ক্রোমের কিছু প্রয়োজনীয় শর্টকার্ট !!

0
117

ব্রাউজারতো আমরা সবাই ব্যবহার করে থাকি, তবে প্রশ্ন থেকে যায় কতটা এফিসিয়েন্টলি ব্যবহার করতে পারি। ব্রাউজারের রয়েছে বেশ কিছু শর্টকাট যা আমাদের দ্রুত এবং এফিসিয়েন্টলি ব্রাউজার ব্যবহার করতে সাহায্য করে থাকে। এরমধ্যে অনেকগুলোই আপনারা জেনে থাকবেন। তবে আমি আজ এমন কিছু শর্টকাট আপনাদের সাথে শেয়ার করব যেগুলো সম্ভবত আপনাদের জানা ছিলোনা। চলুন তাহলে, শুরু করা যাক।

google-chrome-faster-500x500 ক্রোমের কিছু প্রয়োজনীয় শর্টকার্ট !!

ট্যাব বন্ধ করার জন্য

ব্রাউজ করতে করতে অনেক সময় এমন হয় যে ক্রোমে আমরা বেশ কিছু অপ্রয়োজনীয় ট্যাব খুলে ফেলি! সেই ট্যাবগুলো মাউস দিয়ে বন্ধ করে দেয়ার জন্য আমরা পরে মাউস ব্যবহার করে থাকি। কিন্তু আপনি সহজেই CTRL+Tab ব্যবহার করে উক্ত ট্যাবটি নেভিগেট করে CTRL+W চেপে ট্যাবটি বন্ধ করে দিতে পারেন।

ভুল ট্যাব বন্ধ করে ফেলেছেন?

বিভিন্ন ট্যাব খোলায় পরে যখন ট্যাবগুলো মুছে দেই আমরা তখন অনেক সময় প্রয়োজনীয় ট্যাবগুলোই মুছে ফেলি মাঝে মাঝে। প্রয়োজনীয় ট্যাব মুছে ফেললে তা ফিরিয়ে আনার জন্য আপনাকে চাপতে হবে Ctrl + Shift + t ! আবার পেয়ে যাবেন!

ডাউনলোডেড ফাইলে এক্সেসের জন্য

ডাউনলোড করেছেন কিছু? বার বার ডাউনলোড ফোল্ডার নেভিগেট করতে আলসেমি লাগে? সমাধান দিয়ে দিচ্ছি এখনই। ডাউনলোড করার পরেই আপনি যদি সেই ফাইলগুলো দেখতে চান তবে প্রেস করুন CTRL+J ! অতি সহজ তাইনা?

ব্রাউজিং ডাটা মুছে ফেলার জন্য

ব্রাউজিং ডাটা মুছে ফেলতে কি আপনাকে মেন্যু থেকে গিয়ে সেটিংস থেকে মুছতে হয়? যদি এতদিন ধরে তাই করে এসেছেন তবে আপনাকে শিখিয়ে দিচ্ছি সবচাইতে সহজ একটি উপায়, আপনি ‘Ctrl + Shift + Del’ চাপুন, ব্রাউজিং হিস্টোরি মোছার জন্য উইন্ডো দেখতে পাবেন।

ক্রোমের মেন্যু এক্সেস করতে হলে

খুব দ্রুত যদি আপনি ক্রোমের মেন্যু এক্সেস করতে চান তাহলে ব্যবহার করতে পারেন Alt + E শর্টকাটটি। অবশ্য অনেকের কোন এক অদ্ভুত কারণে এই শর্টকাটটি কাজ করেনা। যদি আপনারও সেরকম হয় তবে এর পরিবর্তে Alt + F বা Alt + F10 চেপেও দেখতে পারেন।

টাস্ক ম্যানেজার ওপেন করতে

ক্রোমেও কিন্তু রয়েছে একটি আলাদা টাস্ক ম্যানেজার। সেটি শর্টকাটে এক্সেস করতে চাইলে চাপুন Shift + Esc।

এই ছিল আজকের চমৎকার কিছু শর্টকার্টের লিস্ট। আরও অনেক শর্টকাটই আচে কিন্তু সেগুলোর বেশির ভাগই আপনাদের জানা। যাই হোক, আজ এখানেই থাক। আগামীতে এরকম চমৎকার আরও শর্টকাট পেলে আপনাদের সাথে শেয়ার করব। ততদিন পর্যন্ত ভালো থাকুন, প্রিয় টেকের সাথে থাকুন।

একটি উত্তর ত্যাগ

Please enter your comment!
Please enter your name here

six + 20 =