অতিরিক্ত সময় কম্পিউটারের ব্যাবহারে সাবধানতা

10
460
অতিরিক্ত সময় কম্পিউটারের ব্যাবহারে সাবধানতা

ফাহাদ রকার

Studying B.Sc in Computer Science & Engineering at Daffodil International University... Lives in Dhaka... Bangladesh.. From Comilla...Born on July 30
wana be a Software Engineer
অতিরিক্ত সময় কম্পিউটারের ব্যাবহারে সাবধানতা

ডঃ করিম(ছদ্দ নাম) একজন অর্থনৈতিক বিশেষজ্ঞ এবং সরকারী চাকুরীজীবি।সারাদিন তার কাটে কম্পিউটারে বসে।ডাটা অ্যানালাইসিস করা সুক্ষ ভাবে বিচার বিশ্লেষন করা রিপোর্ট তৈরী করা ইত্যাদি বিষয়েই তার কাজ।দেশে বিদেশেও তার প্রচুর সময় ব্যায় করতে হয়।উচ্চ শিক্ষাও গ্রহন করেছেন বিদেশ হতে। বয়স ও নেহায়েত কম হয়নি। ৫০ বছর পার করেছেন ।উনি যদি কলম দিয়ে কিছু লিখতে যান তবে তার হাত এমনই কাঁপে যে নিজের পুরো নাম লিখতেই ২-৩ মিনিট সময় ব্যায় হয়ে যায়।শুধু তাই নয় অক্ষর গুলোও আকা-বাকা ,ছোটবড় অর্থাৎ নিজের লেখার ওপর কন্ট্রোল নেই।

মুল কথায় আসি এই ভদ্রলোকের যা হয়েছে তা এক ধরনের রোগ যা অতিরিক্ত কি-বোর্ড ব্যাবহারের কারণে হয়েছে।

আমরা সবাই এখন কম্পিউটার ব্যবহারে অভ্যস্ত।পেশাগত কারনে ,সময় কাটানোর জন্য এছাড়াও ফেইসবুক,টুইটার বা ব্লগিং এ অনেকক্ষন ধরে ডুবে থাকি।কিন্তু আমরা কি আমদের শারীরিক সাবধানতা বা সম্ভব্য ক্ষতিসমূহ সম্পর্কে কতটুকু জানি।কম্পিউটার আমরা অবশ্যই ব্যাবহার করব তবে সাবধানতা মেনে চলে।

কিছু অতিরিক্ত কম্পিউটার ব্যাবহার কারার কারনে কিছু রোগ সৃষ্টি হতে পারে যেমনঃঃ-

  • চোখের সমস্যাঃ অতিরিক্ত কম্পিউটার ব্যাবহার করার কারণে অনেকক্ষণ ধরে মনিটরের দিকে তাকিয়ে থাকতে হয়। এতে স্বাভাবিক অবস্থার চেয়ে চোখের পলক অনেক কম নড়াচড়া করে। এতে চোখ শুস্ক হয়ে যায়। একে ড্রাই আই সিনড্রোম বলে। চোখ ব্যাথা,মাথা ঝিমঝিম করা,চোখ লাল হয়ে যাওয়া,মাথা ব্যাথা,চোখে ঝাপ্সা দেখা ইত্যাদি হতে পারে।
  • এছাড়াও সব চেয়ে বড় যে সমস্যা হতে পারে তা হল গ্লুকোমা নামের এক রোগ যা চোখের রক্তচাপ বৃদ্ধিতে হয়। ফলস্বরূপ ধীরে ধীরে চোখের দৃষ্টি শক্তি কমে অন্ধত্ব এর দিকে ধাবিত হতে পারে।
  • হাত ও কব্জির সমস্যাঃ অনেকক্ষণ ধরে কম্পিউটার ব্যাবহার করলে হাত এর আংগুল ও কবজি ব্যাথা করে। এই সমস্যা থাকলে কার্পাল-টানেল সিনড্রোম নামের রোগ হয় যাতে শুধু আংগুল বা কবজি নয় পুরো হাতের ব্যাথা হয় যা আপনাকে কিছুতেই শান্তি দিবেনা।
  • কম্পিউটার ব্যাবহারের সময় যদি আপনার আসনটি ঠিক না হয় বা বসার পজিশন ঠিক না থাকে তবে শিরদাড়া বা মেরুদন্ডের ব্যাথায় কাতর থাকতে হবে সারাক্ষন । তাই বসার সময় অবশ্যই খেয়াল রাখতে হবে

 

10 মন্তব্য

  1. আমর কোন ক্ষতি হয় না কেন আমি ছুট কাল থেকে প্রতি দিন ৭/৮ ঘন্টা কম্পিউটারের সামনে বসে থাকি??????????

    এখনতো সারা দিন রাত কম্পিউটারের সামনে বসে থাকি তার পর আমার চোখের কোন ক্ষতি হয়না

    যার ক্ষতি হওয়ার এমনিতেই ক্ষতি হয়!!!!

  2. সিআরটি মনিটরে চোখের সমস্যাটা হতে পারে। তবে এলসিডিতে এই ক্ষতির সম্ভাবনা নেই। আমি পিসিতে বসে ড্যান ব্রাউনের ৬০০পাতার উপন্যাস পড়েছি…ক্ষতি হলে আমার চোখ এতদিনে নষ্ট হয়ে যাওয়ার কথা :P

  3. হুম । চোখের প্রথম সমস্যাটি আমার আগে প্রায়ই হতো কিন্তু এখন অনেক্ষন কম্পিউটারের সামনে থাকলে দুই তিন মিনিট পর পর এদিক ওদিক তাকিয়ে নেই এবং কিছুক্ষন পর পর নিজের ইচ্ছেতেই চোখের পাতা ফেলতে থাকি। এতে অনেক উপকার পাচ্ছি।

একটি উত্তর ত্যাগ