যেভাবে একটি ফ্রি ডোমেইন রেজিস্ট্রেশন করবেন

0
179
যেভাবে একটি ফ্রি ডোমেইন রেজিস্ট্রেশন করবেন

রুবেল হাসান

আমি রুবেল ,আমি মুসলমান , আমি বাংলাদেশী । এইটাই সবচেয়ে বড় পরিচয় ।

ভালোবাসি বাংলাদেশকে ঠিক মায়ের মত । ভালোবাসি আমার মাকে , ভাইয়াকে ও পরিবারের সবাইকে । যারা আমাকে আগলিয়ে রেখেছে পরম আদরে ।

পছন্দ করি ঘুরতে ও আড্ডা দিতে , মুভি দেখতে । শখ গ্রাফিক্স ডিজাইন করা , সাইবার বিষয়ক , প্রোগ্রামিং , লেটেস্ট গেমস খেলা , ওয়েব সার্ফিং , বই পড়া এবং কম্পিউটার নিয়ে ডুবে থাকা ।
প্রিয় পোষাক টি শার্ট , শার্ট , পান্জাবী । বর্তমানে আমি পেশাই একজন জব্লেস মেরিন ইঞ্জিনিয়ার :P

মাঝে মাঝে মনে হয় জীবনটা খুব আনন্দময় । আবার কোন কোন সময় মনে হয় জীবনে ফুলস্টপ দেওয়া দরকার ।
যেভাবে একটি ফ্রি ডোমেইন রেজিস্ট্রেশন করবেন

আসসালামুয়ালাইকুম,

আশা করি সবাই আল্লাহর রহমতে অনেক ভাল আছেন। আমিও আল্লাহর রহমতে ভাল আছি। কথা না বাড়িয়ে চলুন কাজের কথায় আসি। আজকে আমি যে বিষয়টি নিয়ে টিউন করবো তা হল কিভাবে একটি ফ্রি ডোমেইন রেজিস্ট্রেশন করবেন। আমরা যারা অনলাইনে খুব একটা অভিজ্ঞ নয়। তারা অনেক সময়  ভাবি আমাদের যদি একটা ওয়েবসাইট থাকত !

কিন্তু আগামাথা কিছুই বুঝতে পারি না। মুলত একটি সাইট বানানোর জন্য দরকার হয় ডোমেইন ও হোস্টিং। ডোমেইন হল আমরা যে ঠিকানাটা দেখি। যেমন www.facebook.com অর্থাৎ এখানে www.facebook.com একটি ডোমেইন। আর হোস্টিং হচ্ছে সাইট এর ফাইল গুলো যা সার্ভোর থেকে আমাদের কম্পিউটার এ আসে এবং আমরা তা ব্রাউজার এর তা দেখি। নতুনদের জন্য আমি ওয়ার্ডপ্রেস রিকমেনড করি।

ওয়ার্ডপ্রেস শেখাটাও খুব একটা কথিন নয়। তো চলুন দেখি কিভাবে একটি ফ্রী ডোমেইন রেজিস্ট্রেশন করতে হয়। এখানে ভিডিও তে freenom.com থেকে ডোমেইন রেজিস্ট্রেশন দেখান হয়েছে। এছাড়া ডট কম(.com) বা ডট অরগ ডট নেট (.org/.net) এগুল হল পেইড ডোমেইন। এগুল কিনতে হলে আপনাকে ডলার খরচ করতে হবে। সাধারনত ৮-১০$ পার বছর। চলুন দেখি  যেভাবে একটি ফ্রি ডোমেইন রেজিস্ট্রেশন করবেন

ভাল লাগলে শেয়ার করবেন। ধন্যবাদ।