অবসরের জন্য কিছু সহজ ও সাধনযোগ্য পরিকল্পনা  FavoriteLoadingবুকমার্ক

আপনি কি সেই দিনটির স্বপ্ন দেখেন যেদিন আপনি চাকরি ছেড়ে দেবেন এবং আপনার সময়ের ওপর পূর্ণ কতৃত্ব দখল করবেন ? এটা অনেকের জন্য অবাস্তব স্বপ্নের মত মনে হতে পারে , কিন্তু এটি অসম্ভব নয়।

কর্মজীবন থেকে অবসর জীবনে প্রবেশ করতে  যত্নশীল আর্থিক পরিকল্পনা এবং সিদ্ধান্ত গ্রহণ আবশ্যক, যার জন্য আগাম প্রস্তুতি প্রয়োজন।অবসর পরিকল্পনার জন্য সবচেয়ে ভাল বন্ধু সময়। যে কারনে যত তাড়াতাড়ি সম্ভব পরিকল্পনা শুরু করা গুরুত্বপূর্ণ।

images অবসরের জন্য কিছু সহজ ও সাধনযোগ্য পরিকল্পনা

যাই হোক, জীবন তার নিজস্ব গতিতে চলে। একটি পরিবার শুরু ,সন্তান পালন এবং তাদের উচ্চ শিক্ষার জন্য সংরক্ষণের পাশাপাশি অবসরের জন্য পরিকল্পনা করা ও সমান গুরুত্বপূর্ণ।

নির্দিষ্ট পদ্ধতিতে অবসরের জন্য সঞ্চয় করার একটা উপায় হচ্ছে, নিজের জন্য নিজ অর্থের কঠোর পরিশ্রম নিশ্চিত করা।  আপনার অন্যান্য স্বল্প মেয়াদী আর্থিক লক্ষ্য থাকা সত্ত্বেও একটি সংক্ষিপ্ত সময়ের জন্য আরো কিছুটা সংরক্ষণ করুন। তারপর যখন আপনি অন্যান্য আর্থিক প্রয়োজন নিয়ে ব্যস্ত থাকবেন সে সময়ে এই অর্থ নিজের মত বাড়তে থাকবে।

আপনাকে প্রথম ৮ বছরের জন্য  টাকা লাগাতে হবে এর ফলে আপনি একই সাথে জীবনের নিরাপত্তা , নিশ্চিত অর্থ ফেরত এবং  সেভিংস পরিপক্বতার পর অর্থ ফেরত  সহ যাবতীয় সুবিধাগুলো ভোগ করতে পারবেন। সেই সাথে ২০ বছরে বিনিয়োগ ফেরত তো আছেই।

এই জাতীয় আরো টিউন

আপনিও লিখুন মতামতের উত্তর

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

one × five =