মৃত্যুর পরে কি হবে আপনার ফেসবুক আইডিটি?

0
184

কালের বিবর্তনে আজ ফেসবুক প্রতিটি মানুষের কাছেই অত্যন্ত জনপ্রিয় একটি মাধ্যম হয়ে উঠেছে। অনেকের জীবন ধারার সাথে মিশেও গেছে এই মাধ্যম। কিন্তু মানুষ তো আর সব সময় বেঁচে থাকেন না। তাকে তো মরতেই হয়। তাহলে মৃত্যুর পর আপনার ব্যবহৃত ফেসবুক আইডিটির কি হবে?

face-1 মৃত্যুর পরে কি হবে আপনার ফেসবুক আইডিটি?

দেখা গিয়েছে, ফেসবুক ব্যবহারকারীদের মধ্যে ইতিমধ্যে বহু মানুষ মারা গিয়েছেন, কিন্তু তাদের অ্যাকাউন্টগুলি দিব্য রয়েছে বহাল তবিয়তে। যদিও ইউজারের মৃত্যুর ক্ষেত্রে একটি নিয়ম রয়েছে ফেসবুক-এর। ফেসবুক হয় পাকাপাকিভাবে সেই অ্যাকাউন্ট ডিলিট করে দেয়, নয়তো সেটিকে একটি মেমরিয়াল পেজ-এ পাল্টে দেয়।

এ ক্ষেত্রে ফ্রেন্ড এবং ফ্যামিলি লিস্টে যারা রয়েছেন, তারা মৃত ব্যক্তির মেমোরিয়াল পেজ-এ পোস্ট করতে পারেন। ইউজার যদি কাউকে ‘লিগ্যাসি কনট্যাক্ট’ দিয়ে যান, তা হলে তার মৃত্যুর পরে সেই ব্যক্তি আংশিকভাবে ওই অ্যাকাউন্ট ব্যবহার করতে পারবেন।

টুইটারে কোনও ইউজারের মৃত্যুর পরে তিনি যাকে অথরাইজ করে দিয়ে যাবেন, একমাত্র তিনিই ইউজারের মৃত্যুর কথা জানাতে পারবেন। তবে সেই ব্যক্তিকে ইউজারের মৃত্যুর পর্যাপ্ত প্রমাণ দিতে হবে।

তবে ওই অ্যাকাউন্টে পরিবারের কোনও অধিকার থাকবে না। ইনস্টাগ্রাম প্রোফাইলটিকে মেমোরিয়াল পেজ করে দেয়। তবে সেই অ্যাকাউন্টে কারও অ্যাকসেস থাকবে না।

উত্তর লিখুন

Please enter your comment!
Please enter your name here

twenty − 16 =