‘গুগল ট্রান্সলেট’-এর পার হয়ে গেল ১০ বছর

0
126

এক দশক পূর্ণ করল অনুবাদের জন্য জনপ্রিয় সেবা ‘গুগল ট্রান্সলেট’। বিশ্বখ্যাত সার্চ ইঞ্জিন গুগলের এই সেবাটি চালু হয়েছিল ২০০৬ সালের ২৮ এপ্রিল।

শুরুতে মাত্র দুটি ভাষায় অনুবাদের কাজ করতে পারত গুগল ট্রান্সলেট। ১০ বছর পর বিশ্বের ১০৩টি ভাষায় অনুবাদের সুবিধা যোগ করা হয়েছে গুগলের এই সেবায়।

শুধু ওয়েবসাইটের মাধ্যমেই নয়, স্মার্টফোন অ্যাপ্লিকেশনের মাধ্যমেও জনপ্রিয় হয়েছে গুগল ট্রান্সলেট। সেখানে যোগ করা হয়েছে আরো অনেক আধুনিক সুবিধা। যেমন : ছবি থেকে যেকোন টেক্সট অনুবাদ করা।

index ‘গুগল ট্রান্সলেট’-এর পার হয়ে গেল ১০ বছর

গুগল ট্রান্সলেটের প্রোডাক্ট লিড বারাক তুরোভস্কি গুগলের অফিশিয়াল ব্লগে লিখেছেন, ‘আমাদের লক্ষ্য ছিল ভাষার বাধা দূর করে পৃথিবীর বিভিন্ন প্রান্তের মানুষের মধ্যে যোগাযোগকে আরো সহজ করে তোলা। আর সে কারণেই আমার দুটি ভাষা দিয়ে শুরু করে আজকে ১০৩টি ভাষায় সেবা দিতে পারছি। আর শখানেক থেকে এখন আমাদের ব্যবহারকারী কোটি কোটি।’

তুরোভস্কি আরো জানান, বিশ্বজুড়ে প্রায় ৫০ কোটি ব্যবহারকারী গুগল ট্রান্সলেট ব্যবহার করেন। এর মধ্যে সবচেয়ে বেশি ব্যবহৃত অনুবাদের তালিকায় রয়েছে ইংরেজি থেকে স্প্যানিশ, আরবি, রাশিয়ান, পর্তুগিজ ও ইন্দোনেশিয়ান ভাষায় অনুবাদ।

বর্তমানে প্রতিদিন গড়ে গুগল ট্রান্সলেট ১০০ বিলিয়ন শব্দ অনুবাদ করে থাকে। শুধু শব্দ বা বাক্য নয়, পুরো ওয়েবসাইটের ভাষায় পরিবর্তন করার সুযোগ রয়েছে গুগল ট্রান্সলেটের মাধ্যমে।

শুধু দেশীয় ভাষা নয়, আঞ্চলিক ভাষাও যোগ করা হয়েছে গুগল ট্রান্সলেট সেবায়। ভারতের ২২টি আঞ্চলিক ভাষা যোগ করা হয়েছে এতে। প্রতিনিয়তই নতুন নতুন ভাষা ও শব্দ যোগ করার কাজ চলছে পুরোদমে।

উত্তর লিখুন

Please enter your comment!
Please enter your name here

3 + 4 =