Blogger দিয়ে সম্পূর্ণ একটি Blog তৈরী: (Settings-2) পর্ব ০৪

6
430
Blogger দিয়ে সম্পূর্ণ একটি Blog তৈরী: (Settings-2) পর্ব ০৪

বান্দা_ ইখতিয়!র

আসসালামু আলাইকুম। স্বাগতম আপনাকে। কেমন আছেন আপনি? আশা করি ভাল আছেন। আমি তথ্য প্রযুক্তিকে ভালবাসি। তাই দীর্ঘ
দিন যাবত এখানে আছি। https://www.facebook.com/amidorunto
Blogger দিয়ে সম্পূর্ণ একটি Blog তৈরী: (Settings-2) পর্ব ০৪

 

আসসালামু আলাইকুম। আশা করি আল্লাহর রহমতে সবাই ভাল আছেন।

Blogger দিয়ে সম্পূর্ণ একটি Blog তৈরী টিউটোরিয়াল পর্বগুলোর এটি ৪র্থ পর্ব। আমার পূর্ববর্তী পর্বগুলো যারা দেখেননি তারা নিচের লিঙ্কে গিয়ে পর্বগুলো দেখতে পারেন।

Blogger দিয়ে সম্পূর্ণ একটি Blog তৈরী: (Registration) পর্ব ০১

Blogger দিয়ে সম্পূর্ণ একটি Blog তৈরী: (Dashboard) পর্ব ০২

Blogger দিয়ে সম্পূর্ণ একটি Blog তৈরী: (Settings-1) পর্ব ০৩

আমার আজকের পর্ব হল পরবর্তী settings পরিচিতি। প্রথমে এখানে গিয়ে আপনার ইমেল এবং পাসওয়ার্ড দিয়ে লগইন করলে নিচের মত একটি পেজ open হবে। চিত্রটি লক্ষ্য করুন।

Blogger দিয়ে সম্পূর্ণ একটি Blog তৈরী: (Settings-2) পর্ব ০৪settings অপশনে ক্লিক করলে নিচের পেজটি open হবে।

Blogger দিয়ে সম্পূর্ণ একটি Blog তৈরী: (Settings-2) পর্ব ০৪এবং ৫নং অপশন (আর্কাইভকরণ) টি তে ক্লিক করুন, তাহলে নিচের পেজটি ওপেন হবে।

Blogger দিয়ে সম্পূর্ণ একটি Blog তৈরী: (Settings-2) পর্ব ০৪৫. (১-৪ পয়েন্টগুলো পূবর্বর্তী টিউনে দেখুন) ৪নং পয়েন্টর অর্থাৎ ‘মন্তব্যসমূহ’ ট্যাব এর সাথে এই পয়েন্টর সম্পর্ক হল আপনার পোষ্ট যদি প্রকাশে অক্ষম হন তাহলে মন্তব্যর ফরম কাজ করবে না (এটা স্বাভাবিক)। আপনি দিন, সপ্তাহ, মাস হিসেবেও আপনার ব্লগ পোষ্ট গুলো সংরক্ষণ করতে পারেন।

Blogger দিয়ে সম্পূর্ণ একটি Blog তৈরী: (Settings-2) পর্ব ০৪৬. (উপরের চিত্র) ‘সাইট ফিড’ এই অংশটি আপনার ব্লগের জন্য খুবই গুরুত্বপূর্ণ অংশ। অনেক ওয়েব সাইট ভিসিট করার সময় দেখেছেন মনে হয় ‘subscribe now’ বা এই ধরণের লেখা এবং তার নিচে বা উপরে একটি খালি বক্স। অর্থাৎ ঐ বক্সে যখন আপনার মেইল এড্রেস entry করাবেন তখন থেকে ঐ সাইট থেকে যখনই কোন পোষ্ট করা হবে তা automatically আপনার মেইলে চলে যাবে। আপনার মেইলটি ঐ সাইটের যে URL এর সাথে subscribe হয়েছে তা হল সাইট ফিড ইউআরএল বা site feed url। প্রত্যকটি সাইটের জন্য এই url তৈরী করে নিতে হয় একটি প্রসেসের মাধ্যমে যা আমি আপনাদের পরে দেখাব।

7. ‘ইমেল এবং মোবাইল’ ট্যাবে ক্লিক করলে নিচের পেজটি open হবে।

Blogger দিয়ে সম্পূর্ণ একটি Blog তৈরী: (Settings-2) পর্ব ০৪এই অপশনে আপনি আপনার ব্লগের মেইল এড্রেস তৈরী করতে পারেন। উপরের চিত্রটির ‘ইমেল পোস্টিং ঠিকানা’ অপশনটি লক্ষ্য করুন। এর মাধ্যমে আপনি মেইল এড্রেস তৈরী করতে পারেন। পরবর্তী সময়ে আপনি আপনার  মেইল ঠিকানায় কোন পোষ্ট লিখে পাঠিয়ে দিলে তা automatically ব্লগ পোষ্ট হয়ে যাবে। তাছাড়া অন্য জনের মেইলে আপনার ব্লগের পোষ্টটি পাঠানোর জন্য ‘BlogSend ঠিকানা’ অপশনটি ব্যবহার করতে পারেন। সর্বোচ্চ ১০টি মেইল এড্রেস লিখুন কমা ব্যবহার করে। তাছাড়া আপনি মোবাইলের MMS দ্বারাও ব্লগ পোষ্ট করতে পারেন। ব্লগে মোবাইল ডিভাইল যুক্ত করার জন্য ‘মোবাইল ডিভাইস যুক্ত করুন‘ অপশনে ক্লিক করুন। ফলে নিচের মত একটি পেজ ওপেন হবে।

Blogger দিয়ে সম্পূর্ণ একটি Blog তৈরী: (Settings-2) পর্ব ০৪উপরের চিত্রটি লক্ষ্য করুন এবং কোডটি সংগ্রহ করুন। এবং মোবাইলের MMS ব্যবহার করে কোডটি ‘go@blogger.com’ ঠিকানায় পাঠিয়ে দিন। এরপর থেকে আপনি MMS এর মাধ্যমে ব্লগ পোষ্ট করতে পারবেন।

৯. ‘অনুমতিসমূহ’ বাটনে ক্লিক করলে নিচের পেজটি ওপেন হবে।

Blogger দিয়ে সম্পূর্ণ একটি Blog তৈরী: (Settings-2) পর্ব ০৪

আপনি চাইলে আপনার ব্লগে আরো লেখক যুক্ত করতে পারেন। এটি করার জন্য আপনাকে ‘লেখকযুক্ত করুন’ অপশনে ক্লিক করতে হবে। তারপর একটি বক্স আসলে এতে আপনার কাঙ্খিত লেখকদের মেইলগুলো কমা দ্বারা লিখতে হবে সর্বোচ্চ ১০০ জন। তারপর আপনার পাসওয়ার্ড দিয়ে তারাও ব্লগ পোষ্ট শুরু করতে পারে।

আজকে এই পর্যন্ত। পরবর্তী পর্বগুলো নিয়ে খুব শীঘ্রই আপনাদের সামনে হাজির হচ্ছি।

শুভ কামনা রইল।

আল্লাহ হাফেজ।

 

 


6 মন্তব্য

একটি উত্তর ত্যাগ