চলুন রক্তদাতাদের জন্যে গড়ে তুলি অনলাইন ব্লাডব্যাংক - ওয়েবসাইট রিভিউ

0
148

রক্ত দিয়ে যারা মানুষের জীবন বাচান তাদের প্রতি আজকের এই টিউনটি উতসর্গ।

যারা নিয়মিত রক্ত দিয়ে থাকেন এবং মানুষকে রক্ত দানের উতসাহ দেন তাদের জন্যে নতুন একটু ওয়েবসাইট এর পরিচিত তুলে ধরব আজকে এই টিউনে।

 

চলুন রক্তদাতাদের জন্যে গড়ে তুলি অনলাইন ব্লাডব্যাংক - ওয়েবসাইট রিভিউ

কেন এটা আমাদের দরকার ?

ফেসবুকের কল্যানে আমদের সোশাল নেটয়ার্কিং এখন অনেক তুঙ্গে, ফেসবুকেই আছে অনেক গ্রুপ, ফ্যান পেইজ যারা নিয়মিত রক্ত দানের সাথে জড়িত এবং অনেকের সাহায্য এগিয়ে আসছেন, কিন্তু সমস্যা হল ঠিক আপনার যখন দরকার হবে দ্রুত রক্তের খুব কম মানুষই এগিয়ে আসেন সমাধানের জন্যে। অনেকেই শেয়ার এবং লাইক দিয়ে সাহায্য করলেও আসলে রক্তদাতার সন্ধান পেতে যদি দেরি হয়ে যায় তাহলে আসলে এই নেটয়ার্কিং কোণ কাজে কাসবে না। তাই আসলে যার দরকার যিনি আসলেই রক্ত দানের জন্যে প্রস্তুত আছেন তাকেই যেন রক্ত খুজে বেড়া ব্যক্তি খুব দ্রুত খুজে পান। আর এই জন্যে আসলে ভিন্ন কোন মাধ্যম দরকার যার কল্যানে রক্তগ্রহীতা খুব দ্রুত রক্তদাতাদের খুজে পান।

 

Bloodhive.org কিভাবে কাজ করে ?

যারা নিয়মিত রক্ত দিয়ে থাকেন তারা bloodhive.org এর ডোনার হিসেবে রেজিস্টার করে রাখতে পারেন, প্রফাইল আপনার দেশ, শহর, ফোন নাম্বার তথ্য সংরক্ষিত থাকবে। সকল রেজিস্টারকৃত রক্তদাতাদের লিস্ট একটি পেইজ এ দেখাবে, যেখানে রক্ত গ্রহীতা তার অনুসন্ধানকৃত রক্তের গ্রুপ এবং তার এলাকায় যারা রক্তদাতা আছেন তাদেরকে খুজে বের করতে পারেন, এবং যারা রক্ত দানের জন্যের প্রস্তুত আছেন তাদেরকে আবেদন করতে পারেন (Request), আবেদন সফল ভাবে সম্পন্ন হলে ডোনার এর কাছে একটি মেইল যাবে যেখান থেকে ডোনার রক্ত গ্রহীতার সাথে যোগাযোগ করতে পারেন অথবা অনুরোধ কারী ব্যক্তিকে ফোন কল করতে পারেন বা তাকে ফোন কলের অনুরোধ করতে পারেন।

 

 অনুরোধ (Request) পেলে কি করবেন ?

কেউ যদি আপনাকে অনুরোধ(Request) করে তাহলে যত দ্রুত সম্ভব তার মেইল বা অনুরোধের সাড়া দেওয়া খুব দরকার, অনুরোধের মেইল অনুরোধকারী ব্যক্তির মেইল, ফোন নাম্বার থাকবে যেখানে চাইলে ডোনার কল দিতে পারেন বা মেইল এর উত্তর দিয়ে আলোচনা চালিয়ে যেতে পারেন। সম্ভব হলে অনুরোধ কারীর সাথে দেখা করে রক্ত দানের প্রক্রিয়া শেষ করতে পারেন। আপনি চাইলে অনুরোধ বাতিল করতে পারেন  যদি এই মুহুর্তে রক্ত দানের অপারগ হন। প্রত্যেক মেইল একটি “Request ID” থাকবে যার মাধমে মেইলটি আসলে bloodhive.org থেকে পাঠানো হয়েছে কিনা তা যাচাই করা যাবে আপনার লগিন কৃত প্রফাইল পেইজ আইডি যদি মিলে তাহলে মেইল bloodhive.org থেকে পাঠানো, না হলে অন্য কেউ আপনার ক্ষতি করার উদ্দেশ্যে পাঠিয়েছে, এই মেইল এড়িয়ে যান।

চলুন রক্তদাতাদের জন্যে গড়ে তুলি অনলাইন ব্লাডব্যাংক - ওয়েবসাইট রিভিউ

আমি চাইনা কেউ আমাকে অনুরোধ পাঠাক!

আপনি যদি রক্ত দিতে অপারগ হন, রক্ত দানের পিরিয়ড এখন শেষ হয়নি, তাহলে আপনি চাইলে প্রফাইলে সম্পাদনের মাধ্যমে অনুরোধ পাঠানো বন্ধ করে রাখতে পারেন। প্রত্যেক ব্যবহারকারী অন্য আরেক জন ব্যবহারকারীকে প্রতিদিন মাত্র একটি অনুরোধ করতে পারবেন, আলাদা ব্যবহারকারী যতজনকে ইচ্ছা অনুরোধ পাঠাতে পারবেন।

চলুন রক্তদাতাদের জন্যে গড়ে তুলি অনলাইন ব্লাডব্যাংক - ওয়েবসাইট রিভিউ

রক্তদানের প্রক্রিয়া কিভাবে যাচাই হবে ?

আসলে রক্তদানের প্রক্রিয়া সফল ভাবে সম্পন্ন হলে ডোনার এবং অনুরোধ কারী ব্যক্তির সম্মতিতে রক্তদানের প্রক্রিয়া সফল ভাবে প্রফাইলে রক্ত দানের ইতিহাস সংরক্ষিত থাকবে। যা সবাই দেখতে পাবেন।

চলুন রক্তদাতাদের জন্যে গড়ে তুলি অনলাইন ব্লাডব্যাংক - ওয়েবসাইট রিভিউ

 

ওয়েবসাইটঃ https://bloodhive.org

রক্তদাতাদের লিস্টঃ https://bloodhive.org/find-blood-donor

শেষ কথা

আশা করি  https://bloodhive.org আপনি যোগ দান করে নিজেকে রক্তদাতা হিসেবে নিজেকে রক্ত দানের মহৎ কাজে সপৃক্ত করতে পারবেন এবং আমাদের রক্তের দরকারী মুহুর্তে সকলের কাজে আসবে।

 

ভবিষ্যত পরিকল্পনা

https://bloodhive.org সম্পর্কে আপনার যেকোন মতামত বা পরামর্শ দিতে পারেন, সাইট উন্ননের জন্যে আরো পরিকল্পনা হাতে আছে যা সময় এর সাথে সাথে যোগ হতে থাকবে।

ধন্যবাদ সবাইকে।