যে কোন ফোল্ডার ব্রাউজার হতে এক্সেস অফ করার দুটি পদ্ধতি  FavoriteLoadingবুকমার্ক

ওয়ার্ডপ্রেস দিয়ে ব্লগ বানালেন কিন্তু কত দিন পরই দেখলেন সাইট এর ফাইল সব হ্যাকার খেয়ে ফেলছে। তাইলে কি হবে?? ব্যাকআপ থাকলে বেঁচে গেলেন আর না থাকলে সাইটে যতদিন খেটেছেন সব শেষ। হুম এর থেকে পরিত্রানের কোন উপায় আছে কিনা সেটা নিচে আলোচনা করবো।

ef3bb012c3f5633f10e0b98416490e6b যে কোন ফোল্ডার ব্রাউজার হতে এক্সেস অফ করার দুটি পদ্ধতি

অনেকের দাবী তার সাইট হ্যাক করতে পারবে না। হুম সিকিউরিটি বেশি হলে সেইটা দাবী করা অস্বাভাবিক কিছু নয়। তালা যেমন বানানো যায় তেমন ভাঙ্গাও যায় সেটি ভুলে গেলে চলে না। তবে এইটা সবাই মানবে যে তালা যত দামী আর বড় হবে ভাঙ্গার জন্য তত বেশী এক্সপার্ট লোক ও পরিশ্রমের প্রয়োজন হবে। সেই দিক থেকে আপনার চেষ্টা করতে হবে তালা যত বড় রাখা যায় আর যত বেশী রাখা যায়। তবে তালা বেশী লাগালে সমস্যা হল তালা যেখানে লাগিয়েছেন সেটিই হ্যাকার ভাংতে চাইবে। মানে একটা রিং এ ১০টা তালা লাগালে তালা ভাঙ্গার থেকে রিং ভাঙ্গাই সহজ। তার মানে আমি বলতে চাচ্ছি যে সিকিউরিটি বাড়াতে বাড়াতে শেষ হয়ে গেলেন বাট স্ক্রিপ্ট এ সমস্যা থাকলে?? তাইলে কোন লাভই হবে না।

আমার এই পোস্টটি যারা ওয়ার্ডপ্রেস এ নতুন তাদের জন্য। কারন নতুনরা সারাদিন খালি সাইট হ্যাকের ভয়ে ঘুমাতে পারে না। বাট তারা তারপরেও ব্যাকআপ রাখে না। যেকোন সাইটে যান, সেখানে সিকিউরিটি নিয়ে কথা হলেই আগে বলে ব্যাকআপ রাখতে। আর এর মানে হলো ১০০% প্রোটেক্ট সম্ভব না। যাই হোক বলার অনেক কথা আছে এতো লেখা একটু কষ্টের। সোজা কথা সাইটের তালা বড় রাখতে হবে। একদিনে সব শিখা যেমন সম্ভব নয় তেমনি সারা জীবনেও সব শিখা পসিবল না।

[হ্যাকার ও ডেভেলপারগন আমার কথার সাথে একমত নাও হতে পারেন। এটাই স্বাভাবিক, কারন এই পোস্টটা লিখতেছি আমি, সেহেতু আপনারা কে কি ভাবছেন সেইটা আমার পক্ষে জানা সম্ভব না, তাই আমি আমার মতামতটাই জানাচ্ছি।]

এখন সিকিউরিটির প্রথম ধাপ হলো ডাইরেক্টরি ইন্ডেক্স অফ করে দেয়া। এটি একেবারেই সহজ। আসুন ডাইরেক্টরি ইন্ডেক্স কেন হয়, অর্থাৎ ডাইরেক্টরি কেন ব্রাউজ করা যায়। এর কারন হলো আপনার ডাইরেক্টরির মধ্যে কোন ইন্ডেক্স ফাইল নেই। তো সব চেয়ে সহজ পদ্ধতি হলো যেসকল ডাইরেক্টরির মধ্যে কোন ইন্ডেক্স নামের ফাইল নেই সেগুলোর মধ্যে একটি ব্লাঙ্ক index.htm ফাইল আপলোড করে দিন ব্যাস শেষ। ব্লাঙ্ক এইচটিএমএল ফাইল বানাতে Note Pad খুলুন। তারপরে ফাইল > সেভ এস এ ক্লিক করেন। তারপরে ফাইলের নাম index.htm দিন। তারপর Save as Type হতে All Files সিলেক্ট করে সেভ করুন ব্যাস। এবার সেভ বাটনে ক্লিক মারুন তাহলেই পেয়ে যাবেন ব্লাঙ্ক index.htm ফাইল।

এবার আসুন দ্বিতীয় পদ্ধতিটি নিয়ে আলোচনা করি। এজন্য সাইটের রুটের .htaccess ফাইলে নিচের কোডটুকু পেস্ট করে সেভ করুন ব্যাস কাজ শেষ।

কোডস: পাওয়ার্ড বা কম্পিউটার ক্লাব বিডি
1
2
#Disable Directory Browsing
Options All -Indexes

এখন বলতে পারেন এই কাজ করলে লাভ কি? লাভ তো আছেই, আর সেটা হলো আপনার সাইটে বাগ থাকলে এই পথ দিয়ে আক্রমন হতে পারে। তাই সেটা বন্ধ করার জন্য…

জানি না এই পোস্টটি কেমন লাগবে আপনাদের। খারাপ লাগলে দুঃখিত। আর ভালো লাগলে আমার লেখাটি সার্থক।

এই জাতীয় আরো টিউন

আপনিও লিখুন মতামতের উত্তর

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

nine + 6 =