ফ্রিল্যান্সিং করে ইনকাম এর অলি গলি ও গ্রাফিক্স ডিজাইন বিষয়ক লাইভ ক্লাস

0
217

আশাকরি সবাই ভাল আছেন। আজকের টিউন এর বিষয় বস্তু গ্রাফিক্স ডিজাইন এ ফ্রিল্যান্সিং করে  ইনকাম এর অলি গলি ও গ্রাফিক্স ডিজাইন প্রিন্সিপল অফ লেআউট এন্ড কম্পোজিশন। গ্রাফিক্স ডিজাইন একটি নান্দনিক কাজ। শুধু এডবি ইলাষ্ট্রেট আর ফটোশপ জেনে গ্রাফিক্স ডিজাইনার হওয়া যায় না। আমরা প্রায় ই কিছু চটকদার বিজ্ঞাপন দেখে জ্ঞান হারিয়ে ফেলি আর সঙ্গে সঙ্গে সেই ফাদে পা দিয়ে ভূল পথে এগুতে থাকি। কিন্তু একটা বিষয় আমাদের যানা থাকা প্রয়োজন. কঠিন অধ্যাবসায়  ও কাজে দক্ষতা ছাড়া  এটাকে ক্যারিয়ার হিসেবে চিন্তা করা কিংবা স্বপ্ন দেখাটাও উচিৎ নয়। তাই আমি ধারবাহিক ভাবে একটি টিউন করার সিদ্ধান্ত নিয়েছি যেখানে, নিজেকে দক্ষ গ্রাফিক্স ডিজাইনার হিসেবে তৈরি করা এবং অনলাইন থেকে আয় করার বিস্তারিত বিষয় নিয়ে আলোচনা করার চেষ্টা করব। আপনাদের ভাল লাগা তৈরি হলেই টিউনটি কন্টিনিউ করব। আজকে আমি গ্রাফিক্স  ডিজাইনের কিছু গুরুত্বপূর্ন বিষয় নিয়ে কথা বলব যা প্রত্যেক গ্রাফিক্স ডিজাইনার এবং এ বিষয়ে আগ্রহী সকলের জানা থাকা প্রয়োজন।

গ্রাফিক্স ডিজাইন করার সময় প্রত্যেক ডিজাইনার কে অনেক কিছু মাথায় রেখে ডিজাইন করতে হয়। নান্দনিক যায়গা থেকে শুরু করে ট্যাকনিক্যাল বিষয় গুলো। যেমন আমরা যে ডিজাইনটি করছি সেটা কাদের জন্য করছি, কোন বয়সের মানুষের জন্য করছি আবার তারা পুরুষ নাকি মহিলা, ডিজাইনটা কি কাজে ব্যবহার করা হবে, প্রিন্টিং না ভিজুয়াল পারপাস, কি প্রডাক্ট ইত্যাদি আরো অনেক কিছু।

তাই গ্রাফিক্স ডিজাইন কে একথায় ভিজুয়াল কমিউনিকেশনও বলা যেতে পারে। আমাদের যে উদ্দেশ্য এবং লক্ষ্য তা যেন ডিজাইন এ পুরোপুরি ভাবে ফুটে ওঠে এবং সেটা যেন অডিয়েন্স এর সঙ্গে একটা কমিউনিকেশন তৈরি করতে পারে। যখন এরকম কিছু ঘটে আর তখনই আমরা বলতে পারি একটি স্বার্থক ডিজাইন।

আমি লিখতে ততটা পটু নই তাই আর বৃথা চেষ্টা না করে  নিচের ভিডিওটিতে বিস্তারিত বলার চেষ্টা করেছি। সময় থাকলে দেখে নিতে পারেন।

 

 

প্রতি শুক্র ও শনিবার রাত ৯ টায় আমার সঙ্গে লাইভ ক্লাসে অংশ নিতে এই লিংক এ গিয়ে রেজিষ্ট্রেশন করুন।

গ্রাফিক্স ডিজাইন বিষয়ক যে কোন সহযোগীতা এবং সরাসরি আমার সঙ্গে যোগাযোগ করতে আমার ফেজবুক পেজ এ লাইক দিয়ে সঙ্গে থাকুন।