“উইকি লাভ্‌স্‌ মনুমেন্টস ২০১৬” ছবি তোলার প্রতিযোগীতা  FavoriteLoadingবুকমার্ক

WLM “উইকি লাভ্‌স্‌ মনুমেন্টস ২০১৬” ছবি তোলার প্রতিযোগীতা

উইকি লাভ্‌স্‌ মনুমেন্টস কী?

 

উইকি লাভ্‌স্‌ মনুমেন্টস বা ডব্লিউএলএম একটি আন্তর্জাতিক আলোকচিত্র প্রতিযোগিতা যা প্রতি বছর সেপ্টেম্বর মাসে বিশ্বব্যাপী অনুষ্ঠিত হয়ে থাকে। গিনেজ ওয়ার্ল্ড রেকর্ড বইয়ের রেকর্ড অনুযায়ী ২০১১ সালে অনুষ্ঠিত উইকি লাভ্‌স মনুমেন্টস বিশ্বের সবচেয়ে বড় ফটোগ্রাফি প্রতিযোগিতা। প্রতিযোগিতাটি আয়োজনের মূল উদ্দেশ্য হলো, অংশগ্রহণকারী প্রতিটি দেশের স্থানীয় ঐতিহাসিক, সাংস্কৃতিক, স্থাপত্যিক ও প্রত্নতাত্ত্বিক স্থাপনার ছবি সংগ্রহ করে সেগুলো মুক্ত লাইসেন্সে প্রদান করা যাতে ছবিগুলো উইকিপিডিয়াসহ বিশ্বের যেকোন উন্মুক্ত মাধ্যমে ব্যবহার করা যায়। ২০১০ সালে  শুরু হওয়া এই প্রতিযোগিতায় এখন পর্যন্ত বিভিন্ন দেশের স্থাপনার ১৪ লক্ষ ৬৯ হাজার ছবি যুক্ত হয়েছে।

 

উইকি লাভ্‌স্‌ মনুমেন্টস-এর বিশেষত্ব

  • পুরো প্রতিযোগিতাটি বিশ্বের অসংখ্য উইকিপিডিয়া স্বেচ্ছাসেবক বা উইকিমিডিয়ান দ্বারা সংগঠিত ও পরিচালিত হয়।
  • প্রতিযোগিতাটি সবার জন্য উন্মুক্ত এবং এতে অংশগ্রহণের জন্য কোনো যোগ্যতা বা ফি-এর প্রয়োজন নেই।
  • ২০১৩ সালে ছয়টি মহাদেশের (অ্যান্টার্কটিকাসহ) ৫০টি দেশ এই প্রতিযোগিতায় অংশ নিয়েছিল।

 

এছাড়া, এই প্রতিযোগিতার মাধ্যমে নিজের দেশের গুরুত্বপূর্ণ ঐতিহাসিক স্থাপনাগুলোর একটি স্থায়ী সংরক্ষণ ব্যবস্থা তৈরি হয়; যেহেতু উইকিপিডিয়া বিশ্বের অন্যতম সর্বাধিক ব্যবহৃত ওয়েবসাইট, তাই উইকিপিডিয়ার নিবন্ধে মানসম্পন্ন আলোকচিত্রগুলো ব্যবহারের মাধ্যমে নিবন্ধ সমৃদ্ধির পাশাপাশি ঐ সমস্ত স্থাপনা সম্পর্কে মানুষ সহজেই তথ্য লাভ করতে পারে। ইন্টারনেটে অনুসন্ধান ইঞ্জিন গুগলসহ অন্য যেকোনো তথ্য অনুসন্ধান ব্যবস্থায় উইকিপিডিয়ার নিবন্ধগুলো শীর্ষে  প্রদর্শিত হয়। একারণে দেশী/বিদেশী পর্যটক, দর্শণার্থী, শিক্ষার্থী, গবেষকসহ যেকোনো মানুষ সেসব নিবন্ধের মাধ্যমে আমাদের দেশের স্থানীয় গুরুত্বপূর্ণ ঐতিহাসিক স্থাপনাগুলো সম্পর্কে ভাল ধারণা অর্জন করতে পারবে। ফলে দেশীয় সাংস্কৃতি ও ঐতিহ্য ছড়িয়ে পড়বে বিশ্বব্যাপী।

 

নিজের ছবিগুলো বিশ্বকে দেখানোর সুযোগ:

 

প্রতিযোগিতাটি কোথায় ও কিভাবে?

প্রতিযোগিতাটি ছবির উন্মুক্ত ভান্ডার উইকিমিডিয়া কমন্সে অনুষ্ঠিত হয়। উইকিমিডিয়াকমন্স হলো উইকিপিডিয়ার মিডিয়া রিপোজেটরি বা তথ্যভান্ডার যেখানে মুক্ত লাইসেন্সের ছবিগুলো আপলোড করা হয় ও সেখান থেকেই উইকিপিডিয়া নিবন্ধে বিভিন্ন ছবি যোগ করা হয়। এটি মূলত উইকিপিডিয়ার ছবির কেন্দ্রীয় ডেটাবেজ হিসেবে কাজ করে। বাংলাদেশ এবারই প্রথম এই প্রতিযোগিতায় অংশ নিতে যাচ্ছে। স্থানীয় প্রতিযোগিতাটি উইকিমিডিয়া বাংলাদেশ ও বাংলা উইকিপিডিয়া সম্প্রদায় কর্তৃক আয়োজন করা হচ্ছে।

 

প্রতিযোগিতায় প্রতিটি দেশ তাদের স্থানীয় ঐতিহাসিক স্থাপনাগুলো নিয়ে অংশগ্রহণ করে। এরপর স্থানীয় প্রতিযোগিতা থেকে প্রতিটি দেশ ১০টি সেরা ছবি নির্বাচন করে ও সেই ১০টি ছবিকে আর্ন্তজাতিক প্রতিযোগিতায় পাঠানো হয়। এখানে আলোকচিত্র গ্রাহকেদের আন্তর্জাতিক পুরস্কারের পাশাপাশি স্থানীয়ভাবেও পুরস্কার জেতার সুযোগ রয়েছে। বাংলাদেশে এ বছর সরকারি তালিকাভুক্ত ৪৫২টি প্রত্নতাত্ত্বিক স্থাপনা নিয়ে প্রতিযোগিতাটি আয়োজন করা হচ্ছে।

সময়সূচী:

শুরু: ১ সেপ্টেম্বর ২০১৬

শেষ: ৩০ সেপ্টেম্বর ২০১৬

বিজয়ী ঘোষণা: অক্টোবরের শেষে

লিংকসমূহ:

 

প্রতিযোগিতা সংক্রান্ত যেকোনো ধরণের যোগাযোগ: WLM@wikimedia.org.bd

নিয়মিত প্রতিযোগিতার নানা হালনাগাদ তথ্য পাওয়া যাবে: facebook.com/WLMBangladesh

এই জাতীয় আরো টিউন

আপনিও লিখুন মতামতের উত্তর

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

two × four =