উইন্ডোজ এ অন-স্ক্রিন কীবোর্ডের ব্যবহার

0
132

উইন্ডোজ ১০

খুব দ্রুত এবং সহজ উপায়ে আপনি উইন্ডোজ ১০ এর টাস্কবার থেকেই এই অনস্ক্রিন কীবোর্ডটি ব্যবহার করতে পারবেন। এর জন্য টাস্কবারে মাউস পয়েন্টার রেখে রাইট ক্লিক করে কনটেক্সট মেন্যু থেকে ‘Show touch keyboard button’ অপশনটিতে টিক দিয়ে দিন।

উপরের কাজটি করার পরেই আপনি টাস্কবারের ডান দিকে একটি ছোট্ট কীবোর্ড আইকন দেখতে পাবেন, নিচের ছবিটি লক্ষ্য করুন।

এই আইকনটিতে ক্লিক করলেই আপনি আপনার কম্পিউটারের মনিটরে একটি অনস্ক্রিন কীবোর্ড দেখতে পাবেন। কীবোর্ডটি আপনি নিজের মত করে যে কোন স্থানে ড্র্যাগ করেও ব্যবহার করতে পারবেন।

ximg_56a6c87f4a157.png.pagespeed.gp+jp+jw+pj+js+rj+rp+rw+ri+cp+md.ic.7R8NMc7omc উইন্ডোজ এ অন-স্ক্রিন কীবোর্ডের ব্যবহার

উইন্ডোজ ৮ এবং ৮.১ 

উইন্ডোজ ৮ এবং ৮.১ অনেকটাই উইন্ডোজ ১০ এর মতই কাজ করে থাকে তবে এজন্য আপনাকে একটু বেশি ঘাটতে হবে আরকি! অন-স্ক্রিন কীবোর্ড ব্যবহারের জন্য টাস্কবারে মাউস রেখে মাউসের রাইট ক্লিক করে কনটেক্সট মেন্যু থেকে Toolbars > Touch Keyboard অপশনটিতে টিক চিহ্ন দিন। এরপর আপনি উইন্ডোজ ১০ এর মতই একটি ছোট্ট কীবোর্ড আইকন দেখতে পাবেন টাস্কবারের ডান পাশে। আইকনটিতে ক্লিক করলেই কীবোর্ডটি দেখতে পাবেন আপনি।

আর আপনি যদি অ্যাডভান্স বা ট্রেডিশনাল কীবোর্ড লে-আউট ব্যবহার করতে চান তবে আপনাকে Control Panel > Ease of Access Center এ গিয়ে Start On-Screen Keyboard অপশনটিতে ক্লিক করতে হবে, ব্যাস! আপনি ইচ্ছে করলে এই কীবোর্ড লে-আউটটি আপনার টাস্কবারেও পিন করে রাখতে পারেন যেন পরবর্তিতে সহজেই এক্সেস করতে পারেন।

উইন্ডোজ ৭ 

উইন্ডোজ ৭ অপারেটিং সিস্টেমে অন-স্ক্রিন কীবোর্ডটি ব্যবহার করার জন্য আপনাকে প্রথমে Start > All Programs থেকে Accessories > Ease of Access > On-Screen Keyboard অপশনটি সিলেক্ট করতে হবে। ব্যাস, হয়ে গেল!

আরও সহজে এক্সেস করার জন্য আপনি অন-স্ক্রিন কীবোর্ডটিকে আপনার আইকনের টাস্কবারে পিন-আপ অরে রাখতে পারেন।

উইন্ডোজ ১০ এবং ৮ এর মত উইন্ডোজ ৭-এর অন-স্ক্রিন কীবোর্ডটি অতটা আকর্ষনীয় না হলেও কাজ করে চমৎকার ভাবেই!

LEAVE A REPLY

one − 1 =