমরা আরেকটু দায়িত্বশীল হলেই ভুল করা অনেক কমে যাবে।

  4. আসলে আমি মনে করতাম বানান বা যা কিছুই হোক, আমার ই সব থেকে বেশী ভুল হয়। তবে আমি চেষ্টা করছি আসতে আসতে এগুলো ঠিক করে নিতে। এলেবেলে ভাইয়ের এই পোস্ট টি দয়া করে কেউ নেগেটিভ মাইন্ডে নিবেন না। আমার ও মনে হয় সরাসরি কথা ভলাই ভালো যদি সেটা হয় ভদ্রতা ও যুক্তি সম্মত্য। এই ২টি ই এই পোষ্টে আছে।
    দেখুন তাড়াহুড়ার কিছুই নাই। মন দিয়ে আসতে আসতে সুন্দর করে পোস্ট করুন। আপনাদের লিখার মান হলেই আরেকজন লিখতে আসবে আপনার কাছ থেকে অনুপ্রেনিত হয়ে। সেটা কি আপনার জন্য আমাদের জন্য গর্ব নয়?

    তাই আমিও একমত হলাম এলেবেল ভাইয়ের সাথে।

    “টিউনারপেজের সকল উদাসীন ব্লগারদের একজন সহব্লগার হিসেবে বিনীত অনুরোধ- দয়া করে পোস্ট ও মন্তব্য লেখার সময় একটুখানি যত্নশীল হন।”

    • আপনি একমত হওয়াতেও খুশি হতে পারছিনা। যাদের জন্যে এই লেখা তারাই যদি একমত না হন তাহলে এই লেখার মূল উদ্দ্যেশ্যই ব্যর্থ! ব্লগার ফাহাদ রকার লেখাটির মূল সুর ধরতে পারেননি এবং এই পোস্ট দেখে আমার প্রতি রীতিমত তেলেবেগুনে জ্বলে উঠেছেন! উনার মতে আমার নাকি বেশী বেশী চুনকানি রোগ আছে আর এটা থেকে স্কিন ক্যান্সারের ভয়ও আছে- http://www.tunerpage.com/archives/5946

      ব্যক্তিগত আক্রমনাত্মক ও অপমানকর এই কথাগুলো পড়ে খুবই কষ্ট পেলাম। টিউনারপেজ মডারেটররা এমন ভাষা ব্যবহারের সমর্থন করেন কিনা জানতে ইচ্ছে করছে…

    • ভাই, আপনি একটু খেয়াল রাখবেন বাংলা বানানের দিকে, আপনি হলেন আমাদের সবার প্রিয়। আপনি যদি বানানে ভুল করেন, তবে আমরা কার কাছ থেকে শিখব?

  5. ধন্যবাদ আপনার পোস্ট এর জন্য। আমরা আন্তরিক ভাবে দুঃখিত যে, এমন কনো মন্তব্যের জন্য ফ্রী টক টাইম দেয়া হবে না, যেখানে বাংলা ভাষা নেই এবং বাংলা ভাষা কে বিকৃত বা অশুধ্য ভাবে লিখা হয়েছে। এ কথা আমাদের ব্লগের নীতি মালায় দেয়া আছে। তবে কিছু কিছু ভুল ক্ষমার দৃষ্টিতে দেখা হতে পারে।

    তবে আমরা এও স্বীকার করছি যে টিজে “ফাহাদ রকার” নিঃসন্দেহে একজন এমন টিজে যিনি কিনা সকম টিজেদের প্রতি নিয়ত উৎসাহিত করে যাচ্ছেন। তবে আপনার কাছে আমাদের অনুরোধ, দয়া করে তাড়াহুড়ো না করে মনের মাধরি মিশিয়ে পোস্ট এবং মন্তব্য করে সবাইকে আরো বেশী বেশী উৎসাহিত করুন।

    সবাই ভালো থাকুন। পাশেই থাকুন। আসা করি সবাই সুন্দর ভাবে মিলে মিশে থাকবেন আমাদের পাশে।
    ধন্যবাদ

একটি উত্তর ত্যাগ

Please enter your comment!
Please enter your name here

two × three =