টিউনার পেজের আলোচনা সমালোচনা –

21
410
টিউনার পেজের আলোচনা সমালোচনা -

ইয়াসির আরাফাত

অন্ধকারের সাথে লড়াই করে টিকে থাকার ব্যার্থ চেষ্টা করি মাত্র । একটি পাঁচমিশেলি ব্লগ এ কাজ শুরু করেছি । সেই ব্লগের নাম http://www.nixbd.com
টিউনার পেজের আলোচনা সমালোচনা -

কয়েকটি সাইট ঘুরে দেখলাম । একটি পোস্ট একাধিক সাইটে রয়েছে । একটি পোস্ট যদি একাধিক সাইটে আমরা পোস্ট করি তাহলে আমাদের তুমুল আন্দোলন করা উচিৎ সব গুলো সাইট কে একটি সাইটে পরিনত করার । এতে আমাদের এই জগতের প্লাট ফ্রম বড় হবে । কিন্তু এটা তো সম্ভব নয় । তাই আমরা একটি লেখা বিভিন্ন ব্লগে পোস্ট না করে বিভিন্ন ব্লগে বিভিন্ন লেখা পোস্ট করতে পারি । ৩ মাস পর পর বিভিন্ন ব্লগে লেখা গুলো লিংক আকারে প্রকাশ করতে পারি ।

মনে করুন ৩ মাসে আপনি টিউনার পেজে ৫০ টি পোস্ট করেছেন । রংচং ব্লগে ১০০ টি করেছেন ।

৩ মাস পরে টিউনার পেজে একটি পোস্ট করুন “ রংচং ব্লগে আমার লেখা শত পোস্ট আপনার কাজে লাগতে পারে !!!” তার পরে পোস্টের শিরোনাম ও লিংক সেয়ার করুন ।

একই ভাবে শত রং ব্লগে লিখুন “ টিউনার পেজে আমার লেখা ৫০ পোস্ট পড়ে দেখতে পারেন ।”
এতে ওয়েব সাইট গুলোর মান ঠিক থাকবে । ভিজিটর রা অগ্রহে বিভিন্ন সাইটে ঘুরে বেড়াবে ।
জানিনা আমার এই মতের সাথে আপনাদের মতের মিল হবে কি না ?

আমার ধারণা টিউনার পেজ অন্য ব্লগের চেয়ে একটু আলাদা ও ভিজিটরদের প্রতিদিন নতুন কিছু পোস্ট দেবার চেষ্টা করছে ।ব্লগিং কন্টেস্টে আজ যে শর্ত গুলো রয়েছে । সে গুলো তো শর্ত নয় আমার মতে আমাদের সুন্দর সঠিক পথ চিনিয়ে দেবার চেষ্টা করেছে টিউনার পেজ ।

কপি-পেস্ট পোস্টিং সম্পূর্ন নিষেধ। এই ক্ষেত্রে কপি-পেস্টকারী টিজে কে সাময়িক বা স্থায়ী ভাবে ব্লগ থেকে ব্যান করে দেয়া হবে।
( ব্যান না করুক , বিবেক তো বলে কপি-পেস্ট উচিৎ নয় । প্রয়োজনে করলেও তথ্যসুত্র দেয়া উচিৎ । )

কন্টেস্ট চলাকালীন সময় টিউনারপেজে প্রকাশিত পোস্টগুলো অন্য কোন ব্লগে প্রকাশ হলে ঐ পোস্ট পুরষ্কারের জন্য মনোনীত হবে না।
(পুরষ্কারের জন্য মনোনীত হোক, কিন্তু এটিও একটি সাইটের মান কমাতে ভিজিটর কমাতে ১০০% ভুমিকা রাখে । এমন কি টিজের ভাবমূর্তি কমে যায় । )

লেখকের নিজের সাইট ছাড়া অন্য কোন ব্লগে প্রকাশ হয়েছে এমন কোন পোস্ট পুরষ্কারের জন্য মনোনীত হবে না।
( নিজের সাইটে আপডেট লেখা তো প্রকাশের সুযোগ রেখেছে )

আপনার করা পোস্টের মাঝে কোন ব্যক্তি মন্তব্য করলে অবশ্যই উত্তর দিতে হবে যদি মন্তব্যকারি পোস্ট সংক্রান্ত কিছু জানার জন্য মন্তব্য করে থাকেন।
( এটি তো টিজের মানবিক দায়িত্ব । তবু একজন টিজে তৈরী করার মাস্টার প্ল্যান বলে আমি মনে করি )

অদল বদল, সাহায্য চাই, অন্যন্য ও ফান জোন, ব্লাড ব্যংক, সাহিত্য, English, ডাউনলোড, এন্টি ভাইরাস, রিভিউ বিভাগে প্রকাশিত কোন লেখা পুরষ্কারের জন্য মনোনীত হবে না।

(ডাউনলোড, এন্টি ভাইরাস, রিভিউ এই তিনটির উপর অনেকের প্রশ্ন জাগতে পারে । মনে করুন আপনি মায়ার উপর ফুল টিউটোরিয়াল দিচ্ছেন , এ ক্ষেত্রে মায়া ডাউন লোড টি আপনার গননার মধ্যে পরবে । কিন্তু আপনি দিলেন এক লাফে এক কোটি ডিগ বাজি মারা শিখুন – আপনার পোস্ট খুলে ভিজিটর দেখল এক লাফে এক কোটি ডিগ বাজি মারা শিখুন ডিগবাজি . কম থেকে । এটি তো এক রকম এড হয়ে গেল । আপনাকে পোস্টে উল্লেখ করতে হবে তারা কোন উপায়ে আপনাকে শেখায় ইত্যাদি ইত্যাদি তার পরে ডাউন লোড লিংক যদি তাই না হয় তবে আপনার টিজে গিরির চেয়ে গুগল , ইয়াহু ইত্যাদির সার্চ গিরি অনেক ভালো নয় কি ?

আপনি কি এন্টিভাইরাস দিচ্ছেন ? আপনার কেনা বা নিজের তৈরি করা কি ? ফুল ভার্শন কি ? সিরিয়াল নম্বর কাজ করবে কি ? আমি নিজেই অনেক ফালতু এন্টিভাইরাস এর লিংক পেয়েছি । ঠগ খেয়েছি । পাতা ভাই এন্টিভাইরাস দিতে পারলে আমি কেন পারবনা ? আমি কি উনার চেয়ে কম জানি ? এই মনভাবের জন্য ও আপনাদের উল্টা পাল্টা পোস্টের জন্য যদি ভিজিটরদের ঠগ খেতে হয় ? ভিজিটর কি শুধু আপনাকে গালি দেবে ? আর এডমিন কে ছেড়ে দেবে নাকি ? আমি টিউনার পেজের শুরু থেকে এই পেজের ভিজিটর আমার মনে হয় এই সাইটের সব চেয়ে অধম ক্যাটাগরি এন্টিভাইরাস । এন্টিভাইরাস সম্পর্কে বলব বাজার থেকে লাইসেন্স ডিস্ক বা নেট থেকে পয়সা খরচ করে এন্টিভাইরাস কিনে ব্যবহার করা সব চেয়ে ভালো । আপনি ১০ থেকে ৮০ হাজার টাকা দামের কম্পিউটার কিনতে পারবেন । আর ৩০০ থেকে ৪০০০ টাকা দিয়ে একটি এন্টিভাইরাস কিনতে পারবেন না ?

আর মানসম্মত রিভিউ খুব কম দেখা যাচ্ছে । চেষ্টা করুন মানসম্মত রিভিউ লিখতে । তবে এমনি রিভিউ এর দ্বার খুলে যাবে ।)

একটি মন্তব্য অনেক গুলো পোস্টে দেয়া যাবে না এবং একটি মন্তব্য একাধিকবার দিলে, সেটা ১টি মন্তব্য হিসাবে ধরে নেয়া হবে।
যেই পোস্টে মন্তব্য করবেন সেই মন্তব্য অবশ্যই পোষ্টের বিষয়ে হতে হবে।

( এটিও আমাদের জন্য খুব ভালো হয়েছে । অনেক প্রতি শব্দ শেখা হবে । এক দুই লাইন কমেন্ট করতে করতে আমাদের একটি লেখনীর হাত চলে আসবে । যেমন আপনি আমার এই পোস্টে আমার একটি ভুল ধরে বললেন ১ম বার আরাফাত ভাই – লেখা মাঝে মাঝে থেমে যাচ্ছে । একই ভুল পেলেন অন্য কারো পেলেন ।মন্তব্যে লিখলেন – কেমন কাটা কাটা ভাব মনে হল । আরও একজনের একই ভুল পেলেন। মন্তব্যে লিখলেন- অনুভব করলাম । মাঝে মাঝে ছন্দ পতন হয়েছে ।
আমি উত্তর দিলাম – আপনার সুচিন্তিত মতামতের জন্য আমি আনন্দিত ,চেষ্টা করব ভুলগুলো কাটিয়ে উঠে , লেখাতে প্রাঞ্জলতা ফুটিয়ে তুলতে । )

কেউ যদি এই পোস্ট টির জন্য দুঃখ পেয়ে থাকেন । বন্ধু হিসেবে ক্ষমা করে দিবেন ।

21 মন্তব্য

  1. সমস্যা হল সব ব্লগে সবাই যায় না। এই আমি যেমন টিটি আর টিপি বাদে অন্য কোথাও যাই না। ফলে সবাই সন ইনফরমেশন গুলো থেকে বঞ্চিত হবে অথবা ২ মাস পর পাবে যখন আর লাগবে না, আপনার এই ধারণাটা সফল হত যদি সবগুলার ডেইলি পেজভিউ একরকম হত।

একটি উত্তর ত্যাগ