প্রযুক্তিবিষয়ক কিছু প্রশ্নের বিশেষজ্ঞ উত্তর  FavoriteLoadingবুকমার্ক

ইন্টারনেটে বিশেষ করে গুগলে আমরা নানা বিষয়ে সার্চ করে থাকি। এক্ষেত্রে কোনো একটি বিষয়ের উপর প্রশ্ন করেই কিছু চাওয়া হয়।

তবে কীভাবে এসব প্রশ্ন জিজ্ঞাসা ও উত্তর পাওয়া সহজ করা যায় তা নিয়েই নিচে আলোচনা করা হলো :

index প্রযুক্তিবিষয়ক কিছু প্রশ্নের বিশেষজ্ঞ উত্তর

১. বিস্তারিত বিষয়ে আমাকে গুগলে সার্চ দিতে হয়। সার্চের ফলাফল কিভাবে কমিয়ে আনতে পারি?

উত্তর : সার্চের বিষয়কে অনেকভাবে নির্দিষ্ট করে দেওয়া যায়। আবার অনেক সময় কোনো বিষয় সংশ্লিষ্ট বিভিন্ন তথ্য না হলেও চলে। এদের বাদ দিয়ে নির্দিষ্ট কোনো তথ্য চান আপনি।

এ ক্ষেত্রে গণিতের বিয়োগ চিহ্ন (-) ব্যবহার করতে হবে। যেমন কুকুর বিষয়ে জানতে চান। কিন্তু ক্রয় বা বিক্রির বিষয়ে কোনো তথ্য চাইছেন না। এ ক্ষেত্রে ইংরেজিতে লিখুন ‘puppies -sales’।

এতে গুগল সার্চের ফলাফলে কুকুর ক্রয়-বিক্রয় সংক্রান্ত কোনো তথ্য দেবে না।

২. আমার কম্পিউটারটি চালু হতে অনেক সময় লাগে। একে কীভাবে দ্রুতগতির করা যায়?

উত্তর : আসলে সময়ের সঙ্গে কম্পিউটার কিছুটা ধীরগতির হয়ে আসে। তবে এতে কিছু গতি যোগ করা যায়। প্রথম কাজ হবে ‘অটোরান’র মতো কোনো প্রোগ্রাম ব্যবহার করা।

এতে কম্পিউটারের সঙ্গে যে প্রোগ্রামগুলো চালু হয় তার সংখ্যা কমিয়ে আনা যাবে। একযোগে অনেক প্রোগ্রাম চালু হওয়ার প্রয়োজন পড়ে না। প্রাথমিক এই একটি কাজেই কম্পিউটার আগের চেয়ে দ্রুত চালু হবে।

৩. আমার মোবাইল থেকে প্রচুর পয়সা কেটে নেয়। এর জন্য কি করতে পারি?

উত্তর : বুদ্ধিমানের কাজ হলো অপারেটরের সঙ্গে যোগাযোগ করা। হয়তো এমন সব সেবা অনেক আগে নিয়ে রেখেছেন যা আর প্রয়োজন পড়ে না। ওটা হয়তো বন্ধ করতেও মনে নাই। এগুলো বন্ধ করে দিন। কি কি খাতে চার্জ কাটছে তা অপারেটর জানাতে পারবে। এগুলো দেখে নিন।

৪. বন্ধুদের সঙ্গে চ্যাট বা মেসেজ করতে গেলে ওরা শুধু শব্দের আদ্যক্ষর লিখে ছোট করে। এগুলো বুঝতে পারি না। শব্দের এসব প্রচলিত অ্যাক্রোনিমের কোনো তালিকা রয়েছে কি?

উত্তর : ফেসবুকে প্রচলিত ছোট করা শব্দের অর্থসহ একটি তালিকা নিজেই করে নিতে পারেন। প্রথমে না বুঝলে প্রেরককে জিজ্ঞাসার করুন এর অর্থ কী। তারপর তা টুকে নিন।

৫. কম্পিউটারে প্রচুর জাঙ্ক জমে গেছে। এগুলো কীভাবে ক্লিন করবো?

উত্তর : কম্পিউটারের জাঙ্ক মুছতে অনেক ইউটিলিটি রয়েছে। যেমন, ‘পিসি ডেকর‌্যাপিফায়ার’ বলতে পারে আপনি কোন প্রোগ্রাম থেকে মুক্তি চান। এ ছাড়া ‘সিক্লিনার’ কম্পিউটারের অপ্রয়োজনীয় ফাইলগুলো মুছে ফেলে। এদের ব্যবহারে কম্পিউটার পরিষ্কার হয়ে যাবে।

এই জাতীয় আরো টিউন

আপনিও লিখুন মতামতের উত্তর

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

nineteen + 5 =