৩ টি আর্থিক সিদ্ধান্ত যা আপনার নেয়া দরকার এখনি

0
146

জীবনে কিছু নির্দিষ্ট ব্যাপার আছে যেটা কখনো বদলায় না যেমন আমরা কখনো অতীতে ফিরে যেতে পারবো না। টাকাপয়সা একবার খরচ করে ফেললে আর ফিরে আসে না  এরকম আরও অনেক কিছু। অর্থ সম্পদ লেনদেনের ব্যাপারটা একটু কঠিন এবং গুরুত্বপূর্ণ এবং আমাদের সবাইকে এটা জীবনের শেষ দিন পর্যন্ত করে যেতে হয় । এটা সবসময় অমীমাংসিত থাকে।

কিন্তু আপনাকে দ্রুত এবং কার্যকর পদ্ধতিতে অর্থনৈতিক সিদ্ধান্ত নেয়ার বিষয়টা বুঝতে হবে  । এখানে কিছু অর্থনৈতিক সিদ্ধান্তের কথা বলা হল যেটা আপনার এখনি নেয়া দরকার-

ঋণ পরিশোধ করুন

সময়মত এবং যত দ্রুত সম্ভব ধার পরিশোধ করা একটি গুরুত্বপূর্ণ বিষয়। এটা আপনাকে বড় মাপের সুদের হাত থেকে বাঁচাতে সাহায্য করবে। আপনি যত তাড়াতাড়ি ঋণ পরিশোধ করবেন সেটা আপনার ভবিষ্যতের জন্য তত মঙ্গলজনক হবে।

ক্রেডিট কার্ডের বিল এবং ঋণ সমুহ সময়মত পরিশোধ করা হল কিনা সে দিকে লক্ষ্য রাখুন। এটা আপনাকে দেরিতে পরিশোধ করার জরিমানার হাত থেকে বাঁচাবে। এছাড়া আপনি যত বিলম্বে ঋণ  পরিশোধ করবেন আপনার ঋণ তত বাড়তে থাকবে ।আর একবার ঋণ  পরিশোধ হয়ে গেলে আপনি পরবর্তীতে আরো  বড় ধরনের আর্থিক সিদ্ধান্ত নেয়ার সাহস পাবেন।

800x450xsave-for-child.jpg,qitok=G4GeLGRo.pagespeed.ic.oPL1UsgqR0 ৩ টি আর্থিক সিদ্ধান্ত যা আপনার নেয়া দরকার এখনি

নিজের বাড়ী তৈরি করুন

একটা মানুষের জন্য সঠিক বয়সে নিজ আবাসস্থলের মালিক হওয়া টা গুরুত্বপূর্ণ । যত তাড়াতাড়ি আপনি আপনার ভবিষ্যৎ পরিবারের জন্য বাড়ী তৈরি করবেন আপনার সুদের পরিমান এবং স্থাবর সম্পত্তির জন্য পরিশোধিত ফি এর পরিমান তত কম হবে।

অবসরের জন্য সঞ্চয় করুন

অল্প বয়স থেকেই আপনার অবসরের জন্য অর্থ জমানো শুরু করা উচিত। একটা ছোট অঙ্কের হলেও রিটায়ারমেন্টের জন্য তা আলাদা করে রাখুন।  এটা আপনাকে একধরনের মানসিক প্রশান্তি এনে দেবে যে ,৫০ ৬০ বছর বয়সেও আপনি চাইলেই আরামদায়ক জীবন কাটাতে পারবেন।

সেভিংস একাউন্ট এবং ফিক্সড ডিপজিট একাউন্ট গুলো এক্ষেত্রে খুব কার্যকরী।

LEAVE A REPLY

one × four =