ফ্রিল্যান্সিংয়ে উজ্জ্বল ভবিষ্যৎ

0
175

এগিয়ে যাচ্ছে বাংলাদেশ প্রযুক্তির কল্যাণে । দেশে বসেই বিদেশের নামি দামি কোম্পানির সঙ্গে কাজ করতে পারছি। সেই সঙ্গে খুব ভালো মানের সম্মানী ও পাওয়া যাচ্ছে। ফ্রিল্যান্সিং বর্তমান সময়ের সবচেয়ে আলোচিত পেশা, যার মাধ্যমে একজন দক্ষ লোক যেকোনো জায়গায় থেকে নিজের ক্যারিয়ার গড়তে পারে। আমাদের শিক্ষিত সমাজ অনলাইনে ক্যারিয়ার গড়ার স্বপ্ন ৬-৭ বছর আগেও তেমন দেখেনি, কিন্তু বর্তমানে এখন এটা সম্মানজনক পেশায় পরিণত হয়েছে।

অনলাইনে ক্যারিয়ার গড়ার চিন্তা করে থাকেন সেক্ষেত্রে অবশ্যই কিছু বিষয় আপনাকে মাথায় রাখতে হবে। কঠোর পরিশ্রম ও খুব ভালো মানের যোগ্যতা

‘পরিশ্রম সাফল্যর চাবিকাঠি’ এ কথাটা আমাদের সবার জানা আছে, ফ্রিল্যান্সিংয়ে আপনাকে ঠিক এই কাজটিই করতে হবে। মানে সাফলতার জন্য কঠোর পরিশ্রম। ফ্রিল্যান্সিংয়ে দ্বিতীয় সুযোগ বলে কিছু নেই, একটু আলসেমির কারণে কাজ একটু খারাপ হয়েছে, বেশিরভাগ ক্ষেত্রে আপনাকে দ্বিতীয়বার সুযোগ দেয়া হবে না।

যেহেতু ফ্রিল্যান্সিংয়ে বেশিরভাগ ক্লায়েন্ট বিদেশি সেহেতু তাদের সঙ্গে ইংরেজিতেই কথোপকথন করতে হবে। ক্লয়েন্টদের সঙ্গে যোগাযোগ রক্ষা করতে না পারলে আপনি কোনো কাজই সফলভাবে করতে পারবেন না কারণ তার কাজের দরকারি জিনিসগুলো বুঝতে পারবেন না। ইংরেজিতে কথা বলতে ও লিখতে দুটোতেই পারদর্শী হতে হবে। সাধারণত একজন সফল ফ্রিল্যান্সার একটা সময় পরে উদ্যোক্তা হতে পারে কারণ ফ্রিল্যান্সার হিসেবে কাজ করতে যেয়ে, একজন উদোক্তা হওয়ার জন্য যে সকল বৈশিষ্ট্য লাগে তা তার মধ্যে তৈরি হয়ে যার। তাই একজন দক্ষ লোক ফ্রিল্যান্সিংয়ের মাধ্যমে নিজের ভবিষ্যৎ খুব সহজে তৈরি করে নিতে পারে।

একটি উত্তর ত্যাগ