মাতৃভাষা বাংলায় ব্যবহার করুন আপনার কম্পিউটার

18
386
মাতৃভাষা বাংলায় ব্যবহার করুন আপনার কম্পিউটার

অনির্বাচিত টিউনার™

®╔═════════════════════ஜ۩۞۩ஜ══════════════════════╗®
✪░░▒▓███►✂✂((((☠☠➸Uη§є₤є©†єd✖Ŧwєє†єЯ™➸☠☠))))✂✂◄███▓▒░░✪ ®╚═════════════════════ஜ۩۞۩ஜ══════════════════════╝®

The Ultimate Path of The Bangla Technology
অ আ ক খ প্রযুক্তি এখন আমার ভাষায়
মাতৃভাষা বাংলায় ব্যবহার করুন আপনার কম্পিউটার

আসসালামুআলাইকুম, সবাই আশা করি খুব ভাল আছেন। ভাল থাকবেন এটাই কামনা। যাক আসুন, টুইটে…

আমাদের ভাষা বাংলা ভাষা। লাখো শহিদের রক্তে রঞ্জিত এই বাংলা ভাষা। এখন বাংলা আমাদের মাতৃভাষা। লাল সবুজের এই দেশের প্রিয় বাংলা ভাষা বিশ্বের প্রায় ৩৫ কোটি লোক এখন কথা বলে। ভাষা হিসেবে বাংলা ভাষার অবস্থান ভাল হলেও কম্পিউটারে বাংলা ভাষা এখনও সম্পূর্ণভাবে সচরাচর হয় নি। বর্তমান সময়ে ইন্টারনেট ব্লগিংয়েও মোটামুটিভাবে বাংলা ভাষা ব্যবহৃত হচ্ছে, তবুও সচরাচর হয় নি। কিছু কিছু সাইটে বাংলা ভাষা যুক্ত করা হলেও বেশির ভাগ ক্ষেত্রেই এখনও করা হয় নি। আসুন এবার মূল পর্বে…

কম্পিউটার অপারেটিং সিস্টেম জগতের শীর্ষ স্থানে আছে উইন্ডোজ এক্সপি। উইন্ডোজ এক্সপি তার গঠন কৌশলের কারণে এতটাই জনপ্রিয় যে তা বলার আপেক্ষ রাখে না। উইন্ডোজ এক্সপি ইন্সটল দিলে তা ইংরেজি ভাষা নির্বাচন করে ইন্সটল হয়। ইংরেজি, ইংরেজি, ইংরেজি… করতে করতে আমাদের অবস্থা শেষ। পারলাম না ব্যবহার করতে আমাদের জীবনের একটি উপাদানকে বাংলা ভাষায় ব্যবহার করতে। আমাদের এই চিন্তা-ভাবনার অবসান ঘটিয়ে দিল বিশ্ব বিখ্যাত সফটওয়্যার নির্মাতা কোম্পানী মাইক্রোসফট। তারা বুঝতে পারল আমাদের এই সমস্যা, তাই সমাধান করে দিল।

জ্বী, আমার আপনার মাতৃভাষা বাংলাভাষার “বাংলা ল্যাঙ্গুয়েজ প্যাক” তৈরি করা হল। নিজের ভাষায় বাংলা ব্যবহার করার মজাই আলাদা। কারণ আমি আমার পিসিতে বাংলা ল্যাঙ্গুয়েজ প্যাক ইন্সটল করেছি। খুব মজা :D । আমি ইন্সটল করে নিয়েছি এটি, আপনারাও করুন। বাংলায় পরিণত করে ফেলুন আপনার পিসিকে। তবে আপনি হয়ত চিন্তা করছেন, যদি ব্যবহারে সমস্যা হয়, তখন কি করব?? সমস্যা যখন সমাধানও তখন! ইচ্ছা করলে আপনি আনইন্সটল করে দিতে পারবেন Add/Remove Programs থেকে।

কোখায় পাবেন??

ডাউনলিংক ১

এখান থেকে ডাউনলোড করতে সমস্যা হলে একটি কাজ করতে পারেন। আর তা হল, গুগল সার্চে গিয়ে LIPSetup.msi লিখে সার্চ দিন। দেখবেন চলে আসবে। এবার ডাউনলোড করে ইন্সটল করুন। আর মজা করে ব্যবহার করুন আপনার মাতৃভাষা বাংলায় কম্পিউটার।

সবাইকে অসংখ্য ধন্যবাদ। ভাল থাকবেন, আল্লাহ হাফেজ…..

সবাইকে আমাদের সাইটে স্বাগতম: http://techtweets.com.bd/

18 মন্তব্য

  1. ব্যবহার করেছিলাম। দুঃজনকভাবে ভাল লাগেনি… কারন একটু পরপর ক্র্যাশ করত। আমার ধারণা বাংলা করতে গিয়ে বেশ কিছু সিস্টেম ফাইলকে রিপ্লেস করতে হয়েছে বলে স্ট্যাবিলিটি নষ্ট হয়ে গিয়েছে

একটি উত্তর ত্যাগ