আপওয়ার্কে (ওডেস্ক) ডাটা এন্ট্রির কাজ পেতে যাকিছু শিখতে হবে  FavoriteLoadingবুকমার্ক

অনলাইন ফিল্যান্স মার্কেটপ্লেসে ডাটা এন্ট্রির অনেক কাজ পাওয়া যায়। অনেকে ডাটা এন্ট্রিকে শুধুমাত্র টাইপিং এর কাজকেই বুঝে থাকেন। কিন্তু অনলাইন মার্কেটপ্লেসে ডাটা এন্ট্রির রয়েছে বহুবিধ প্রকার। আসুন দেখে নেই, সাধারণতঃ ডাটা এন্ট্রিতে কি ধরনের কাজ হয়ে থাকে।

১. এক্সেলে ডাটা এন্ট্রিঃ কোন ওয়েব সাইট থেকে তথ্য নিয়ে এক্সেল স্প্রেটশীটে ইনপুট করতে হবে।

২. PDF To Excel/Word: PDf থেকে Excel এ কনভার্ট করার কাজ প্রায়ই দেখা যায়। PDF To Excel কনভার্ট করার অনেক অনলাইন টুল পাওয়া যায়। এছারা দেখতে পারেন PDF To Excel কনভার্সনের আমার তৈরি একটি বাংলা ভিডিও টিউটোরিয়াল। টিউটোরিয়াল দেখতে এখানে ক্লিক করুন

upwork আপওয়ার্কে (ওডেস্ক) ডাটা এন্ট্রির কাজ পেতে যাকিছু শিখতে হবে

৩. Excel To CMS: এক্সেল স্প্রেটশীট থেকে CMS (ওয়ার্ডপ্রেস বা জুমলা) এ পোষ্টিং।

৪. ই-কমার্স সাইটে প্রোডাক্ট লিষ্টিংঃ ই-কমার্স সাইট যেমনঃ Woocommerce, Megento, ZenCart, openCart ইত্যাদি প্লাটফর্মে প্রোডাক্ট/ইমেজ লিষ্টিং এর কাজ পাওয়া যায় প্রচুর। ব্যাসিক ই-কমার্স পোষ্টিং সিস্টেম শিখলেই এ কাজগুলো পারা যায়।

৫. ইউটিউব ভিডিও আপলোডঃ ক্লায়েন্টের ভিডিও ইউটিউবে এসইও অপটিমাইজ করে আপলোড করা।

৬. ডাউনলোড/আপলোডঃ কোন সাইট থেকে ভিডিও ডাউনলোড করে উক্ত ভিডিও রিসাইজিং/লেবেলিং করে ক্লায়েন্টের নির্দেশিত সাইটে আপলোড করা। এক্ষেত্রে ব্যাসিক ভিডিও এডিটিংও জানতে হবে।

৭. ব্যাসিক ইমেজ এডিটিংঃ ইমেজ রিসাইজ, অপটিমাইজ, ইমেজের ব্যাকগ্রাউন্ড রিমুভ ইত্যাদি কাজ। ফটোশপের ব্যাসিক জানলেই এ কাজ করা যায়।

৮. ব্যাসিক ওয়ার্ডপ্রেস পোষ্টিংঃ ওয়ার্ডপ্রেসে ডাটা/ইমেজ/ভিডিও পোষ্টিং। ওয়ার্ডপ্রেসের ব্যাসিক পোষ্টিং সিস্টেম জানলেই এ কাজ করতে পারবেন।

৯. ফেসবুক মার্কেটিংঃ ক্লায়েন্টের ফেসবুক পেজকে মার্কেটিং করা। এক্ষেত্রে স্যোসাল মিডিয়া মার্কেটিং জানলে এ ধরনের কাজ করতে পারবেন।

১০. ই-মেইল মার্কেটিংঃ ডাটা এন্ট্রি সেগমেন্টে ই-মেইল মার্কেটিং এর কাজও পাওয়া যায়।

এছাড়া, গুগল ডকস, ইউটিউব, ফেসবুক, প্রুফরিডিং ইত্যাদি নানাবিধ কাজ জানলে ফ্রিল্যান্সিং সাইটসমূহে ডাটা এন্ট্রির কাজ করে সহজে আয় করা যায়।

 

এই জাতীয় আরো টিউন

আপনিও লিখুন মতামতের উত্তর

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

two × four =