Dreamweaver দিয়ে ওয়েব ডিজাইন – ৪

13
543
Dreamweaver দিয়ে ওয়েব ডিজাইন – ৪

ইয়াসির আরাফাত

অন্ধকারের সাথে লড়াই করে টিকে থাকার ব্যার্থ চেষ্টা করি মাত্র । একটি পাঁচমিশেলি ব্লগ এ কাজ শুরু করেছি । সেই ব্লগের নাম http://www.nixbd.com
Dreamweaver দিয়ে ওয়েব ডিজাইন – ৪

আমাদের ওয়েব পেজ প্রস্তুত হয়েছে । এবার এই পেজেই আমাদের কাজ করতে হবে । ওয়েব পেজে কাজ করার জন্য আমাদের অনেক সময় ইমেজ , ভিডিও ইত্যাদি প্রয়োজন হয়ে থাকে ।

পূর্বেই দেখিয়েছি কিভাবে ইমেজ নিয়ে কাজ করতে হয় । কিন্তু , সাইট ম্যনেজমেন্ট করার পরে ইমেজ নিয়ে কাজ করার জন্য আমাদের সাইট ম্যনেজমেন্ট ফোল্ডারের ভীতরে ইমেজ নামে একটি ফোল্ডার করে নিতে হবে । ব্যানার আপনি ইচ্ছে করলে ইমেজ ফাইলে রাখতে পারেন । ইচ্ছে করলে আলাদা ফোল্ডারে রাখতে পারেন । তবে সব কিছু আলাদা আলাদা ফোল্ডারে করা আপনার জন্য সুবিধা হবে । তো আমরা একটি ইমেজ ফোল্ডার বানিয়ে ব্যাবহার করা দেখি । ভিডিও ও অন্য কিছু আপনারা নিজে নিজেই পারবেন । কারন এখানে কাজ করার পদ্ধতি একই রকম । এক কথায় আমরা আমাদের সাইটে যায় করিনা কেন সব কিছু এই সাইট ম্যনেজমেন্ট এর আন্ডারে রাখতে হবে ।

Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting

আমি এখন সাইট ম্যনেজমেন্ট ফোল্ডারের আন্ডারে ইমেজ ও লোগো নামে দুটি ফোল্ডার বানিয়েছি । ছবিতে দেখুন সেই ফোল্ডার দুটি Dreamweaver এ দেখা যাচ্ছে । Dreamweaver দিয়ে ওয়েব ডিজাইন – ৪
………………………………………………………………………………………………………………………………….
Dreamweaver দিয়ে ওয়েব ডিজাইন – ৪

……………………………………………………………………………………………………………………………………..

প্লাস চিহ্নে ক্লিক করে বা ডাবল ক্লিক করে আপনি ইমেজ ফোল্ডারের ছবি গুলো দেখতে পারেন । ড্রাগ করে ষ্টেজে নিয়ে আস্তে পারবেন । ইচ্ছেমত জাইগায় সেট করার পদ্ধতি আগেই দেখিয়েছি । একই পদ্ধতিতে ড্রাগ করে আপনার লোগো ব্যানার ইত্যাদি ষ্টেজে নিয়ে আসতে পারবেন ।আপনার মনের মাধুরী দিয়ে আপনার সাইট আপনি সাজাতে পারবেন খুব সহজেই ।

লিংক যোগ করা –

এখন আমরা দেখবো কি ভাবে লিংক যোগ করা যায় । অনেকের একাধিক ওয়েব সাইট থাকে সে ক্ষেত্রে তা ছাড়া গুগল , ইয়াহু গমনের জন্য লিঙ্কিং এর প্রয়জন হয় । আবার আপনার ওয়েব সাইটে যদি একাধিক পেজে রাখতে চান ,বিজ্ঞাপন রাখতে চান ইত্যাদি ক্ষেত্রে লিঙ্কিং এর প্রয়জন রয়েছে ।

মনে করুন টিউনার পেজের ধারাবাহিক টিউটোরিয়াল গুলোর মধ্যে ফটোশপের কারুকাজ লেখায় ক্লিক দিলেন । সাথে সাথে আপনি চলে গেলেন অন্য একটি পেজে সেখানে আপনাকে স্বাগতম জানানো হয়েছে ।“ ফটোশপের এক্সক্লুসিভ কারুকাজ শিখুন – পরিপূর্ণ টিউটোরিয়াল ” লিখে । একই পদ্ধতিতে অন্য একটি পেজে না নিয়ে গিয়ে আপনি অন্য কোন সাইটেও নিয়ে যেতে পারেন আপনার ভিজিটর দের । বিভিন্ন সাইটে এনিমিটেড বিজ্ঞাপন দেখা যায় । সেখানে ক্লিক করলেই আপনি চলে যাবেন বিজ্ঞাপন দাতার সাইটে । তো বুস্তেই পারছেন । ওয়েব ডিজাইনের কাজে লিংক এর গুরুত্ব কত ।

এটি করতে খুব বেশী বেগ পেতে হয়না । নিচের চিত্র গুলো দেখলে আপনিও করতে পারবেন ।প্রথমে আমি গুগল এর লিংক করে দেখাচ্ছি । তার পরে আপনার সাইটের হোম পেজের সাথে অন্য একটি পেজের লিংক কি ভাবে করতে হয় তা দেখাবো ।
আমি হোম পেজে গুগল লিখলাম এখন ।আমি চাচ্ছি এই গুগল লেখাতে ক্লিক করলে গুগল সাইটে কি ভাবে যেতে পারি ? (খুব ভালো ভাবে বুস্তে পারছি , যারা এইচ টি এম এল জানেন তারা হেসে কুটিকুটি হচ্ছে । )

এটি করতে প্রথমে গুগল লিখে সিলেক্ট করে নিচের প্রপারটিজবার থেকে browse for file এ ক্লিক করে ফাইল নেম এ লিখে দেব যে ওয়েব সাইট লিংক করতে চাই তার নাম । আমরা যেহেতু গুগল লিংক করতে চাচ্ছি সেহেতু ফাইল নেমে লিখে দেবো http://www.google.com.bd । এখানে মনে রাখতে হবে http:// না দিলে আপনার লিংক কাজ করবেনা ।

…………………………………………………………………………………………………………………………………..

………………………………………………………………………………………………………………………………

………………………………………………………………………………………………………………………………….

এবার নতুন একটি পেজের সাথে লিংক করা দেখব ।এটি করতে হলে প্রথমে আপনাকে একটি নতুন পেজ নিতে হবে । ঠিক যেভাবে ইন্ডেক্স অর্থাৎ হোম পেজ নিয়েছেন । আপনার পেজের ধরন অনুযায়ী সেই পেজের নাম রাখলে আপনার জন্য সুবিধা হবে । কারন একটি ওয়েব সাইটে তো মাত্র একটি দুটি লিংক নয় অনেক লিংক পেজের প্রয়জন হতে পারে । আমি একটি পেজ নিলাম ও পেজের নাম রাখলাম পিকচার । সেই পেজে আমি দুটি ছবি রাখলাম । আমাদের হোম পেজে পিকচার লিখলাম । এখন আমরা চাচ্ছি হোম পেজের পিকচার লেখাতে ক্লিক দিলে আমাদের সামনে উপস্থিত হবে নতুন তৈরী করা পিকচার নামের পেজটি ।

এই কাজটি ও খুব সহজ ছবি গুলো দেখুন –

……………………………………………………………………………………………………………………………..

…………………………………………………………………………………………………………………………………..

……………………………………………………………………………………………………………………………

……………………………………………………………………………………………………………………………

……………………………………………………………………………………………………………………………..

……………………………………………………………………………………………………………………………..

পিকচার নামে বানানো নতুন ফাইল টি তে ডাবল ক্লিক করলে আমরা নতুন একটি পেজ পাবো । এবার ২য় পেজ টি আমরা সাজিয়ে নেব । তারপর ইন্ডেক্স পেজের সাথে এই পেজের লিংক করব । ইন্ডেক্স পেজের সাথে এই পেজের লিংক করার জন্য আমি ইন্ডেক্স পেজে পিকচার লিখে নিলাম তারপর browse for file এ ক্লিক করে পিকচার ফাইল টি চিনিয়ে দেবো । আবার পিকচার পেজ থেকে হোম লেখা ব্লক করে browse for file এ ক্লিক করে ইন্ডেক্স পেজ চিনিয়ে দেবো । এই পধতি তে যে কোন পেজ থেকে যে কোন পেজের লিংক করতে পারেন । মনে করুন আপনি বন্যা লেখাতে ক্লিক করে বন্যার আর্টিকেল ও ছবি দেখার জন্য আরও একটি পেজ বানিয়ে নিতে পারেন । আমি শুধু আপনাদের বোঝানোর জন্য খুব ছোট পরিসরে কাজ করে দেখাছি । আপনারা আপনার মনের মাধুরী মিশিয়ে আপনার পেজ সাজাবেন । নিচের ছবি গুলো দেখে বোঝার চেষ্টা করুন । দেখার সময় একটু জটিল মনে হলেও করার সময় জটিল মনে হবেনা । ভালো থাকবেন সবাই । আগামী পোস্টে আরও নতুন কিছু দেখানোর চেষ্টা করব । এই ফাঁকে এটুকু প্যাটিস করে ফেলুন ।

(একই পদ্ধতিতে আপনি যে কোন পিকচার , জীপ ফাইল ও লিংক করতে পারেন । এনিমেটেড বাটন বাজারে সহজে কিনে পাবেন । একটু কষ্ট করলে নিজেও বানাতে পারবেন । বিভিন্ন এনিমেশন দিয়েও ওয়েব পেজ আকর্ষণীয় করে তুলতে পারেন । ফ্লাস দিয়ে বানানো এমিনেশন গুলো সাধারণত এস ডবলু এফ ফরমেটে হয়ে থাকে । যদি এস ডবলু এফ ফরমেটের ফ্লাস এনিমেশন ব্যাবহার করি তবে ব্যাবহার কারির ব্রাউজারে ফ্লাস প্লেয়ার না থাকলে সে গুলো দ্রিশ্যমান হবেনা । তাই জীপ এনিমেশন ব্যবহার করা ভালো হবে ।
মনে করুন আপনি ফটোশপ দিয়ে ব্যানার তৈরী করলেন ।এ ক্ষেত্রে সেভ ফর ওয়েব করলে ভাল হবে । কারন সেভ ফর ওয়েব করলে খুব বেশী ভারী হবেনা ।আপনার ওয়েব পেজ যত হালকা হবে ভিজিটররা তত সাচ্ছন্দে ব্যাবহার করতে পারবে । )

আরও একটি কথা এই অধমের পোস্টের কোন কথা যদি বুস্তে সমস্যা হয় । মন্তব্যে জানাবেন । আমার ক্ষুদ্র জ্ঞানে যতটুকু পারব আপনাদের বোঝানোর চেষ্টা করব ।

টিউনারপেজের নতুন টিউন আপনাকে ইমেইল করব?
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting

13 মন্তব্য

  1. আমি একটা page তৈরী করেসি.কিন্তু আমি যকন এটা আমার website এ পাবলিশ করি এই page এক একটা picture ও দেখা যাই না.আমার মনে হই আমার পাবলিশ করাতে ভুল সিল.আপনি যদি website page upload বা পাবলিশ করার পদ্দতি তা একটু বলে দিতেন তাহলে আমার জন্য খুব ভালো হত.আপনাকে দন্যবাদ এত সুন্দর করে পোস্ট করার জন্য.

    • ভাই আপনাকে আগে ছবি গুলু ওই সাইট এ কনু ফাইল বা ডাটা বেস এ আপলোড করতে হবে……
      তারপর যেখানে আপনি ছবি দিয়েছেন…….ঐখানে আপলোড করা ছবির লিঙ্ক টা দিবেন তাইলে সো করবে.
      এমনিতে দিলে তো দেখাবে না ……..কারণ ছবি গুলা তো আপনার কম্পিউটার এই রয়ে গেছে.

      • নয়ন ভাই আপনাকে একটি বিশেষ ধন্যবাদ , rashu2012 ভাইকে বুঝিয়ে বলার জন্য । আসলে একটি পোস্ট করার পড়ে দুএক দিন উঁকি দেয়া হয় তার পর হয়ে উঠে না । আপনি আজকাল খুব কম থাকছেন কেন ?

  2. হাহাহাহাহা………
    ভাই শেষ ছবি তা অনেক সুন্দর দিছে,………….
    বড় জাতের বিড়াল….হাহাহাহাহা/……

    • বস! আপনি হাইব্রিড থেকে চাঁদাবাজ হলেন কখন ? আপনাকে অনেক ধন্যবাদ উৎসাহ দেবার জন্য ………।

একটি উত্তর ত্যাগ

Please enter your comment!
Please enter your name here

3 + 17 =