মাঝে মাঝে আমরা শুনি বয়লার বিস্ফোরনে অনেক মানুষ প্রাণ হারিয়েছেন! বয়লার কেন বিস্ফোরিত হয় জেনে নিন?

0
51
মাঝে মাঝে আমরা শুনি বয়লার বিস্ফোরনে অনেক মানুষ প্রাণ হারিয়েছেন! বয়লার কেন বিস্ফোরিত হয় জেনে নিন?

nazmulisrony

টিউনার পেজে আমি নতুন। আমি ইলেকট্রিক্যাল ও ইলেক্ট্রনিক্স বিভাগের একজন ছাত্র। আমি লিখতে অনেক পছন্দ করে তাই ্মাঝে মাঝে ইলেকট্রিক্যাল ও ইলেক্ট্রনিক্সবিষয়ক লেখা লিখে থাকি।
মাঝে মাঝে আমরা শুনি বয়লার বিস্ফোরনে অনেক মানুষ প্রাণ হারিয়েছেন! বয়লার কেন বিস্ফোরিত হয় জেনে নিন?

বয়লার আসলে কি?

বয়লার আসলে একটি পানির চৌবাচ্চা !
হ্যা বিষয়টি এমনি প্রায়। বয়লার মূলত পানি গরম করে বাস্প তৈরি করে। সেই বাস্প দিয়ে জাহাজ/রেলের ইঞ্জিন চলে। গার্মেন্টর্স কারখানায় কাপড় ওয়াস করতে স্টিম ব্যবহার হয়। ইস্তি করতেও ব্যবহার হয় বয়লারের উৎপাদিত বাস্প ।

এবার আসুন জেনে নেই কেন বয়লার বিস্ফোরিত হয়

বয়লার ভেতরে স্টিলের পাইপ থাকে যার মধ্য দিয়ে মূলত আগুন প্রবাহিত হয়। আগুনের তাপে পানি গরম হয়ে বাস্প তৈরি হয়।
প্রতিটি বয়লারের সংগে একাধিক পানির পাম্প থাকে। পাম্পের সাহায্য সফট ওয়াটার মানে একটি বিশেষ মেশিন (সফটনার প্লান্ট) এর সাহায্য নরমাল র ওয়াটারকে সফট ওয়াটার করা হয়। যারফলে পানির ভেতরের অক্সিজেন সরিয়ে ফেলা হয়। পানিকে ফিল্টার করে আয়রন সরিয়ে তবেই তা বয়লারে ব্যবহার করতে দেওয়া হয়। মোট কথা পানিই হল বয়লারের প্রাণ। সফট পানি তৈরি করতে একটু খরচ হয় বলে অনেকেই সফটনার ঠিক মত চালনা করেন না। যা চরম ঝুকিপূর্ন।
পানি পাম্পের সাহায্য বয়লারের ভেতরে যাবার পরে গ্যাস অথবা তেলের মাধ্যমে আগুন জ্বলে ইগনেশনের মাধ্যমে।
প্রতিটি বয়লারে ২ টি করে মেক্যানিকাল সেফটি ভালব থাকে।
বাস্প ৮০% পূর্ন হবার পরে ইলেক্টিক সেন্সর সিগনাল দিলে আগুন নিভে যায়।
আবার ৩০% বাস্পের সময় তা চালু হয়।
এটা সেটিং করে যেভাবে নিবে সেভাবেই কাজ করবে।
কোন কারনে ইলেক্টিক সেন্সর ফেইল করলে মেকানিক্যাল সেফটি ভালব অটোমেটিক অপেন হয়ে যাবে।অতিরিক্ত স্টিম বা বাস্প তৈরি হলে সেটি বের হবার এরকম তিনটি অপশন থাকার পরেও কেন বয়লার বিস্ফোরিত হয়?
এর কারন প্রেসার বেশি হওয়ার পরেও সেফটি ভালব ওপেন না হলে এধরনের দুর্ঘটনা ঘটতে পারে। বছরের পর বছর ধরে সেফটি ভালব লাগানো থাকলে সেটি কার্যক্ষম আছে কিনা তা পরীক্ষা করা হয়না। অনেক সময় ময়লা জমে ভালবটি বন্ধ হয়ে গেলেও বয়লার বিস্ফোরিত হতে পারে।
“অনেক সময় দেখা গেছে বয়লারে স্বয়ংক্রিয়ভাবে যেসব ইলেকট্রিক সেফটি গার্ড চালু হবার কথা তা চালু হয়না। সময় মত মেইন্টানেন্স না করার কারনেই এমনটা ঘটে। অসচেতন অদক্ষ টেকনিশিয়ান বা ইঞ্জিনিয়ারদের কারনেই বয়লার বিস্ফোরন ঘটে।

Advertisement

আপনি চাইলে বয়লার কিভাবে তৈরি করা হয় ও কিভাবে কাজ করে তার বিস্তারিত দেখতে পারেন এখানে: http://blog.voltagelab.com/বয়লার/

একটি উত্তর ত্যাগ

Please enter your comment!
Please enter your name here