UBER অ্যাপ ব্যবহার করুন, ফ্রি এসি গাড়ীতে যাতায়াত করুন!!

0
197

 

স্মার্টফোন এপ্লিকেশন ভিত্তিক অনলাইন পরিবহন নেটওয়ার্ক “UBER” ঢাকা শহরে কার্যক্রম শুরু করে মাস সাতেক পুর্বে। আমেরিকার সানফ্রানসিসকো শহরে যাত্রা শুরু করা এপ্লিকেশন সার্ভিসটি এরই মাঝে ব্যাপক সাড়া জাগিয়েছে। বিশ্বের ৫৭০টি উল্লেখযোগ্য শহরে ট্যাক্সি সেবা দিচ্ছে ‘উবার’। ঢাকায় ‘উবার’ গাড়ির সংখ্যা ৪ হাজারের কাছাকাছি।

UBER অ্যাপ ব্যবহার করুন, ফ্রি এসি গাড়ীতে যাতায়াত করুন!!

 

‘উবারে’র ব্যপক সাড়া জাগানোর কারণ এর সাশ্রয়ী ভাড়া, নিরাপদ ও আরামদায়ক ভ্রমণ। উবার গাড়ী ৪ সিটের প্রাইভেট এসি কার। পেছনের সিটে ৩ জন, সামনে ১ জন বসতে পারে। রিকোয়েস্ট পাঠানোর ৫ থেকে ১০ মিনিটের মধ্যেই উবার গাড়ী চলে আসে এবং ড্রাইভার ও গাড়ী সম্পর্কে যাবতীয় তথ্য ব্যবহারকারীর কাছে থাকে বলে এটি শতভাগ নিরাপদ সার্ভিস। একটি ট্যাক্সিতে যেখানে ভাড়া আসে ৬০০ টাকা, সেখানে আপনি ৩০০ থেকে ৩৫০০ টাকার মধ্যেই যাতায়াত করতে পারবেন উবার সার্ভিসের মাধ্যমে। আমার বাসা থেকে মানিকনগর বাসস্ট্যান্ড সিএনজি ভাড়া ১৮০-২০০ টাকা। উবারে ভাড়া আসে ১৫০ টাকার কাছাকাছি।

দ্রুত পরিচিতি ও জনপ্রিয়তা লাভে উবার বেশকিছু বাড়তি সুবিধা দিচ্ছে। প্রত্যেক ব্যবহারকারী ‘উবার’ অ্যাপটি ইন্সটল করে একটি রেফারাল কোড বসালেই পেয়ে যান ৩ টি ১০০ টাকার ফ্রি ট্রিপ। অর্থাৎ, প্রথম  ৩ টি ট্রিপে মোট ভাড়ার মাঝে ১০০ টাকা করে ছাড় পাবেন। ধরুন মতিঝিল থেকে ফার্মগেট যেতে আপনার ভাড়া আসলো ১৪০ টাকা। ১০০ টাকা ছাড় দিলে আপনাকে দিতে হবে মাত্র ৪০ টাকা। এর পাশাপাশি উবার প্রতি সপ্তাহে বিশেষ গিফট কোড পাঠায়। যেটি ব্যবহারের মাধ্যমে ব্যবহারকারী পাবেন প্রতি ট্রিপে ৪০% থেকে ৫০% পর্যন্ত ছাড়।

উবারের ফ্রি ট্রিপ ব্যবহার করে বন্ধুরা মিলে প্রায়ই নিকটবর্তী জায়গাগুলোতে ঘোরাঘুরি করি। আমার প্রথম ট্রিপটি ছিল পলাশি মোড় থেকে ঢাকেশ্বরী মন্দির পর্যন্ত। ভাড়া আসছিলো ৯০ টাকার মত। ১০০ টাকা ছাড় বলে কোন টাকাই দিতে হয়নি। ধন্যবাদ জানিয়ে চলে গেলেন ড্রাইভার। পরবর্তিতে টিএসসি থেকে আজিমপুর, চাঙ্খারপুল, ফার্মগেট, নিউমার্কেটসহ বিভিন্ন জায়গায় ফ্রিতে ঘুরে বেড়িয়েছি। ফ্রি ট্রিপ ইউস করায় কিছু কিছু ক্ষেত্রে রিকশা থেকেও কম ভাড়া আসে। বন্ধুরা মিলে শহীদ মিনার থেকে জগন্নাথ বিশ্ববিদ্যালয় গিয়েছি ৮৪ টাকায় মাত্র। এভাবে উবারের মাধ্যমে ভালই মজা নেয়া হচ্ছে। শুধুমাত্র ‘উবার’ কেমন, কিভাবে ব্যবহার করতে হয়, এটি এক্সপেরিয়েন্স করতে আপনিও কাছে কোথাও ফ্রি ট্রিপ দিতে পারেন। এসি গাড়ীতে চড়ে ট্রিপ শেষে কোন টাকা দিতে হবেনা, ধন্যবাদ পাবেন বিনিময়ে।

UBER অ্যাপ ব্যবহার করুন, ফ্রি এসি গাড়ীতে যাতায়াত করুন!!

এবার আসুন UBER ব্যবহার প্রক্রিয়া সম্পর্কে জানা যাকঃ

– প্লে-স্টোর থেকে UBER লিখে সার্চ করে অ্যাপটি ইন্সটল করুন। অথবা এই লিঙ্ক থেকে ইন্সটল করতে পারেন। অ্যাপটি চালু করে আপনার ইমেইল, মোবাইল নাম্বার দিয়ে রেজিস্ট্রেশন করুন। যে মোবাইলে ইন্সটল করছেন সে সিমের নাম্বারটাই দিন। গাড়ির জন্য রিকুয়েস্ট পাঠালে এই নাম্বারে ড্রাইভার আপনাকে কল করবে। নাম্বার দেয়ার পর আপনার মেসেজে একটি কোড পাঠাবে। সেটি বসিয়ে ওকে করুন। ব্যাস, রেজিস্ট্রেশন হয়ে গেল। এখন আপনি উবারের মেইন ইন্টারফেস দেখতে পাবেন। এখানে আপনার এলাকার গুগল এমবিডেড ম্যাপ দেখাবে।

UBER অ্যাপ ব্যবহার করুন, ফ্রি এসি গাড়ীতে যাতায়াত করুন!!

– ফ্রি ট্রিপ পেতে উবার স্ক্রিনের বাম-কর্নারের অপশন মেনুতে যান। Payment এ ক্লিক করে Add Promo/Gift Code এ যান। বক্সে এই কোডটি   kawsaru9ui   সাবমিট বা এড করুন। ব্যাক বাটন চেপে আবার Payment থেকে Promotions এ চাপুন। আপনার ফ্রি ট্রিপ দেখতে পাবেন, BDT 100 off 3 rides from kawsar. পাশে ট্রিপগুলোর মেয়াদ ও কয়টি বাকি আছে লেখা থাকবে।

UBER অ্যাপ ব্যবহার করুন, ফ্রি এসি গাড়ীতে যাতায়াত করুন!!

 

 

– উবার গাড়ী সেবা পেতে প্রথমে আপনার মোবাইলের ডাটা চালু করুন। সেটিংস থেকে জিপিএস এবং লোকেশন সার্ভিস এনাবল করুন, আপনার বর্তমান অবস্থান জানার জন্য। অনেক ক্ষেত্রে জিপিএস চালু ছাড়া অটোমেটিক বর্তমান লোকেশন দেখায়। সেক্ষেত্রে জিপিএস এনাবল করার প্রয়োজন নেই।

 

– বর্তমান অবস্থান দেখে “Where to” লেখা বক্সে গন্তব্যস্থল লিখুন। উবার অ্যাপ আপনাকে আপফ্রন্ট ভাড়া দেখাবে। আপফ্রন্ট ভাড়া যদি আপনার বাজেটের মধ্যে থাকে তাহলে আপনি উবারে রিকোয়েস্ট পাঠাবেন।  “REQUEST UBERX” এ চাপুন। আপনার রিকুয়েস্ট একজন উবার ড্রাইভার এক্সেপ্ট করবে। ড্রাইভারের নাম, মোবাইল নাম্বার, গাড়ির নাম্বার ও মডেল দেখতে পাবেন। গাড়ির নাম্বারটা মনে রাখুন। গাড়ীর গাড়ির অবস্থান ও আসার সময় স্ক্রিনে দেখতে পাবেন। ড্রাইভার আপনাকে কল করে আপনার অবস্থান সম্পর্কে জেনে নিবে। গাড়ী পৌঁছালে গাড়ী নাম্বার দেখে উঠুন।

UBER অ্যাপ ব্যবহার করুন, ফ্রি এসি গাড়ীতে যাতায়াত করুন!!

– গন্তব্যস্থলে পৌঁছালে ট্রিপ শেষ হবে এবং ড্রাইভারের মোবাইলের সবুজ স্ক্রিনে ভাড়া দেখতে পাবেন। সেই টাকা আপনি ড্রাইভারকে পরিশোধ করবেন। ট্রিপ শেষে আপনি ট্রিপের পূর্ন অভিজ্ঞতা বিবেচনা করে উবার ড্রাইভারকে ১ থেকে ৫ এর মধ্যে রেটিং দিবেন। (১ – খারাপ অভিজ্ঞতা ~ ৫ – ভালো অভিজ্ঞতা)। ড্রাইভারের ব্যবহার, গাড়ির পরিবেশ, এসি এবং পুরো ট্রিপের সন্তুষ্টির উপর রেটিং দিবেন। ব্যাস, আপনার প্রথম উবার ট্রিপটি সম্পন্ন হল।

উবারের সাথে আপনার সময় ভাল কাটুক। ভ্রমণ হোক নিরাপদ ও আরামদায়ক। ধন্যবাদ।

একটি উত্তর ত্যাগ