হঠাৎ করে আপনার চাকরি চলে গেলে কী করবেন?  FavoriteLoadingবুকমার্ক

চাকরি হারানোর ভয় কমবেশি প্রত্যেক চাকরিজীবীর মনেই কাজ করে। অনাকাঙ্ক্ষিত অথচ চরম এ সত্যের মুখোমুখি হলে জীবন বিষাদগ্রস্ত হয়ে পড়াই স্বাভাবিক। যে কারও জীবন মুহূর্তের মাঝে উল্টে যেতে পারে এই একটি ঘটনায়। আপনি হয়তো ভাবছেন কখনোই আপনার চাকরি যাবে না। কিন্তু এ ব্যাপারে জেনে রাখাটা তো ভালো। জেনে নিন চাকরি চলে যাবার পর কী করতে পারেন আপনি।

1450497431 হঠাৎ করে আপনার চাকরি চলে গেলে কী করবেন?

১) গভীর একটা নিঃশ্বাস নিন। এমন একটা সংবাদ পাবার পর মাথা ঠিক না থাকারই কথা। কিন্তু এ সময়ে ঝোঁকের বশে কিছু করবেন না। পরে আক্ষেপ করতে হতে পারে। কোনো একটা নির্জন জায়গায় গিয়ে নিজের আবেগ বশে আনুন।
২) চাকরি চলে গেছে বলেই ধরে নেবেন না আপনার কোনো সমস্যা আছে বা আপনার ওপরে ম্যানেজমেন্টের কোনো ব্যক্তিগত ক্ষোভ আছে। টেকনিক্যাল কোনো কারণেই হয়তো আপনার চাকরি চলে যেতে পারে। সুতরাং ম্যানেজমেন্টের ওপরে রাগ করে কিছু করে ফেলবেন না।
৩) এখনই কোনো ডকুমেন্টে সাইন করে বসবেন না। HR  থেকে যদি আপনাকে কোনো টার্মিনেশন লেটারে সাইন করতে বলা হয়, তাহলে সেটা বাসায় নিয়ে যান এবং ভালো করে পড়ে দেখুন।
৪) HR এর সঙ্গে সব খুঁটিনাটি ব্যাপারে আলোচনা করে নিন। চাকরি চলে গেলে কিছু পরিমাণে সেভারেন্স পে পাওয়া যেতে পারে, এ ব্যাপারে জেনে নিন।
৫) আপনার কম্পিউটার থেকে দরকারি ফাইল, ব্যক্তিগত তথ্য এসব সরিয়ে নিন এবং নিজের কাছে রাখুন।
৬) বস বা ম্যানেজারের সঙ্গে আপনার সম্পর্ক ভালো হয়ে থাকলে তাদের কাছে রিকমেন্ডেশন চাইতে পারেন। আপনার পরের চাকরিতে তা কাজে লাগবে।
৭) ফোন করুন পরিবারের কোনো সদস্য অথবা কাছে কোনো বন্ধুকে। তারা আপনার মন খারাপটা কাটিয়ে আপনাকে সাহস জোগাবে।
৮) নিজেকে ভুক্তভোগী মনে করবেন না। নিঃসন্দেহে এই অভিজ্ঞতাটি বেশ ভয়ংকর। কিন্তু এটা নিয়ে বেশি হতাশ হলে আপনি জীবন নিয়ে অগ্রসর হতে পারবেন না।
৯) হুট করে কোনো সিদ্ধান্ত নিয়ে ফেলবেন না। অনেকেই চাকরি চলে যাবার পর অন্য সব প্ল্যান ক্যান্সেল করে মন খারাপ করে বসে থাকেন, কেউ কম বেতনের কোনো চাকরি নিয়ে ফেলেন, কেউ বা চুল কাটেন অথবা দাড়ি গজিয়ে ফেলেন। মাথা ঠাণ্ডা করুন তারপরে ভাবুন এমন কোনো সিদ্ধান্ত নেয়া কী ঠিক হবে?
১০) মানসিকভাবে ঠাণ্ডা হয়ে নিন, এর আগে বেশি মানুষকে না জানানোই ভালো। ‘আমার চাকরিটা চলে গেছে!!!’ এমন কোনো স্ট্যাটাস বা টুইট করবেন না।
১১) চাকরি চলে যাওয়া নিশ্চিত হলে আপনার সিভি আপডেট করে ফেলুন। এবার শুরু করুন নতুন করে চাকরি খোঁজা।
১২) অভিজ্ঞতার দেমাগে অন্ধ না হয়ে গিয়ে বরং নতুন চাকরির জন্য সম্ভাব্য সব ক্ষেত্রে আবেদন করা অব্যাহত রাখুন। অতীতে আপনি যতই দক্ষ থাকুন না কেন, ভেবে বসবেন না, কেউ আপনাকে ডেকে নিয়ে চাকরি দেবে; বরং বাস্তবতা অনেক রূঢ়। ফলে নিজের চাকরিটা নিজেকেই খুঁজে নিতে হবে।
১৩) মনমতো নতুন চাকরি না পাওয়ার আগ পর্যন্ত ছোটখাটো কোনো কাজের, তা হোক চুক্তিভিত্তিক কিংবা কম বেতনের, সাদরে গ্রহণ করুন। এতে একদিকে যেমন আপনার চাকরিহীন থাকার মনোযাতনা খানিকটা কমবে, অন্যদিকে চাকরির ক্ষেত্রে আপনি থেকে যাবেন সক্রিয়। অর্থাৎ, আপনার দক্ষতার ঝালাই রবে অব্যাহত।

১৪) হারানোর চাকরি ক্ষেত্রে আপনার যত অভিজ্ঞতা হয়েছে, যাদের যাদের সঙ্গে গড়ে উঠেছিল পেশাদারি সম্পর্ক, তাদের সঙ্গে নেটওয়ার্কিং বা যোগাযোগ অব্যাহত রাখুন। তবে নিজের ব্যক্তিত্বকে মোটেও বিকিয়ে দেয়া চলবে না। বরং সেটি ধরে রেখেই, ক্যারিয়ারের নানা ধাপের সঙ্গে, চাকরিহীন অবস্থায়ও সংযুক্ত থাকুন। দেখবেন, এতে নতুন চাকরির একটা পথ নিশ্চয়ই কোনো না কোনোভাবে বের হয়ে আসবে।

এই জাতীয় আরো টিউন

আপনিও লিখুন মতামতের উত্তর

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

eight + nine =