ই-কমার্স সাইট তৈরির কথা ভাবছেন? আসুন ৫ টি সেরা ই-কমার্স ওয়ার্ডপ্রেস থিমে এর সাথে পরিচিত হই।

0
417
ই-কমার্স সাইট তৈরির কথা ভাবছেন? আসুন ৫ টি সেরা ই-কমার্স ওয়ার্ডপ্রেস থিমে এর সাথে পরিচিত হই।

kizir007

নাম মীর আযহার আলি। পেশায় একজন ফিন্যান্সিয়াল অ্যানালিস্ট। পাশাপাশি অর্থনীতি, বিনিয়োগ ও অন্যান্য বিষয়ে ব্লগে লেখালেখি করছেন। সাম্প্রতিক বিশ্বে ঘটে যাওয়া প্রত্যেকটি বিষয়ে তিনি আপডেট থাকতে পছন্দ করেন। তার বিভিন্ন লেখাগুলো পড়ার জন্য ঘুরে আসতে পারেনঃ http://www.forexing24.com/ ব্লগ থেকে।
ই-কমার্স সাইট তৈরির কথা ভাবছেন? আসুন ৫ টি সেরা ই-কমার্স ওয়ার্ডপ্রেস থিমে এর সাথে পরিচিত হই।

দেশে অনালাইলে কেনাকাটার ধুম পড়েছে। ক্রেতার সাথে পাল্লা দিয়ে বাড়ছে বিক্রেতার সংখ্যা।  বর্তমান সময় প্রায় দশটি অনালাইন শপ একি সাথে সমান তালে বিজনেস করেছে চলছে। বাকিরাও খুব একটা পিছিয়ে নেই। প্রতি মাসেই চালু হচ্ছে নতুন কোন অনলাইন শপ। ক্রমশ আরও অনেকেই এই ব্যাপারে উদ্যোগী হচ্ছেন।

কিন্তু একটা ই-কমার্স সাইট করতে গিয়ে আমরা অনেক ধরণের সমস্যার সম্মুখিন হই। বাংলাদেশে বেশিরভাগ লোকই ওয়ার্ডপ্রেস প্লাটফর্ম বেছে নিচ্ছেন ই-কমার্স সাইট করার জন্য। সিএমএস নির্ভর ওয়েবসাইট তৈরিতে ওয়ার্ডপ্রেস এর গুরুত্ব সর্বাধিক। শুধু ই-কমার্স সাইট তৈরিতে নয়! ব্যক্তিগত সাইট কিংবা কর্পোরেট ওয়েবসাইট, ব্লগ, এমনকি নিউজ সাইট তৈরিতেও বহুলভাবে ব্যবহৃত হচ্ছে ওয়ার্ডপ্রেস থিম।

Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting

যারা ই-কমার্স সাইট তৈরি করতে চান তারা অনেক সময় কি ধরণের ডিজাইনে অথবা কোন থিমটি দিয়ে ওয়েবসাইট তৈরি করবেন সেটা নিয়ে দ্বিধাদ্বন্দে ভোগেন। এখন প্রশ্ন হচ্ছে- কোন ওয়ার্ডপ্রেস থিম ই-কমার্স এর জন্য সবচেয়ে ভাল? এই পোষ্টে আমরা নতুন ৫টি ই-কমার্স ভিত্তিক ওয়ার্ডপ্রেস থিম সম্পর্কে জানবো। এগুলো প্রিমিয়াম থিম, কেনার জন্য কিছু ডলার খরচ পড়বে। তবে সেটা অনেকটা নাগালের মধ্যেই! আসুন দেখে নেই থিমগুলিঃ

মিডিয়া সেন্টার (দামঃ ৫৯ ডলার)

এখন পর্যন্ত সবচেয়ে ব্যবহৃত থিম। এই থিমটি ওকমার্স প্লাগইনের সমন্বয়ে ডেভেলপ করা হয়েছে। এতে প্যারালাক্স স্ক্রলিং এবং ফ্লাই-ইন অ্যানিমেশনের মতো ট্রানজিশন ইফেক্ট রয়েছে।

এ ছাড়া রয়েছে লাইটবক্স এবং অ্যাজাক্স স্লাইড কার্ট। পেজ রিলোড ছাড়াই আগ্রহী ক্রেতারা পণ্য দেখে সেটি কার্টে যুক্ত করতে পারেন। এটি রেসপনসিভ ও রেটিনাযুক্ত।

বাংলাদেশি বেশ কিছু ইকমার্স সাইট এই থিমে তৈরি। আপনারা থিমটি ঘাটিয়ে দেখলেই তা বুঝতে পারবেন।

মেগাশপ ( দামঃ ৫৯ ডলার)

মেগাশপ থিম দারুণ জনপ্রিয় ইকমার্স থিম। এটি গ্রিড লেআউটের প্রিমিয়াম ম্যাগাজিন ও ই-কমার্স থিম। এতে হেডলাইন স্লাইডার, সিঙ্গেল প্রোডাক্ট ও সিঙ্গেল ফিচারড গ্যালারি ও পপ-আপ প্রোডাক্ট ইনফরমেশন ফিচার রয়েছে।

এতে ওকমার্স, জিগোশপ ও ডব্লিউপি ই-কমার্স প্লাগইন ইন্টিগ্রেট করা হয়েছে। চমৎকার রেস্পন্সিভ এই থিমটি দ্বারা বাংলা কয়েকটি ইকমার্স সাইট তৈরি করা হয়েছে।

দ্য জেম (দামঃ ৫৯ ডলার)

ইউনিক ডিজাইনের এই থিমটি আপনার নজর কাড়তে সক্ষম হবে অনায়াসে। ওকমার্স প্লাগইন সুবিধার এই থিমটি মূলত খাবার জাতীয় ই-কমার্স সাইটের জন্য তৈরি করা হয়েছে। এতে ১২টি মূল্য তালিকা, মেনু কার্ডের জন্য শর্টকোডের সুবিধা রয়েছে।

এ ছাড়া রয়েছে পাঁচটি হেডার লেআউট, কালার স্ক্রিম, রিভোলিউশন স্লাইডারসহ আরও অনেক সুবিধা।

ইকোশপ (দামঃ ৫৯ ডলার)

এটিও একটি ইউনিক ডিজাইনের থিম। তবে এই থিমটি উইন্ডোজ ৮ ইন্টারফেইসে তৈরি। এতে অনলাইন ম্যাগাজিন সুবিধা রয়েছে, যা ই-কমার্স সাইটের জন্য উপযোগি ফিচার। প্রতিটি ক্যাটাগরিতে ছবিসহ ভিন্ন ভিন্ন রঙে সাজানো যাবে।

থিমটিতে ওকমার্স, জিগোশপ ও ডব্লিউপি ই-কমার্স প্লাগইন ইন্টিগ্রেট রয়েছে।

মেট্রো (দামঃ ১৮ ডলার)

ওকমার্স সমর্থিত মেট্রো একটি পরিস্কার ও ই-কমার্সের জন্য সর্বোচ্চ উপযোগি ওয়ার্ডপ্রেস থিম। দামেও অনেক সস্তা। এতে রয়েছে কাস্টম পোস্ট, কাস্টম উইজেট, বিল্ট ইন শর্টকোড, সোশ্যাল মিডিয়া ইন্টিগ্রেশন, স্পেশাল অফার স্লাইডার, প্রোডাক্ট লিস্টসহ নানা সুবিধা। তবে সামান্য কিছু ফিচার কম আছে, যা আপনি প্ল্যাগইন লাগিয়ে বা ডেভেলপারকে দিয়ে পরবর্তীতে এড করে নিতে পারবেন।

ব্যতিক্রমঃ (আজকের ডিল এবং টপ অল ব্র্যান্ড)

আমি মোটামুটি ঘাঁটাঘাঁটি করে বাংলাদেশের প্রায় সব ইকমার্স সাইট যে মূল থিমের উপর বেইজ করে বানানো হয়েছে তা বের করে এনেছি। কিন্তু আজকের ডিল এবং টপ অল ব্র্যান্ড ওয়েবসাইটের থিমটা কোথ থেকে কেনা তা খুঁজে পাইনি। আজকের ডিল সাইটের সম্ভবত ডেভেলপার দিয়ে সিএমএ ডেভেলপ করা হয়েছে। সরাসরি ওয়ার্ডপ্রেসে করা হয়নি। এই জন্য তাদের সাধুবাদ দিতে হয়। অপরদিকে টপ অল ব্র্যান্ড সাইটে ওয়ার্ডপ্রেস থিম লাগানো হয়েছে ঠিকই, কিন্তু থিমটা আমি কোথাও খুঁজে পেলাম না। হতে পারে এই লিস্টের কোন থিম থেকেই নেওয়া হয়েছে। কিন্তু ডেভেলপার দ্বারা অনেক বেশি এডিটিং এবং কাস্টমাইজেশন করার ফলে বোঝা যাচ্ছে না। সাইটটা অনেক বেশি নিট এন্ড ক্লিন এবং নেভিগেশন অনেক সুন্দর করে করেছে!

আজ এ পর্যন্তই। আগামী কোন পোষ্টে ৫টি সেরা কর্পোরেট সাইটের থিম নিয়ে আলোচনা করবো। ধন্যবাদ।

টিউনারপেজের নতুন টিউন আপনাকে ইমেইল করব?
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting

একটি উত্তর ত্যাগ

Please enter your comment!
Please enter your name here

2 × 3 =