আবহাওয়ার খবর জানায় যেসব অ্যাপ

0
174

চারদিকে ভীষণ গরম। রাস্তায় বের হলেই মনে প্রথমে যে প্রশ্নটি জাগে, তা হলো আজকের তাপমাত্রা কত? আগামী কয়েক দিনও কি এ রকম গরম থাকবে না কমবে?

আবহাওয়ার প্রতি মুহূর্তের খবর জানতে এখন কিন্তু আর আবহাওয়া দপ্তরের পূর্বাভাসের দিকে তাকিয়ে না থাকলেও চলে।

কারণ এখন স্মার্টফোনে চলে এসেছে আবহাওয়া সংক্রান্ত বেশকিছু অ্যাপ্লিকেশন। যার মধ্যে কিছু কিছু অ্যাপ্লিকেশন দারুণ কাজের।

আবহাওয়া বিষয়ক এসব অ্যাপের তথ্য নির্ভুল, পূর্বাভাসটাও পাওয়া যায় ঠিকঠাক, সেই সঙ্গে পৃথিবীর সব শহরের আবহাওয়া সম্পর্কেই জানা যায় অ্যাপগুলোর মাধ্যমে। এ রকম কিছু কাজের অ্যাপ্লিকেশনের খবর :

index আবহাওয়ার খবর জানায় যেসব অ্যাপ

১. ওয়েদার আন্ডারগ্রাউন্ড

অ্যাপটির অ্যানড্রয়েড ও আইওএস দুটি সংস্করণই রয়েছে। প্রথমে ইনস্টল করার সময় আপনার অবস্থান সম্পর্কে জিপিএসের মাধ্যমে জেনে নেবে অ্যাপটি। এ ছাড়া শহরের নাম লিখে সার্চ দিলে বা জিপ কোড লিখলেও ব্যবহারকারীর অবস্থান শনাক্ত করে তাকে প্রতি মুহূর্তের আবহাওয়ার আপডেট দেবে অ্যাপটি। আগামী কয়েক ঘণ্টা বা কয়েকদিনের তাপমাত্রা কত থাকতে পারে, তার একটি পূর্বাভাস থাকবে। এ ছাড়া বিশ্বের যে কোনো শহরের আবহাওয়ার খবরও জানতে পারবেন অ্যাপটি থেকে। আর চাইলে আপনার অ্যাপ থেকে পাওয়া প্রয়োজনীয় তথ্য টেক্সট, ইমেইল আকারে পাঠাতে পারেন। এ ছাড়া ফেসবুক ও টুইটারেও বাকিদের সঙ্গে শেয়ার করতে পারবেন।

২. দ্য ওয়েদার চ্যানেল

এই অ্যাপটিও আবহাওয়ার খবর জানাবে। তবে এর মূল মেন্যুতে আপনার শহরের বর্তমান তাপমাত্রার সঙ্গে থাকবে একটি ছবি। স্ক্রল করে নিচে গেলেই পাবেন বাতাসে আর্দ্রতার পরিমাণ। এ ছাড়া আছে বিগত ১০ দিন ও আগামী ১০ দিনের আবহাওয়ার খবর। আর যদি কোনো প্রাকৃতিক দুর্যোগের সম্ভাবনা থাকে আপনার এলাকায় বা এর আশপাশে, তাহলে অ্যাপটি ‘সিভিয়ার অ্যালার্ট’-এর মাধ্যমে আপনাকে তা জানিয়ে সতর্ক করে দেবে। আপনি একই সঙ্গে দুই থেকে তিনটি শহরের আবহাওয়ার খবরও এই অ্যাপের মাধ্যমে জানতে পারবেন এবং সব সময় তা আপডেট করতে পারবেন।

৩. ইয়াহু ওয়েদার

অ্যাপল ডিভাইসে প্রিলোডেড অবস্থায় পাওয়া যায় ইয়াহু ওয়েদার অ্যাপটি। তবে অ্যাপ স্টোরে থেকে ইয়াহু ওয়েদার অ্যাপটি ডাউনলোড করে নিলে বাড়তি কিছু সুবিধা পাওয়া যায়। অ্যাপটি ইনস্টল করে চালু করার পরপরই দেখা যাবে প্রতিদিনের নোটিফিকেশন পাওয়ার সুবিধা রয়েছে অ্যাপটিতে। এটি এনাবেল করে নিলে প্রতিদিন সকালেই আপনি সেদিনের আবহাওয়ার প্রতিবেদনটি পেয়ে যাবেন, সারা দিনের ও রাতের আবহাওয়া কেমন যাবে সেটি জানা যাবে এর মাধ্যমে।

৪. আক্কু ওয়েদার

আবহাওয়ার খবর জানার জন্য এটিও খুব কাজের অ্যাপ্লিকেশন। এই অ্যাপের বিশেষত্ব হয়েছে এটি বিশেষ সময় নির্ধারণ করে দিতে পারে। যেমন ঠিক কয়টায় বৃষ্টি হবে সে তথ্য জানায় অ্যাপটি। তবে সব সময় তা নির্ভুল না হলেও বেশির ভাগ সময়ই সঠিক তথ্য পাওয়া যায় অ্যাপটি থেকে। এ ছাড়া এই অ্যাপটিতে পছন্দের শহরগুলোর তালিকা করে আলাদা ট্যাপ খেলা যায়। ফলে বেশ অনেকগুলো শহরের আবহাওয়ার খবর আপনি দ্রুত জানতে পারবেন। এই অ্যাপটিতে ম্যাপ ও রাডারের তথ্যও পাওয়া যায়। ফলে কোনো ঝড়ের পূর্বাভাস থাকলে সেটির উৎপত্তিস্থল সম্পর্কেও জানাতে পারবে অ্যাপটি।

৫. মাই রাডার

বাতাসের বেগ, বাইরের তাপমাত্রা এসব কিছুর খবর জানাবে মাই রাডার অ্যাপটি। সেই সঙ্গে প্রতি ঘণ্টার আবহাওয়ার আপডেট জানাবে। এ ছাড়া অন্যান্য সুবিধা তো থাকছেই। এই অ্যাপটিও রাডার থেকে তথ্য সংগ্রহ করে। ফলে প্রাকৃতিক দুর্যোগের পূর্বাভাস সম্পর্কে জানাতে পারে। আশপাশে কোথাও ভূমিকম্প হলে সতর্কবার্তা জানাবে অ্যাপটি।

একটি উত্তর ত্যাগ