ক্রোম ব্রাউজারে পিসি স্লো হলে জেনে নিন উপায়

0
234
ইন্টারনেট ব্রাউজ করার জন্য এখন অনেকেই ক্রোম ব্রাউজারকে আদর্শ হিসেবে বিবেচনা করেন। আর এ ব্রাউজারটি ব্যবহার করে যেমন দ্রুতগতিতে ইন্টারনেট ব্রাউজ করা যায় তেমন এটি কম্পিউটারকেও কিছুটা স্লো করে দেয়। তবে কয়েকটি উপায়ে এ স্লো হয়ে যাওয়া বন্ধ করা যায়। এক প্রতিবেদনে বিষয়টি জানিয়েছে হিন্দুস্তান টাইমস।
ক্রোম ব্রাউজারের মূল সমস্যা হলো এটি ভালোভাবে চলা রজন্য অন্য ব্রাউজারের তুলনায় বেশি র‌্যাম ও ব্যাটারি ব্যবহার করে। এক্ষেত্রে আপনি যদি একাধিক ট্যাব ব্যবহার করেন তাহলে তা ধীর হয়ে যায়। তবে এ সমস্যা কাটাতে কয়েকটি সমাধান তুলে ধরা হলো এ লেখায়
chrome ক্রোম ব্রাউজারে পিসি স্লো হলে জেনে নিন উপায়

১. যে কোনো অপ্রয়োজনীয় এক্সটেনশন ক্রোম ব্রাউজার স্লো করে দিতে পারে। এজন্য আপনার ক্রোম ব্রাউজারের টাইপ করুন “chrome://extensions”. এরপর সেখান থেকে অপ্রয়োজনীয় সব এক্সটেনশন মুছে ফেলুন।
২. ক্যাশ মেমোরি পরিষ্কার করুন। কিভাবে? “chrome://settings/clearBrowserData” টাইপ করুন। এরপর সবকিছু সিলেক্ট করে মুছে ফেলুন।
৩. প্লাগইনস বন্ধ

করুন। এজন্য আপনার জেনে নিতে হবে কোন কোন প্লাগইন প্রয়োজনীয় এবং কোন কোন প্লাগইনের কোনো দরকার নেই। এক্ষেত্রে “chrome://plugins”-এ গিয়ে অপ্রয়োজনীয় প্লাগইনস বন্ধ করে দিন।
৪. আপনি যদি ট্যাবের মাধ্যমে ওয়েব ব্রাউজ করেন তাহলে ক্রোম ওয়েব স্টোর থেকে The Great Suspender ডাউনলোড করুন। এটি আপনার ক্রোম চলার সময়ে কোনো ঝামেলা হতে দেবে না।
৫. আপনার ডিভাইস বা কম্পিউটারে যদি ম্যালওয়্যার বা ভাইরাস থাকে তাহলে তা ইন্টারনেট ব্রাউজের গতি যেমন কমাতে পারে তেমন ডিভাইসও ধীর করে দিতে পারে। আর এ সমস্যা সমাধান করতে পারে ভালো একটি অ্যান্টিভাইরাস। এক্ষেত্রে আপনার পছন্দমতো অ্যান্টিভাইরাস অনলাইন থেকে কিংবা সরাসরি বিক্রেতার কাছ থেকে কিনে নিয়ে আপনার ডিভাইসে ইনস্টল করুন এবং তা দিয়ে ভালোভাবে ডিভাইসটি চেক করে নিন।
এছাড়া ক্রোমের আরও কিছু অপশন পাবেন ‘chrome://flags’-এ। আপনি যদি বিষয়গুলো বুঝে নিতে পারেন তাহলে এখান থেকে প্রয়োজনীয় পরিবর্তন করে ক্রোমকে গতিশীল করে নিতে পারবেন।

LEAVE A REPLY

fourteen − eight =