যেখান থেকে কোডিং শুরু করবেন

1
413

আধুনিক দুনিয়া ক্রমশই প্রযুক্তি যন্ত্র আর পর্দায় ভরে যাচ্ছে। এই দুনিয়ায় তাই কোডিংয়ের ভাষা শিখে নেওয়াটা জরুরি। প্রযুক্তি দুনিয়ায় অনেক কাজে পেশাদার হতে পারেন আপনি। রোবট প্রোগ্রামিংয়ের কাজ করতে পারেন। ওয়েবসাইট ডিজাইন করতে পারেন। অথবা প্রযুক্তি প্রতিষ্ঠানের দারুণ কর্মী হতে পারেন। যাই করতে চান না কেন, কোডিং জানা জরুরি। আর এ ক্ষেত্রে ‘পাইথন’ এ পথে এগোনোর সবচেয়ে সুবিধাজনক পয়েন্ট। বিজনেস ইনসাইডার তুলে ধরেছে পাইথনের কথা। কোডিং শেখার জন্যে পাইথন সবচেয়ে সহজ।

Coding-to-be-taught-in-Australian-schools-from-primary-age যেখান থেকে কোডিং শুরু করবেন

এটা খুব যন্ত্রণাদায়ক নয়। কোডিংয়ের সময় একটি ফুলস্টপ বা কমা বাদ গেলে গোটা কোডিং নিষ্ক্রিয় হয়ে যাবে না। পাশাপাশি এটি সি প্লাস প্লাস এবং জাভাস্ক্রিপ্ট শেখার পথে এগিয়ে নিয়ে যাবে আপনাকে। গত বছর পাইথন কোডাররা প্রযুক্তির দুনিয়ায় সবচেয়ে কাঙ্ক্ষিত কর্মী ছিলেন।

অর্থাৎ, যদি কোডিংয়ের মাধ্যমে কর্মজীবনের শিক্ষা শুরু করেন, তবে আপনাকে খুঁজছে বহু প্রতিষ্ঠান। কোডিংয়ের প্রাথমিক শিক্ষা শেষে পাইথন নিয়েই আরো অনেক দূর এগোনো সম্ভব। ইউডেমি অনলাইন কোর্স চালু করেছে ‘দ্য আলটিমেট পাইথন প্রোগ্রামিং টিউটোরিয়াল’।১৯ ডলারের বিনিময়ে কোর্সটি করা যাবে। এমনিতেই এ কোর্সের খরচ ৯৯ ডলার।

টি মন্তব্য

উত্তর লিখুন

Please enter your comment!
Please enter your name here

17 − twelve =