গাছ দিয়ে মোবাইল ফোন চার্জ করুন!

0
320

গাছ দিয়ে এবার মোবাইল ফোন চার্জ করা যাবে। হর্টিকালচার হ্যাকাররা গাছের প্রাকৃতিক সালোকসংশ্লেষ প্রক্রিয়ার গোপন রহস্য উদঘাটন সক্ষম হয়েছে এবং এটিকে শক্তির ক্রমাগত উৎসে রুপান্তর করতে সক্ষম হয়েছে যা দিয়ে মোবাইল ফোনের চার্জ করাও সম্ভব।

স্পেনের দক্ষিণের আন্দালুসিয়ার তিন বিশ্ববিদ্যালয়ের ছাত্র ‘বায়ো’ নামক ‘জৈবিক ব্যাটারি’ তৈরি করেন, যা সালোকসংশ্লেষণ প্রক্রিয়ার সময় উৎপন্ন শক্তিকে বিদ্যুতে রুপান্তর করতে পারে।

index গাছ দিয়ে মোবাইল ফোন চার্জ করুন!

এই তরুণ উদ্যোক্তাদের বিশ্বাস, তাদের এই উদ্ভাবন ভবিষ্যতে বিদ্যুৎ উৎপাদনের ক্ষেত্রে এক বিশাল প্রভাব ফেলবে কারণ এর ফলে বিশ্ববাসী একটি প্রাকৃতিক এবং দূষণমুক্ত শক্তির উৎস পাবে।

তাদের এই উদ্ভাবন মূলত একটি উদ্ভিদ পাত্রে সামান্য শিলার ভেতরে লুকানো একটি ইউএসবি অ্যাডাপ্টার এর ওপর ভিত্তি করে। এটি মূলত একটি সংযোগ হিসেবে কাজ করে যেন মোবাইল ফোনের মালিক মাটির শক্তির সঙ্গে তার চার্জারের সংযোগ ঘটাতে পারে।

পাবলো ম্যানুয়েল ভাইডারটি তার সহযোগী রাফায়েল রিবোল্লো এবং জাভিয়ের রদ্রিগেজকে নিয়ে এই গ্যাজেটের পরিকল্পনা করেছিলেন।

ভাইডারটি বলেন, ‘এর ওপরে মাটি দিয়ে এবং তার ওপর একটি উদ্ভিদ রোপণের মাধ্যমে ইউএসবি অ্যাডাপ্টারটিকে আমরা আমাদের প্যানেলে খুব সহজেই ইনস্টল করতে পেরেছি।’

‘উদ্ভিদের ধরন এবং আকারের ওপর নির্ভর করে এক বর্গমিটার জায়গায় ৩ থেকে ৪০ ওয়াট পর্যন্ত বিদ্যুৎ উৎপন্ন হতে পারে।’

দলটি দাবি করেন যে, একটি সম্পূর্ণ বাগান থেকে উৎপন্ন বিদ্যুৎ শক্তি দিয়ে বাগানের মালিকের বাসায় বিদ্যুৎ সরবরাহ করা যাবে।

এই তরুণ উদ্যোক্তাগণ তাদের আবিস্কারের প্রথম নমুনাটি বাজারে ছাড়তে যাচ্ছে এবং এর স্থায়িত্বের ওপর এক সেমিনারে তারা তাদের ভবিষ্যত পরিকল্পনাও ব্যাখ্যা করেন।

ভাইডারটি বলেন, ‘আমরা ইতিমধ্যেই আমাদের এই প্রযুক্তটি ব্যবহার করে মোবাইল ফোন চার্জ করেছি এবং এখন আমরা এটিকে একটি ক্রাউডফান্ডিং প্রচারণার মাধ্যমে বিক্রি করার পরিকল্পনা করছি।’

‘আমাদের লক্ষ্য অনেক টাকা কামানো নয়, এখন আমরা শুধু বাস্তব বাজারে বৈধতা চাই।’

LEAVE A REPLY

five × 1 =