সফলতার জন্য ভুলে যান যে দুই কথা

0
137

কোনো মানুষের সফলতা অনেক কিছুর ওপরই নির্ভর করে, যার একটি দৃষ্টিভঙ্গি। বদলে যাওয়া দৃষ্টিভঙ্গি অনেক ক্ষেত্রেই কাউকে সফল করে। আর মানুষের দৃষ্টিভঙ্গি অনেকাংশে প্রকাশ পায় তাঁর কথাবার্তায়। আর যুক্তরাষ্ট্রের এক গবেষক বলছেন, দুটি কথা ভুলে যাওয়া বা পরিবর্তন করলেই নেতিবাচক দৃষ্টিভঙ্গিকে ইতিবাচক করা সম্ভব।

বিবিসি জানিয়েছে, যুক্তরাষ্ট্রের স্ট্যানফোর্ড বিশ্ববিদ্যালয়ের গবেষক বার্নার্ড রথ মানুষের সফলতার সঙ্গে শব্দ বলার সম্পর্ক নিয়ে গবেষণা করেন। বিষয়টি তাঁর নতুন বই ‘দি অ্যাচিভমেন্ট হ্যাবিট’-এ তুলে ধরা হয়েছে।

8aa1e4b9e94283f7554978ac1e5a90dd-10

গবেষক বার্নার্ড রথ বলেন, মানুষের অনেক স্বভাবই আছে যার পরিবর্তন মানুষের দৃষ্টিভঙ্গিতে পরিবর্তন আনতে পারে। কিছু কথা আছে যার পরিবর্তনও দৃষ্টিভঙ্গিকে নেতিবাচক থেকে ইতিবাচক করতে পারে। তাঁর কাছে সহজতম দুটি কথা হলো ‘কিন্তু’ (But) বা ‘করতে হবে’ (have to)। এই দুটি কথা ভুলে যেতে হবে অথবা এর পরিবর্তে অন্য কথা ব্যবহার করা যায়।

‘কিন্তু’র বদলে ‘এবং’

আমি সিনেমা দেখতে চাই কিন্তু আমার কাজ আছে। এর মানে দাঁড়াল সিনেমা দেখতে চাইলেও অজুহাত হিসেবে আছে কাজ। কিন্তু একই বাক্যটি যদি এভাবে বলা হয়। আমি সিনেমা দেখতে চাই এবং আমার কাজ আছে। এর মানেটা দাঁড়ায় দুটি কাজই আমি করতে চাই।

গবেষক বার্নার্ড রথের মতে, কিন্তু বললে দুটি কাজের মধ্যে সংঘর্ষ বোঝায়। অপরদিকে ‘এবং’ বললে দুটি কাজই সম্ভব বোঝায়, শুধু সমাধান বের করতে হবে।

‘করতে হবে’র বদলে ‘করতে চাই’

আমাকে গণিতে পাস করতে হবে, এ জন্য প্রয়োজন নিয়মিত গণিত ক্লাস। এই বাক্যটি যদি বলা হয় আমি গণিতে পাস করতে চাই, এ জন্য প্রয়োজন নিয়মিত গণিত ক্লাস। বাক্য দুটির মধ্যে অন্তর্গত অর্থ বদলে দিয়েছে ‘করতে হবে’ আর ‘করতে চাই’।

করতে হবে বলার মধ্যে ব্যক্তির ইচ্ছা-অনিচ্ছার গুরুত্ব পাচ্ছে না। কিন্তু যখন বলা হচ্ছে করতে চাই, তখন দৃঢ় ইচ্ছার কথা প্রকাশ পাচ্ছে।

 

একটি উত্তর ত্যাগ

Please enter your comment!
Please enter your name here

4 × 4 =