Alexa রেঙ্ক কি এবং এর প্রয়োজনীয়তা  FavoriteLoadingবুকমার্ক

Alexa রেঙ্ক কি এবং এর প্রয়োজনীয়তা

Ashikuzzaman Akash

iam a drem Shotter and also like to see dream.i think and think with the matter of imigration.i want to make the dream as a result like the light of sun.iam Ashik studying Computer science in rajshahi University....
Alexa রেঙ্ক কি এবং এর প্রয়োজনীয়তা

অনলাইনে আয় করার প্রাথমিক ধাপ।জেনে নিন সেরা ১০ টি উপায়। 

অনলাইনে আয় বিষয়ক বিভিন্ন গুরত্বপুর্ণ তথ্য:

  Alexa রেঙ্ক কি এবং এর প্রয়োজনীয়তা | 

অনলাইনে ফ্রীল্যান্সিং করেন কিন্তু Alexa সর্ম্পকে ধারনা নেই এমন মানুষ খুঁজে পাওয়া যাবে না । কারন অনলাইনে ফ্রীল্যান্সিং করতে গেলে দেখবেন Alexa হল খুবই কমন একটা বিষয়, কিছুটা হলেও এর সর্ম্পকে ধারনা থাকা লাগেই ।

Alexa রেঙ্ক কি?

Alexa হল মূলত একটি কোম্পানির নাম । যারা সমস্ত পৃথিবীর সকল ওয়েবসাইটের ভিজিটরদের সর্ম্পকে খবর রাখে । আপনি নিশ্চয়ই ভাবছেন যে, ভিজিটর আবার কি জিনিস ? যখন একজন মানুষ একটি ওয়েবসাইট ভিজিট করে তখন সে ঐ সাইটের ভিজিটর বা ট্রাফিক । যেমন আপনি এখন tunerpage এ আছেন, কাজেই আপনি এখন Tunerpage এর একজন ভিজিটর বা ট্রাফিক ।

আর এই Alexa‘র কাজ হল সমস্ত পৃথিবীর সকল ওয়েবসাইটেরAlexa-Ranking Alexa রেঙ্ক কি এবং এর প্রয়োজনীয়তা সর্ম্পকে তথ্য সংগ্রহ করা যে, কোন সাইটে কি পরিমান ভিজিটর বা ট্রাফিক আসে । সাইটের ভিজিটরদের সংখ্যার উপর ভিত্তি করে Alexa মূলত তার রেঙ্কিং দিয়ে থাকে । যে সাইটের ট্রাফিক সবচেয়ে বেশি তাকে Alexa রেঙ্ক দেয় ১ এর পর ট্রাফিক যার বেশি তাকে রেঙ্ক দেয় ২ এভাবে ৩, ৪, ৫ ইত্যাদি । এভাবে Alexa প্রায় ২ কোটি পর্যন্ত তার রেঙ্ক দিয়ে থাকে ।

 

Alexa রেঙ্কের প্রয়োজনীয়তাঃ

Alexa  রেঙ্কের মাধ্যমে একটি ওয়েবসাইটে কি পরিমান ট্রাফিক আসে সেটা জানতে পারা যায় । যেমন আমরা অ্যালেক্সা রেঙ্কের মাধ্যমে জানতে পারি Google এর ট্রাফিক বেশি নাকি Facebook এর ট্রাফিক বেশি । এর মাধ্যমে দুইটি ওয়েবসাইটের মধ্যে তুলনা করা সম্ভব হয় যে, কার ট্রাফিক বেশি আর কার ট্রাফিক কম ।

ধরুন, আপনার একটি কোম্পানি আছে । সেই কোম্পানির জন্য আপনার একটি ওয়েবসাইটও আছে । আপনি আপনার কোম্পানির বিভিন্ন পণ্য আপনার সেই সাইটের মাধ্যমে সেল করে থাকেন । এখন কথা হল আপনি আপনার কোম্পানিতে যে ধরনের পণ্য উৎপাদন করেন সে ধরনের পণ্য তো আরো অনেক কোম্পানি উৎপাদন করতে পারে । ধরুন তারাও তাদেরও পণ্য তাদের সাইটের মাধ্যমে সেল করে থাকে । এখন আপনি কিভাবে বুঝবেন আপনার কোম্পানির জনপ্রিয়তা বেশি নাকি তাদের কোম্পানির জনপ্রিয়তা বেশি ?

হ্যাঁ, এটা আপনি বুঝতে পারবেন আপনার সাইটের Alexa রেঙ্কের মাধ্যমে । আপনার সাইটের থেকে তাদের সাইটের যদি Alexa রেঙ্ক কম হয় তবে বুঝতে হবে তাদের সাইটের ভিজিটর, আপনার সাইটের থেকে বেশি । আর যেহেতু তাদের সাইটের ভিজিটর বেশি তাই তাদের জনপ্রিয়তাও বেশি ।

উপরের আলোচনা থেকে আমরা বুঝতে পারলাম Alexa কি এবং এর প্রয়োজনীয়তা কেমন । কোন সাইটের Alexa রেঙ্ক কত সেটা জানতে হলে আপনাকে যেতে হবে Alexa-র অফিসিয়াল সাইট http://www.alexa.com/এ।

সবসময় আমার সাথে থাকুন। ধন্যবাদ

 Alexa-Ranking Alexa রেঙ্ক কি এবং এর প্রয়োজনীয়তা

এই জাতীয় আরো টিউন

আপনিও লিখুন মতামতের উত্তর

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

twelve − six =