অ্যান্ড্রয়েডের পরবর্তী সংস্করণের জন্য ‘এন’ দিয়ে নাম খুঁজছে গুগল  FavoriteLoadingবুকমার্ক

ইংরেজি ‘এন’ দিয়ে একটি মিষ্টি চকলেটের নাম বলুন তো? অ্যান্ড্রয়েডের পরবর্তী সংস্করণের জন্য ‘এন’ দিয়ে নাম খুঁজছে গুগল। এ জন্য অনলাইন জরিপও করছে প্রতিষ্ঠানটি।
এর আগে ভারত সফরে এসে অ্যান্ড্রয়েডের নতুন সংস্করণের নাম খোঁজার জন্য অনলাইন জরিপ করবেন বলে মজা করেছিলেন গুগলের প্রধান নির্বাহী কর্মকর্তা সুন্দর পিচাই।

index অ্যান্ড্রয়েডের পরবর্তী সংস্করণের জন্য ‘এন’ দিয়ে নাম খুঁজছে গুগল

এনডিটিভি অনলাইনের খবরে জানানো হয়, সুন্দর পিচাইয়ের ওই কথাটির প্রতিফলন দেখা যাচ্ছে। সম্প্রতি গুগলের অপিনিয়ন রিওয়ার্ডসের এক ব্যবহারকারীকে ‘এন’ অক্ষর দিয়ে একটি মজার খাবারের নাম বলার জন্য প্রশ্ন করে গুগল। এ ছাড়া তাঁকে বেশ কিছু মজার খাবারের নাম দিয়ে একটি ভোট দিতেও বলা হয়। এর মধ্যে রয়েছে নেপোলিয়ন, নাটব্রিট, নোরি, ন্যাকস, নুডলস, নোগাট, নেপোলিয়ন আইসক্রিম।
অবশ্য সুন্দর পিচাই ভারতীয় হওয়ায় অনেকেই আশা করছেন, এবার অ্যান্ড্রয়েডের নতুন সংস্করণ ‘এন’ দিয়ে কোনো ভারতীয় মিষ্টিজাতীয় খাবারের নাম দেওয়া হতে পারে। সেটি ‘নাটেলা’ হতে পারে!
এ বছরের মে মাসে গুগলের আই/ও সম্মেলনে অ্যান্ড্রয়েড এন সম্পর্কে বিস্তারিত তথ্য জানাবে গুগল। সম্প্রতি এনের ডেভেলপার প্রিভিউ উন্মুক্ত করেছে গুগল যাতে ব্যবহারকারীরা বেশ কিছু নতুন ফিচার ব্যবহারের সুযোগ পাবেন।
সাধারণত অ্যান্ড্রয়েড অপারেটিং সিস্টেমের নাম রাখার ক্ষেত্রে বিশেষ ঐতিহ্য অনুসরণ করে গুগল। এর আগে অ্যান্ড্রয়েডের বিভিন্ন সংস্করণের ক্ষেত্রে জিঞ্জারব্রেড, হানিকম্ব, আইসক্রিম স্যান্ডউইচ, জেলি বিন, কিটক্যাট, ললিপপ ও মার্সম্যালো নাম রেখেছে গুগল। মার্সম্যালো মূলত চিনির প্রলেপ দেওয়া ক্যান্ডি বিশেষ। ইংরেজি এ থেকে শুরু করে এম পর্যন্ত অক্ষর দিয়ে অ্যান্ড্রয়েড সংস্করণগুলোর নাম রয়েছে। এই ধারাবাহিকতায় নতুন সংস্করণটিকে এখনো অ্যান্ড্রয়েড এন বলা হচ্ছে। কিন্তু এন দিয়ে কী বোঝানো হবে? এই প্রশ্নটির উত্তরই খোঁজ করছে গুগল।

এই জাতীয় আরো টিউন

আপনিও লিখুন মতামতের উত্তর

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

thirteen − 1 =