শতভাগ যোগ্যতা না থাকা স্বত্তেও স্বপ্নের চাকরি পাওয়ার কৌশল

0
141

পরিপূর্ণ যোগ্য না হয়েও চাকরির জন্য আবেদন করার অনেক অভাবনীয় কারন রয়েছে। Hewlett Packard এর এক গবেষণায় প্রমাণিত হয় যে, নারীরা তাদের যোগ্যতার শতভাগ হলেই পদোন্নতির জন্য আবেদন করে যেখানে পুরুষরা ৬০ ভাগ যোগ্য হয়েই আবেদন করে।

সব যোগ্যতা না থাকা সত্ত্বেও আপনি যদি কিছু বিষয়ে নজর দেন তাহলে পেতে পারেন আপনার পছন্দের চাকরি।

banking-story-lead12-600x437 শতভাগ যোগ্যতা না থাকা স্বত্তেও স্বপ্নের চাকরি পাওয়ার কৌশল

১. সংক্ষেপে নিজের ভাল দিক কাভার-লেটারে উপস্থাপন

আপনার কি ধারনা আছে কত মানুষ তাদের কাভার-লেটার এর ভূল যাচাই করে না? আপনার নির্ভুল, সুন্দর, নির্দিষ্ট প্রতিষ্ঠানের কাভার-লেটার আপনাকে অনেক আগিয়ে নিয়ে যাবে। আপনি কেন চাকরি পরিবর্তন করতে চান, আপনার অভিজ্ঞতা থেকে বিভিন্ন বিষয়ে আপনার দক্ষতাকে সুন্দরভাবে উপস্থাপন করুন।

২. রিসার্চ, রিসার্চ করুন, রিসার্চ করা গুরুত্বপূর্ণ, রিসার্চ করতে ভুলবেন না

কোম্পানির প্রতিযোগী, সংস্কৃতি, ও বড় কিছু প্রকল্প সম্পর্কে ভাল ধারনা রাখার মাধ্যমে আপনার অভিজ্ঞতার অভাবকে দূর করতে পারেন। যদি কোম্পানির কোন শো-রুম বা ওয়েবসাইট থাকে সেখানে ক্রেতা হিসেবে যান, আর ক্রেতা হিসেবে আপনার অভিজ্ঞতা ইন্টারভিউতে বলুন। আপনার এই অভিজ্ঞতাটি জানার জন্য কোম্পানিকে হয়ত বাজারের উপর জরিপ চালাতে হতো। আপনি কল্পনাও করতে পারবেন না যে কত মানুষ ইন্টারভিউতে যায় অথচ কোম্পানিটি সম্পর্কে কিছুই ধারনা রাখে না, তাদের থেকে আপনি অনেক দূর এগিয়ে যাবেন।

৩. শুনুন

আগে শুনুন, পরে বলুন। প্রশ্নকর্তা কি প্রশ্ন করে তা ভাল করে শুনুন। তার সাথে সাথে কথা বলবেন না। অনেক সময় প্রশ্নকর্তার কথার মধ্যেই আপনার উত্তরের ক্লু খুজে পাবেন।

৪. কোম্পানীতে আপনার অবস্থান সম্পর্কে প্রশ্ন করুন

ইন্টারভিউতে আপনি শুধু সব প্রশ্নের উত্তর দিয়ে যাবেন এমনটা করলে অনেকটা আপনার দুর্বলতা প্রকাশ পায়। কোম্পানীতে আপনার অবস্থান, কোম্পানির বিভিন্ন পরিকল্পনা সম্পর্কে জিজ্ঞেস করুন, এতে প্রশ্নকর্তারা আপনার অতীত অভিজ্ঞতা থেকে আপনার বর্তমান লক্ষ্যকেই গুরুত্ব দিবে।

LEAVE A REPLY

7 + 5 =