আপনার সাধের এলইডি মনিটরটি কি সতিকার অর্থেই এলইডি টেকনিলজির?

4
340
আপনার সাধের এলইডি মনিটরটি কি সতিকার অর্থেই এলইডি টেকনিলজির?

এলেবেলে

রাফি আল মাহমুদ। ব্লগিং করতে ভালই লাগে, কিন্তু আলসেমীর জন্য লেখা হয়না তেমন একটা। সামু আর টেকটিউন্সের অনিয়মিত ব্লগার। মানুষটাই এলেবেলে...তাই কথাবার্তাও বেড়াছাড়া।
আপনার সাধের এলইডি মনিটরটি কি সতিকার অর্থেই এলইডি টেকনিলজির?

LED ব্যাকলাইটেড LCD: LCD মানে Liquid Clear Display টেকনোলজিতে পর্দার  জন্য আলাদা লাইট সোর্সের প্রয়োজন হয়। সামনের পর্দায় আলো ফেলার জন্য ট্র্যাডিশনাল LCD ডিসপ্লেতে ব্যবহার করা হত Cold-Cathode Fluorescent Lamp (CCFL) লাইটিং যেখানে থাকত টিউব লাইটের মত চিকন চিকন অনেকগুলো লাইট। কিন্তু LED ব্যাকলাইটিং-এ লাইট সোর্স হিসেবে ক্যাথোড লাইটের পরিবর্তে ব্যবহার করা হয় LED লাইটের সারি।

 

LED ব্যাকলাইটিং এর কিছু সুবিধাঃ

১. বিদ্যুৎ খরচ আগের LCD গুলো থেকে কিছুটা কম করে।

২. লাইটিং এর উপর কন্ট্রোল কিছুটা বেশি হওয়ায় কনট্রাস্ট লেভেল  (সাদা আর কালোর পার্থক্য) তুলনামূলক ভাল।

৩. ট্র্যাডিশনাল LCD থেকে দীর্ঘস্থায়ী (এইটা নিয়ে বিতর্ক আছে এবং এই দাবীটি এখনো প্রমণিত হয়নি)।

 

এইবার আসল কথা বলি-

আমাদের দেশের কম্পিউটার বিক্রেতারা তাদের ক্রেতাদের কখনও জানাতে চান না যে, বাজারের LCD মনিটর আর তথাকথিত LED মনিটরগুলোতে শুধু ব্যাকলাইটিং সোর্স এর পার্থক্য ছাড়া সামনের প্যানেলের টেকনলজি কিন্তু একই- LCD ;)  বাজারে “LED মনিটর” নাম দিয়ে লেটেস্ট টেকনলজির ট্যাগ লাগিয়ে দেদারসে বিক্রি হওয়া মনিটরগুলো সত্যিকার অর্থে মোটেই নতুন কোন টেকনোলজি নয় বরং এগুলো সেই পুরোনো  LCD- টেকনলজিরই নতুন একটা ভার্সন যেখানে ব্যাকলাইটিংটা করা হয় LEDs দিয়ে. উপরে যা বললাম, এর কিছু সুবিধা অবশ্যই আছে কিন্তু বাস্তবিকভাবে আহামরি কিছু নয়। নতুন জেনারেশন ডিসপ্লে ব্যবহার করতে চাইলে আপনাকে ব্যবহার করতে হবে দামী OLED কিংবা Plasma প্রযুক্তির।

4 মন্তব্য

  1. আমার টা এলসিডি ডেল এর ১৮.৫ ………এল ই ডি আর এলসিডি প্রাই একেই ভেবে কিনি নাই। দাম ১ হাজার টাকা বেশি মাত্র। পোস্ট টি পরে যাদের লেড তারা চিন্তাই পরে যাবে :D

একটি উত্তর ত্যাগ