গুগল কীবোর্ডের থিম পরিবর্তনের কার্যকারী কৌশল  FavoriteLoadingবুকমার্ক

বর্তমানে অ্যান্ড্রয়েড স্মার্টফোনের ব্যবহারকারীরা সম্ভবত সংখ্যায় সবচাইতে বেশি এবং দিনকে দিন এই সংখ্যাটা ক্রমান্বয়েই বেড়ে চলেছে। যাই হোক, অ্যান্ড্রয়েড ব্যবহারকারীর সংখ্যা নিয়ে আজ লিখতে বসিনি বরং আজকের টপিকটি খুবই ছোট একটি টপিক! যদি আমি আপনাদের প্রশ্ন করি যে অ্যান্ড্রয়েডে আমরা সবাই কী বেশি ব্যবহার করে থাকি তাহলে আপনাদের উত্তর কি হবে? মজার হলেও সত্যি যে আমরা সবাই কম বেশি আমাদের স্মার্টফোনে কী-বোর্ড খুব বেশি পরিমাণে ব্যবহার করে থাকি! কেনই বা করবোনা, কী-বোর্ড ছাড়া অ্যান্ড্রয়েড বা যে কোন অপারেটিং সিস্টেমের স্মার্টফোনই ব্যবহার করা অসম্ভব প্রায়! যাই হোক, এই কী-বোর্ড সম্পর্কিত আরও একটি প্রশ্ন যদি করি যে প্লে-স্টোরে খুঁজলে অনেক সংখ্যক কী-বোর্ডের দেখা মেলে, কিন্তু কেন?

আমরা কেউ-ই কিন্তু পচা দেখতে এমন কীবোর্ড ব্যবহার করতে চাইনা। এজন্যেই প্লে-স্টোর খুঁজলে আপনার দেখতে পাবেন বিভিন্ন ধরণের কীবোর্ডের যেগুলোর বেশিরভাগেই মূলত ফোকাস কর হয়েছে সেগুলোর থিমের উপর। কিন্তু তারপরও এত সব চমৎকার কীবোর্ডকে ছাপিয়ে গুগল কীবোর্ড সবচাইতে বেশি জনপ্রিয়তা অর্জন করে নিতে সক্ষম হয়েছে কেননা গুগল তাদের প্রোডাক্টগুলোকে সবসময় সিম্পল, মিনিমাল এবং চমৎকার ভাবে গুছিয়ে ব্যবহারকারীদের সামনে এনে থাকে। যাই হোক, অনেকেই আক্ষেপ করতে পারেন যে গুগল কীবোর্ডের সবকিছুই ভালো, যদি শুধুমাত্র এর কিছু থিম থাকতো!! মজার বিষয় হচ্ছে, গুগল কীবোর্ডেরও কিন্তু কিছু থিম রয়েছে! সংখ্যায় কিছুটা কম অবশ্যই তবে এই থিমগুলোই যথেষ্ট!

আপনি যদি গুগল কীবোর্ডের সর্বশেষ ভার্সন ব্যবহার করে থাকনে (৫.০) তাহলে এর সেটিংস মেন্যুতে এক্সেস পেতে আপনার খুব বেশি কষ্ট হবার কথা নয় কেননা সেটিংস মেন্যুটি এখনও পূর্বের মতই রাখা হয়েছে। গুগল কীবোর্ডের সেটিংস মেনুতে ঢোকার জন্য আপনাকে এর কমা বাটনটিতে ট্যাপ করে হোল্ড করে রাখতে হবে। এরপর আপনি স্ক্রিনের মাঝে একটি পপ-আপ উইন্ডো দেখতে পাবেন যেখানে Google Keyboard Settings লেখাটি আপনি দেখতে পাবেন। ট্যাপ করুন।

325x578xScreenshot_20160506-101420.png.pagespeed.gp+jp+jw+pj+js+rj+rp+rw+ri+cp+md.ic.rPyqxu5jIz গুগল কীবোর্ডের থিম পরিবর্তনের কার্যকারী কৌশল

আপনি Google Keyboard Settings-এ ট্যাপ করার পর একটি মেনু দেখতে পাবেন যেখান থেকে আপনাকে “Preferences” অপশনটিতে ট্যাপ করতে হবে।
Screenshot_20160506-101525 গুগল কীবোর্ডের থিম পরিবর্তনের কার্যকারী কৌশল

Preferences মেনুতে আপনি প্রথমেই Theme অপশনটি দেখতে পাবেন, এবং এই থিমে ট্যাপ করলে আপনি দুটি থিমের অপশন পাবেন, একটি হচ্ছে Material Light এবং অন্যটি

Material Dark। পূর্বের ভার্সনগুলোতে হলো থিমের একটি অপশন ছিল তবে যেহেতু গুগল বর্তমানে ম্যাটারিয়াল ডিজাইন নিয়ে কাজ করে যাচ্ছে তাই গুগল কীবোর্ডের নতুন এই সংস্করণে সেই থিমটি বাদ দেয়া হয়েছে।

325x578xScreenshot_20160506-101800.png.pagespeed.gp+jp+jw+pj+js+rj+rp+rw+ri+cp+md.ic.F-e9vdCILY গুগল কীবোর্ডের থিম পরিবর্তনের কার্যকারী কৌশল

যখনই আপনি কোন একটি থিম সিলেক্ট করবেন তখনই সিলেকশন বক্সটি ডিস্যাপিয়ার হয়ে যাবে। ব্যাস, আপনার গুগল কীবোর্ডের থিম পরিবর্তন হয়ে গেল। কিন্তু আপনি চাইলে আরও একটি ছোট্ট কাস্টোমাইজেশন করতে পারবেন। গুগল কীবোর্ডের সম্পর্কে অনেক ব্যবহারকারীরাই অভিযোগ করেছিলেন যে এর কীগুলোর মধ্যে কোন সেপারেশন কেন নেই! তাই আপনি চাইলে থিম অপশনের নিচে থাকা Show key border অপশনটির মাধ্যমে বর্তমানে কীগুলোর মাঝে বর্ডারও তৈরি করতে পারবেন! যেমনটি আপনার ভালো লাগে আরকি!!

এই জাতীয় আরো টিউন

আপনিও লিখুন মতামতের উত্তর

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

one × 1 =