ইমেইল স্প্যামিং থেকে রক্ষা পাওয়ার সহজ ও কার্যকর উপায়!!!

7
288
ইমেইল স্প্যামিং থেকে রক্ষা পাওয়ার সহজ ও কার্যকর উপায়!!!

এলেবেলে

রাফি আল মাহমুদ। ব্লগিং করতে ভালই লাগে, কিন্তু আলসেমীর জন্য লেখা হয়না তেমন একটা। সামু আর টেকটিউন্সের অনিয়মিত ব্লগার। মানুষটাই এলেবেলে...তাই কথাবার্তাও বেড়াছাড়া।
ইমেইল স্প্যামিং থেকে রক্ষা পাওয়ার সহজ ও কার্যকর উপায়!!!

স্প্যাম মেইল কি?
– মেইল একাউন্ট ব্যবহারকারীরা স্প্যম মেইলের সাথে বহুল পরিচিত। সহজ ভাষায় স্প্যাম মেইল আপনার মেইলবক্সে  হল কোন দ্রব্য,সেবার বিজ্ঞাপন/অফার যা সাধারণ মেইলের মতই আপনার ইনবক্সে আসে। স্প্যামিং এর মূল উদ্দেশ্য হল বিনা পয়সায় পণ্যের প্রচার। স্প্যামগুলোর মাধ্যমে আপনার প্রাইভেসিও হুমকির মুখে পড়ে। স্প্যাম যারা পাঠায় তারা হল স্প্যামার। এই স্প্যামারেরা ওয়েব থেকে এবং র‌্যানডমলি বিভিন্ন ইমেল এড্রেস জেনারেট করে স্ম্যাম মেইল পাঠিয়ে থাকে। “You have won a million dollar lottery” জাতীয়  গাঁজাখুরি সাবজেক্ট সম্বলিত মেইল দিয়ে আপনার মূল্যবান সময় নষ্ট তো করেই তার উপর সাধের ইনবক্সের চেহারা নষ্ট করে বিরক্তির উদ্রেক করে। ২০০৮ এর শেষভাগে প্রকাশিত একটি জরিপে দেখা গিয়েছে ওয়েবরাজ্যে যত মেইলের আদানপ্রদান হয়, তার প্রায় ৯০%ই স্প্যাম। বুঝেন অবস্থা!!

স্প্যাম ফিল্টার কি?
– জিমেইল, ইয়াহু ইত্যাদি ভালো ইমেইল ক্লায়েন্টগুলোর নিজস্ব স্প্যাম ফিল্টার থাকে যা কীওয়ার্ড সার্চিং এর মাধ্যমে আপনার মেইলবক্সে আসা মেইলগুলোকে স্প্যাম কিনা তা চেক করে দেখে। তাই আজেবাজে ইমেইল ক্লায়েন্ট ব্যবহার না করার পরামর্শ থাকবে। তবে মনে রাখতে হবে যে, কোন ফিল্টারই আপনাকে স্প্যাম থেকে ১০০% সুরক্ষা দিতে পারবেনা।

তাহলে স্প্যামিং থেকে বাঁচার উপায় কী?
– যত্রতত্র সাইটে বা ফোরামে আপনার মেইল এড্রেস দেয়া থেকে বিরত থাকুন। কিন্তু বিভিন্ন জায়গায় বাধ্য হয়ে ইমেইল এড্রেস শেয়ার করতেই হয়। তখন নিচের পদ্ধতি অনুসরণ করলেই স্প্যামিং থেকে মুক্ত থাকতে পারবেন –

ধরুন আপনার মেইল এড্রেস tunerpage@gmail.com
এখন কোন ফোরাম বা ব্লগ সাইটে এই এড্রেসটি শেয়ার করুন একটু অন্যভাবে। যেমন –
tunerpage at gmail dot com
tunerpage [at] gmail [dot] com
tunerpage এট জিমেইল ডট কম………… ইত্যাদি ইত্যাদি।

এই ওলোটপালোটের কাজটি করা হয় বট (bot) দের ফাঁকি দেয়ার জন্য। স্প্যামারদের বটগুলো ওয়েবে ঘুরতে থাকে এবং প্রকাশ্যভাবে লেখা প্রচলিত tunerpage@gmail.com জাতীয় ইমেল এড্রেস খুঁজে বেড়ায়। উপরের পদ্ধতিতে বটদের ফাঁকিও দেয়া যাবে, আবার আপনি যার সাথে ইমেইল এড্রেস শেয়ার করছেন সেও ব্যাপারটা বুঝে নিতে পারবে । সাপও মরবে আবার লাঠিও ভাংবেনা 

7 মন্তব্য

একটি উত্তর ত্যাগ