এক সেকেন্ডের চার্জে মোবাইল চলবে এক সপ্তাহ

এক সেকেন্ডের চার্জে মোবাইল চলবে এক সপ্তাহ

এন.এম_রূপকথা®

আমি অতি সাধারণ একজন মানুষ| প্রযূক্তিকে ভালবাসি তাই প্রযুক্তির মাঝে বেঁচে থাকতে চাই যদি আপনারা পাশে থাকেন|তবে উপর থেকে ডাক এলে চলে যাব সবকিছু ফেলে , সবাইকে পর করে চলে যাব অচিন এক দেশে,যেখান থেকে কেউ ফিরে আসে না|
এক সেকেন্ডের চার্জে মোবাইল চলবে এক সপ্তাহ

 

আসসালামু আলাইকুম, সবাই কেমন আছেন? আশা করি ভাল আছেন। আমিও আপনাদের দোয়ায় ভাল আছি।

প্রায়ই মোবাইলে চার্জ না থাকায় অনেকে বিপাকে পড়েন। কিন্তু মাত্র কয়েক সেকেন্ড চার্জ দিয়ে যদি সপ্তাহ খানেক চলা যায় তাহলে কেমন হয়! ভাবতে অবাক লাগছে?

full_492057970_1479968720 এক সেকেন্ডের চার্জে মোবাইল চলবে এক সপ্তাহ

তবে অকল্পনীয় এই বিষয়টিকেই বাস্তবে রুপ দিতে যাচ্ছে বিজ্ঞানীরা। ইউনিভার্সিটি অব সেন্ট্রাল ফ্লোরিডার একদল বিজ্ঞানী একটি সুপারক্যাপাসিটর ব্যাটারি প্রোটোটাইপ তৈরি করেছেন, যা সচরাচর ব্যাটারির থেকে ২০ গুণ অধিক ব্যাকআপ দিতে পারবে। আর মাত্র এক সেকেন্ডেই চার্জ হবে এই ব্যাটারি।

বিজ্ঞানী নিতিন চৌধুরী বলেন, আপনি যদি আপনার মোবাইলের বর্তমান ব্যাটারি পাল্টে এই সুপারক্যাপাসিটর ব্যবহার করেন তাহলে মাত্র কয়েক সেকেন্ডেই আপনার মোবাইল পূর্ণ চার্জ হবে আর আগামী এক সপ্তাহ চার্জ দেওয়ার প্রয়োজন হবে না।

বাজারে বর্তমান থাকা ব্যাটারি দেড় বছর পরেই ডাউনগ্রেড হতে শুরু করে। ফলে প্রতিনিয়ত মোট ব্যাকআপ ক্ষমতা কমতে থাকে। তবে নতুন এই ব্যাটারিটি ডাউনগ্রেড হবে না। ৩০ হাজার বার চার্জ দেওয়ার পরেও নতুন হিসেবে কাজ করবে।

সুপারক্যাপাসিটর স্ট্যাটিক্যালি শক্তি সঞ্চয় করবে, অন্যদিকে বর্তমান ব্যাটারি রাসায়নিক বিক্রিয়ার উপর নির্ভর করে ও শক্তি কমতে থাকে। গ্রাফিন ব্যবহারের মাধ্যমে গবেষকরা একটি বড় সারফেস তৈরি করেছেন যেখানে অধক ইলেক্ট্রন ধারণ করা যায় ও ব্যাটারির স্থায়ীত্ব বাড়ে।

এখনও বিষয়টি প্রোটোটাইপ পর্যায়ে আছে। তাই এই ব্যাটারি বাণিজ্যিকভাবে বাজারে আসা পর্যন্ত অপেক্ষা করতে হবে।

 সবাই ভাল থাকবেন ৷ আল্লাহ হাফেজ ৷

 

LEAVE A REPLY

12 − 1 =