আপনার অ্যান্ড্রয়েডে চালান ফায়ারফক্স ওএস অ্যাপ্লিকেশন  FavoriteLoadingবুকমার্ক

ফায়ারফক্স ওএস-এর নাম স্মার্টফোন জগতের খোঁজ-খবর রাখেন এমন প্রায় সবারই জানা। বাংলাদেশে সম্প্রতি আনুষ্ঠানিকভাবে গ্রামীণফোন ও সিম্ফনির হাত ধরে এই অপারেটিং সিস্টেমটি যাত্রা শুরু করলেও, ইতোমধ্যেই বিশ্বের কয়েকটি দেশে বেশ জনপ্রিয়তা অর্জন করে নিয়েছে এই অপারেটিং সিস্টেম। প্রতিনিয়ত নতুন নতুন সুবিধা যোগ করার পাশাপাশি চলছে ইউজার এক্সপেরিয়েন্স ও ইন্টারফেস ডিজাইন আরও ভালো করে তোলার কাজ।

এ সবের পাশাপাশি আরেকটি দিক দিয়ে ধীরে ধীরে শক্তিশালী হয়ে উঠছে ফায়ারফক্স ওএস। আর তা হলো এর অ্যাপ্লিকেশন ভাণ্ডার।

images আপনার অ্যান্ড্রয়েডে চালান ফায়ারফক্স ওএস অ্যাপ্লিকেশন

স্মার্টফোন কেনা এখন কেবলই প্রসেসর, ক্যামেরা মেগাপিক্সেল আর স্ক্রিন সাইজের মধ্যে সীমাবদ্ধ নয়। প্রত্যেকটি স্মার্টফোন প্ল্যাটফর্ম একেকটি ইকোসিস্টেম। আর এ কারণেই কোনো স্মার্টফোন অপারেটিং সিস্টেমে কম অ্যাপ্লিকেশন থাকাকে সেই ইকোসিস্টেমের দুর্বলতা মনে করা হয়। তবে প্রতিনিয়ত নতুন নতুন অ্যাপ্লিকেশনের মাধ্যমে ক্রমেই বেড়ে চলেছে ফায়ারফক্স ওএস-এর অ্যাপ্লিকেশন সংখ্যা। আর ফায়ারফক্স ওএস-চালিত ফোন কেনার আগে সেসব অ্যাপ্লিকেশনগুলো আপনি যে কোনো অ্যান্ড্রয়েড ডিভাইসেই পরখ করে নিতে পারবেন।

হ্যাঁ, ফায়ারফক্স মার্কেটপ্লেসের অ্যাপ্লিকেশনগুলো কেবল ফায়ারফক্স ওএস-ই নয়, অ্যান্ড্রয়েড ফোন ও ট্যাবলেটেও চালানো সম্ভব। চলুন দেখে নেয়া যাক কীভাবে ফায়ারফক্স ওএস-এর অ্যাপ্লিকেশন আপনার অ্যান্ড্রয়েডে ইন্সটল ও রান করবেন।

ফায়ারফক্স মার্কেটপ্লেস

অ্যাপলের অ্যাপ স্টোর ও গুগলের প্লে স্টোরের মতোই ফায়ারফক্সের অ্যাপ্লিকেশন ডাউনলোড করার নিজস্ব স্টোর রয়েছে। আর এর নাম হচ্ছে ফায়ারফক্স মার্কেটপ্লেস। এখান থেকেই আপনি ফায়ারফক্স ওএস-এর জন্য সহজলভ্য বিভিন্ন অ্যাপ্লিকেশন দেখতে ও ডাউনলোড করে ইন্সটল করতে পারবেন।

অ্যান্ড্রয়েডে ফায়ারফক্স ওএস অ্যাপ্লিকেশন চালানোর জন্য প্রথমেই আপনার দরকার হবে ফায়ারফক্স ওয়েব ব্রাউজার গুগল প্লে স্টোর থেকে সহজেই মজিলা ফায়ারফক্স ব্রাউজারটি ডাউনলোড করে ইন্সটল করে নিতে পারবেন যদি ইতোমধ্যেই সেটি আপনার অ্যান্ড্রয়েডে ইন্সটল করা না থাকে।

ফায়ারফক্স ইন্সটল শেষে আরেকটি ছোট্ট ধাপ রয়েছে। সাধারণত নিরাপত্তার স্বার্থে গুগল তাদের অ্যান্ড্রয়েড ডিভাইসে তৃতীয় কোনো মাধ্যম থেকে অ্যাপ্লিকেশন ইন্সটলের ব্যবস্থা বন্ধ করে রাখে। গুগল প্লে স্টোর ব্যতীত অন্য যে কোনো উপায়ে অ্যাপ্লিকেশন ইন্সটলকেই গুগল ‘Unknown Sources’ বলে বিবেচনা করে। ফায়ারফক্স ওএস অ্যাপ্লিকেশন ইন্সটলের জন্য আপনাকে প্রথমে সেটিংস থেকে Unknown Sources অ্যাক্টিভেট করতে হবে।

15828353187_6da816ed79_o আপনার অ্যান্ড্রয়েডে চালান ফায়ারফক্স ওএস অ্যাপ্লিকেশন

এই অপশনটি আপনার ফোনের Settings -> Security সেটিংসের মধ্যে পাবেন। উপরের স্ক্রিনশটে দেখতে পাচ্ছেন এই সুবিধাটি বন্ধ করা থাকলে অ্যাপ্লিকেশনটির ইন্সটলেশন ব্লক করে দেয়া হবে।

Unknown Sources চালু করার পর আপনার ফায়ারফক্স ব্রাউজার থেকে marketplace.firefox.com ঠিকানায় প্রবেশ করুন। এখানেই আপনি ফায়ারফক্স ওএস এর যাবতীয় অ্যাপ্লিকেশন বিভাগ অনুযায়ী ব্রাউজ করতে পারবেন। কোনো অ্যাপ্লিকেশন ডাউনলোড করতে চাইলে অ্যাপ্লিকেশনটির পেজে গিয়ে Free বাটনে ট্যাপ করলেই অ্যান্ড্রয়েডের ডিফল্ট অ্যাপ্লিকেশন ইন্সটলারটি চালু হবে।

15828074409_04bced66c5_o আপনার অ্যান্ড্রয়েডে চালান ফায়ারফক্স ওএস অ্যাপ্লিকেশন

ইন্সটল শেষ করার পর আপনার অ্যাপ ড্রয়ারে অ্যাপ্লিকেশনটির আইকন দেখতে পাবেন। আইকনটিতে ট্যাপ করেই আপনি সেই অ্যাপ্লিকেশনটি চালু করতে পারবেন।

ওপেন ওয়েব অ্যাপ

মজিলা এই অ্যাপ্লিকেশনগুলোকে “ওপেন ওয়েব অ্যাপ” বলে সম্বোধন করে থাকে। এসব অ্যাপ্লিকেশনের বিশেষত্ব হলো, এগুলো কেবল একটি প্ল্যাটফর্মে সীমাবদ্ধ থাকবে না। ওয়েবের প্রযুক্তি ব্যবহার করার ফলে এই অ্যাপ্লিকেশনগুলো একাধিক প্ল্যাটফর্মে কাজ করতে সক্ষম।

ফায়ারফক্স ওএস-এর অন্যতম প্রধান লক্ষ্যই হলো ওয়েবকে সবার হাতের কাছে নিয়ে আসা। সেদিক দিয়ে প্রতিটি ফায়ারফক্স ওএস অ্যাপ্লিকেশনই একেকটি ওয়েব অ্যাপ, যদিও সেগুলো বিশেষভাবে ফায়ারফক্সের উপযোগী করে তৈরি করা হয়েছে। ডিভাইসের ডায়ালার, ডিভাইস সেন্সর ইত্যাদি সুবিধাগুলো কাজে লাগাতে এসব অ্যাপস ফায়ারফক্সের এপিআই ব্যবহার করে।

অ্যান্ড্রয়েডে মজিলার ফায়ারফক্স ওয়েব ব্রাউজার ব্যবহার করে গেকো নামের একটি ইঞ্জিন। আর অ্যান্ড্রয়েডের এই ফায়ারফক্স ব্রাউজার ও ফায়ারফক্স ওএস একই প্রযুক্তির উপর ভিত্তি করে তৈরি হওয়ায় অ্যান্ড্রয়েডেও ফায়ারফক্স ওয়েব ব্রাউজারের উপর ভিত্তি করে কাজ করতে পারে ফায়ারফক্স ওএস-এর অ্যাপ্লিকেশন। আর তাই ফায়ারফক্স মার্কেটপ্লেস থেকে অ্যাপস ডাউনলোড করার আগে অ্যান্ড্রয়েডে অবশ্যই ফায়ারফক্স ব্রাউজার ইন্সটল থাকতে হবে।

পরবর্তীতে ফায়ারফক্স ব্রাউজার ডিলিট করে দিয়ে যদি ফায়ারফক্স ওএস-এর কোনো অ্যাপ্লিকেশন চালু করার চেষ্টা করা হয়, তখন আগে ফায়ারফক্স ব্রাউজার ইন্সটল করতে অনুরোধ করা হবে। অর্থাৎ, অ্যান্ড্রয়েডে ফায়ারফক্স ওএস-এর অ্যাপ্লিকেশনের স্বাদ পেতে অবশ্যই প্রথমে ফায়ারফক্স ব্রাউজার ইন্সটল করতে হবে। তারপরই আপনি পরখ করে দেখতে পারবেন ফায়ারফক্স ওএস মার্কেটপ্লেসের বিভিন্ন অ্যাপ্লিকেশন।

ফায়ারফক্স ওএস কিংবা এর কোনো অ্যাপ্লিকেশন সম্পর্কে আপনার কী মত? আপনার পছন্দের কোনো ফায়ারফক্স ওএস অ্যাপ্লিকেশন থাকলে তার নাম আমাদের জানান নিচে মন্তব্যের ঘরে।

এই জাতীয় আরো টিউন

আপনিও লিখুন মতামতের উত্তর

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

18 − six =