গুগলের এই বাটনটির কি কাজ জানেন কি ?

0
331

সার্চ ইঞ্জিনগুলোর মধ্যে গুগলের জনপ্রিয়তার কাছাকাছি অন্য সব সার্চ ইঞ্জিনকে ছাড়িয়ে। কোন কিছু খুঁজতে হলেই আমরা ইন্টারনেটে গুগলের দ্বারস্থ হই। সাধারণত আমরা সার্চ অপশনে গিয়ে যা খুঁজতে চাই তা টাইপ করে ‘গুগল সার্চ’ এ ক্লিক করি। কিন্তু এই বাটনের পাশেও আরো একটি বাটন থাকে। যেখানে লেখা থাকে ‘আই অ্যাম ফিলিং লাকি’। আমরা কি কখনো এই বাটনটির কাজ সম্পর্কে চিন্তা করেছি অথবা এই বাটনটিতে ক্লিক করেছি!

1461101477-56 গুগলের এই বাটনটির কি কাজ জানেন কি ?

এই বাটনটির নিশ্চয় কোন গুরুত্বপূর্ণ কাজ রয়েছে। যদি কাজ নাই থাকতো তাহলে গুগল সার্চের পাশে এই ডায়ালগের বাটনটি যুক্ত করতো না। তবুও আমরা সার্চের বাইরে ঐ বাটনে ক্লিক করি না। আমরা দ্রুত আমাদের কাজ সারতে চাই। অথচ সার্চের চেয়ে ঐ বাটনে আপনার কাজ আরো দ্রুত হতে পারে না জানার কারণে সে বাটন আমাদের ব্যবহার করা হয়ে ওঠে না। চলুন জেনে নেই কি হয় ঐ বাটনে ক্লিক করলে।

গুগলে সার্চ বাটন ব্যবহার করলে যা খুঁজছেন, তার একটি দীর্ঘ তালিকা আপনাকে প্রদর্শন করে। তবে ‘আই অ্যাম ফিলিং লাকি’ বাটনে ক্লিক করলে আপনার কাজটি হবে এটিএম বুথ থেকে ফাস্ট ক্যাশ ব্যবহার করে দ্রুত টাকা উত্তোলনের মতো। আপনি যেটা খুঁজছেন, সরাসরি আপনাকে সেই সংক্রান্ত প্রথম ওয়েবপেজ-এ নিয়ে যায় এই বাটনটি। বুঝলেন না তো!

উদাহরণ দিয়ে বোঝানো যাক। ধরা যাক, আপনি ‘জাকির নায়েক’ লিখে সার্চ দিলেন। ‘গুগল সার্চ’ বাটনে ক্লিক করলে, আপনার সামনে জাকির নায়েক সংক্রান্ত অনেক তথ্য চলে আসবে। কিন্তু ‘আই অ্যাম ফিলিং লাকি’ বাটনে ক্লিক করলে আপনাকে সরাসরি জাকির নায়েক সংক্রান্ত প্রথম ওয়েব পেজ অর্থাৎ উইকিপিডিয়া পেজে নিয়ে যাবে। ঠিক একইভাবে আপনি যদি ‘বাংলামেইল২৪ডটকম’ লিখে ‘আই অ্যাম ফিলিং লাকি’ বাটন ক্লিক করেন, আপনি চলে আসবেন ‘বাংলামেইল২৪ডটকম’-এর হোমপেজে। চটজলদি সমাধান।

এত কাজের জিনিস, অথচ ক’জন এই সার্চ করেন জানেন? উত্তর শুনলে চমকে উঠবেন। মাত্র ১ শতাংশ!

কী ভাবছেন, এখানেই শেষ? অবাক হওয়ার পালা এখনও বাকি রয়েছে। এমন একটি বাটনের পিছনে গুগল বছরে কত অর্থ ব্যয় করে জানেন? ১১০ মিলিয়ন ডলার! এবারে বুঝেছেন তো, আমরা অবজ্ঞা করলে কী হবে, গুগল কিন্তু একে যথেষ্ট গুরুত্ব দেয়।

একটি উত্তর ত্যাগ