হার্ডডিস্ক না চেনার সমস্যা

8
389

কম্পিউটার ব্যবহারকারীদের এ ধরনের সমস্যায় মাঝেমধ্যেই পড়তে হয়। বিভিন্ন কারনে কম্পিউটার চালু করার পরও হার্ডডিস্ক ড্রাইভকে সনাক্ত করতে পারে না। এ অবস্থায় যে বিষয়গুলোর দিকে লক্ষ রাখতে হবে তা হলো:

১. Bios-এ IDE অটো ডিটেক্ট অপশনটি ডিজেবল থাকলে তা চারটি IDE ডিভাইসের জন্য এনাবল করতে হবে, নতুবা ম্যানুয়ালি HDD-কে ডিটেক্ট করিয়ে দিতে হবে।

২. হার্ডডিস্কের জাম্পার সেটিং ঠিক আছে কি না? একিট মাস্টার সেটিং ও স্লেভ সেটিং এই দুভাবে হাডৃডিস্কে জাম্পার সেট করা যায়।

৩.প্রাইমারি না সেকেন্ডারি হিসেবে হার্ডডিস্কটি মাদার বোডে যুক্ত হবে, তা জেনে নিতে হবে। ২ এবং ৩ নম্বর কনফিগারেশনের জন্য যদি একই সেটিংসে একাধিক IDE Device থাকে, তবে তা (CDROM,HDD) পাওয়া নাও যেতে পারে। যেমন-দেখা গেল যে, একটি HDD ও একটি CDROM উভয়েই Secondary mester হিসেবে কনফিগার করা। এ ক্ষেত্রে দুটি Device-এর কোনো একটি নাও পাওয়া যেতে পারে।

৪. হার্ডডিস্কের সঙ্গে কেসিংয়ের পাওয়ার সাপ্লাই থেকে আসা পাওয়ার কর্ডটি ঠিকমতো সংযুক্ত আছে কি না।

৫. হার্ডডিস্কটির সঙ্গে মাদারবোর্ডের আইডিই বাস কেব‍্ল দ্বারা সঠিকভাবে সংযুক্ত আছে কি না।

ভালো লাগলে কমেন্ট করবেন

8 মন্তব্য

  1. আপনার দেয়া নিয়মগুলো সাটা হার্ডডিস্কের জন্য প্রযোজ্য নয়। বাজারে অনেকদিন থেকেই (বছরখানেক তো হবেই) সব হার্ডডিস্কই সাটা প্রযুক্তির- যেগুলার জাম্পার সেটিংস করে প্রাইমারী বা স্লেভ করার আদৌ কোন প্রয়োজন পড়েনা, মজার ব্যাপার সাটা হার্ডিস্কের জাম্পারই থাকেনা! তবে পুরাতন আইডি হার্ডডিস্ক ব্যবহারকারীদের জন্য আপনার পোস্টটি কাজে আসবে

একটি উত্তর ত্যাগ