প্রথমবারের মত ফ্রীল্যান্স সার্ভিস মার্কেটপ্লেস চালু হচ্ছে বাংলাদেশে

0
116

বাংলাদেশে প্রথমবারের মত চালু হতে যাচ্ছে ফ্রীল্যান্স সার্ভিস মার্কেটপ্লেস robotlancer.com এই ওয়েবসাইট এর মাধ্যমে ফ্রীল্যান্সাররা নিজেদের আইটি সার্ভিস ওয়েবসাইটে সাবমিট করে বিক্রয় করতে পাড়বে এবং যে কনো প্রতিষ্ঠান সে সকল সার্ভিস অনলাইনে সরাসরি ক্রয় করতে পাড়বে। আছারাও বায়াররা অনলাইন জব পোস্ট করতে পাড়বে এবং ফ্রীল্যান্সাররা বিড করতে পারবে।

প্রথমবারের মত ফ্রীল্যান্স সার্ভিস মার্কেটপ্লেস চালু হচ্ছে বাংলাদেশে

দেশের সুপরিচিত আইটি প্রতিষ্ঠান হ্যাশট্যাগ আইটি থেকে এই মার্কেটপ্লেসটি চালু হচ্ছে। গতকাল রবিবার  (২৬ মার্চ), রাজধানীর Hashtag IT Planet এর কার্যালয়ে আনুষ্ঠানিক ভাবে এর ঘোষণা দিয়েছেন প্রতিষ্ঠানটির প্রধান নির্বাহী মাহমুদুল হাসান। তবে ওয়েবসাইটটি এখনো উদ্বোধন করা না হলেও এপ্রিল ২০১৭ এর মাঝের দিকে আনুষ্ঠানিক ভাবে এর যাত্রা শুরু হবে বলে জানিয়েছেন। অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন হ্যাশট্যাগ আইটির কর্মী সহ আরো অনেকেই।

মার্কেটপ্লেসটির সম্পর্কে আরো বিস্তারিত জানিয়েছেন প্রতিষ্ঠানটির প্রধান নির্বাহী মাহমুদুল হাসান, আইটি সেক্টরে বাংলাদেশ এখন মিলিয়ন ডলার আয় করছে বিভিন্য মাধ্যমে, যার মাঝে অন্যতম একটি হল ফ্রীল্যান্সিং। দেশে অনেক ট্যালেন্টেট আইটি কনসাল্টেন্ট আছেন কিন্তু এখনো নতুনদের মাঝে অনেকেই জায়গা করে নিতে পারছে না বিদেশী মার্কেটপ্লেস গুলোতে, তার সব থেকে বড় একটি কারন হচ্ছে পেমেন্ট গেটইয়য়ে এবং ভাশাগত সমস্যা, যা আমাদের দেশের সাধারণ মানুষের আয়তার বাইরে। আবার অন্যদিকে বৃহৎ সমস্যা হচ্ছে দেশের অনেক ছোট এবং মাঝারি প্রতিষ্ঠান আছেন যাদের অস্থায়ী ভাবে বিভিন্য আইটি সার্ভিস প্রয়োজন হয় কিন্তু বেদেশি মার্কেটপ্লেসটি থেকে সেটি কেনা সম্ভব নয় পেমেন্ট গেটওয়ের জন্য। তাই রোবটল্যন্সার.কম মূলত দেশের ফ্রীল্যান্সার এবং প্রতিষ্ঠানগুলের মদ্ধে এই যোগ সুত্র করে দিবে বাংলাদেশী পেমেন্ট গেটওয়ে এবং অন্যান্য সুবিধার মাধ্যমে।

দেশে বর্তমানে একটি ফ্রীল্যান্স মার্কেটপ্লেস আছে যারা শুধু মাত্র দেশিও বাজারকে টার্গেট করে কাজ করছে কিন্তু ফ্রীল্যান্স “সার্ভিস” মার্কেটপ্লেস RobotLancer এই প্রথম বারের মত চালু হতে যাচ্ছে। এই দুটি মার্কেটপ্লেস কাজ করবে সম্পূর্ণ ভিন্য পদ্ধতিতে।

আমাদের মুল উদ্দেশ্য হচ্ছে বিদেশী বায়ারদের আকর্ষণ করে আন্তর্জাতিক ভাবে এটিকে পরিচিত করে তোলা। সাইটে থাকবে বিদেশী পেমেন্ট গেটওয়ে এবং এটি আন্তর্জাতিক ভাবে বাজারজাত করা হবে। যার ফলে বিদেশী বায়াররা আমাদের দেশিও ফ্রীল্যান্সারদের কাছ থেকে বিভিন্য সার্ভিস ক্রয় করতে পারবে।

সাইট সম্পর্কে আরো বিস্তারিত খুব শিগ্রই সোশ্যাল মিডিয়াতে (facebook.com/robotlancer) প্রকাশ করা হবে।