ভিআর হেডসেট চোখে দিয়ে মুগ্ধ হলেন ওবামা

0
317

মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা তার জার্মানি সফরকালে জার্মান চ্যান্সেলর আঙ্গেলা মেরকেলের সাথে গিয়েছিলেন সেখানকার এক প্রযুক্তি মেলায়। সেখনাকার একটি ভার্চুয়াল রিয়েলিটি (ভিআর) হেডসেট চোখে দিয়ে মুগ্ধ হয়েছেন তিনি। হেডসেটটির নকশা অত্যাধুনিক মডেলগুলোর মতন না। খানিকটা পুরনো ধাচের মজার নকশা। মেরকেল এবং ওবামা এটা নিয়ে মজা করেছেন অনেকক্ষণ।

ভার্চুয়াল রিয়ালিটি হেডসেট হচ্ছে এক ধরনের কৃত্রিম বাস্তবতা যন্ত্র। এটাতে স্মার্টফোন লাগিয়ে চোখে দিলে মনে হবে ডিসপ্লেতে যা ঘটছে সেটা চোখের সামনে জীবন্ত ঘটছে। জার্মানিতে সদ্য অনুষ্ঠিত হ্যানোভার ম্যাসে ইন্ডাসট্রিয়াল ট্রেড শোতে প্রদর্শন করা হয় এই বিশেষ ভার্চুয়াল হেডসেটটি।

Advertisement

1461775455 ভিআর হেডসেট চোখে দিয়ে মুগ্ধ হলেন ওবামা

এই হ্যাডসেটটি অন্য ভিআর থেকে দেখতে আলাদা হওয়ার কারণ এতে গুগল আই লাগানো রয়েছে। গুগল আই হচ্ছে, মানুষের চোখের মনির আদলে তৈরি প্লাস্টিকের চোখ। এটা শুধুই মজা করার জন্য দেয়া হয়েছে। অন্ধদের সাহায্যকারী যন্ত্র গুগল গ্লাসের সাথে এর কোন সম্পর্ক নেই।

তবে এই হেডসেটে সর্বাধুনিক সব প্রযুক্তিই ব্যবহার করা হয়েছে। ‘অকূলাস রিফট’ কিংবা ‘এইচটিসি ভাইভ’ এর মত উন্নত ভিআর না হলেও ‘গুগল কার্ডবোর্ডের’ চেয়ে উন্নত যন্ত্র।

আইএফএম ইলেকট্রনিকস নামে একটি প্রযুক্তি নির্মাতা প্রতিষ্ঠান এই ভিআর সেটটি তৈরি করেন। কোম্পানির কার্যনির্বাহী ওবামাকে বলেছেন, এই হেডসেটের সাথে ক্যামেরা ব্যবহার করে তিনি তার কন্যার সাথে কথা বলতে পারবেন কৃত্রিম বাস্তবতায়। সেই কারণেই হয়তোবা ওবামা এটি এতোটা পছন্দ করেছেন।

একটি উত্তর ত্যাগ

Please enter your comment!
Please enter your name here

thirteen + three =